ওয়েব ভিত্তিক ৫ টি রোবট

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রযুক্তির অন্যতম আশ্চর্যজনক এক আবিষ্কার হচ্ছে রোবট। তবে এখন রোবট মানে শুধুই কিছু যন্ত্রাংশের সমষ্টির কোনো ডিভাইস নয়। বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবটের ব্যবহার বিভিন্ন অ্যাপস এবং সফটওয়্যারের মাধ্যমেই পাওয়া যায়।

নিত্যদিনের প্রয়োজনীয় কঠিন সব কাজকে সহজ করতে নিম্নে কিছু সফটওয়্যার ভিত্তিক রোবটের তালিকা দেওয়া হল:


বিশাল প্রবন্ধের সারমর্ম:

ক্লাস কিংবা অফিসের কোনো কাজে আমাদেরকে বড় বড় আর্টিকেল বা প্রবন্ধ পড়তে হয়। কিন্তু সংক্ষিপ্ত সময়ে একটি বিশাল আর্টিকেল পড়ে তার অর্থ উদ্ধার করা অনেক সময় অসম্ভব। তাই এই সময়সাপেক্ষ কাজকে নিমিষেই এই ঠিকানায় (resoomer.com) যে কোনো বড় লেখার সারমর্ম উদ্ধার করা যাবে।

রিসমার একটি ফ্রি ক্লাউড সার্ভিস। যা ৪০ হাজার ক্যারেক্টারের আর্টিকেল ইনপুট নিতে সক্ষম এবং তা থেকে এর সারমর্ম করে দিতে পারে।

এই অনলাইন রোবট ব্যবহার করে শিক্ষার্থী তাদের সুনির্দিষ্ট নোটস, লেখকরা তাদের অধ্যায়ের সারমর্ম লিপিবদ্ধ করে নিতে পারে।

গণিত সমাধান:

এই ওয়েবসাইটে গণিতের সকল বিভাগের সব বিষয়ের গাণিতিক সমাধান পাওয়া যাবে। এই প্ল্যাটফর্মে বিস্তৃত আকারে স্বয়ংক্রিয়ভাবে গাণিতিক সমস্যার সমাধান করা যাবে এমন সবধরনের ফিচার পাওয়া যাবে। যেমন: ক্যালকুলাস, সাইন্স, স্ট্যাটিস্টিক্স, কারেন্সি, অ্যালজেবরা ইত্যাদি। এছাড়া এতে বিভিন্ন ফর্মুলা, ইকুয়েশন, ফাংশন সিস্টেম এবং ফিজিক্স, কেমিস্ট্রির কনভার্টার ইত্যাদি।

তাই অঙ্কের গোলকধাঁধায় পড়ে কাজে বাড়তি চাপ না নিয়ে ইজি ক্যালকুলেশন (easycalculation.com) ওয়েবসাইটে ভিজিট করুন।

ছবির এডিটিং:

অনলাইনে ছবি এডিটিংয়ের জন্য অসংখ্য সাইট রয়েছে। তবে ইউজারের সবধরনের প্রয়োজন অনুযায়ী সম্পূর্ণ একটি ফটো এডিটিং সাইট হচ্ছে এটি (editor.php.to)।

এই সাইটে ছবি আপলোড করে ক্লিক করেই নিমিষেই অনেক প্রয়োজনীয় বিষয়গুলো ঠিক করে নেওয়া যায়। যেমন: ছবির সাবজেক্টের ত্বক মসৃণ, দাঁত সাদা, রেড আই দূর করা, গ্ল্যামার এফেক্ট, কালার ব্যালেন্স ইত্যাদি। এছাড়াও এই সাইটে ছয় শতাধিক ফটো ফ্রেম, এফেক্টস এবং ফিল্টার রয়েছে।

টুইট কিংবা পোস্ট শিডিউল:

এই সাইটটি হচ্ছে (dlvrit.com) একটি ওয়েব ভিত্তিক রোবট। যা সোশ্যাল মিডিয়ায় যেকোনো পোস্টের জন্য শিডিউল তৈরি কর‍তে সাহায্য করবে।

মূলত, ডিজিটাল মার্কেটিংয়ের যুগে এটি বেশ জনপ্রিয় একটি সাইট। এর মাধ্যমে ইউজার তার যেকোনো পোস্ট বা ভিডিও একটি নির্দিষ্ট সময়ে পাবলিশের জন্য নির্ধারণ করে দিতে পারবে।

একটি ফ্রি অ্যাকাউন্ট থেকে দুটি ভিন্ন সোশ্যাল সাইট দিয়ে যুক্ত থাকা যাবে এবং দিনে সর্বোচ্চ তিনটি পোস্ট শেয়ার করা যাবে। তবে সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্ব, পেশাদার এবং ব্যবসায় প্রতিষ্ঠানগুলো এর পেইড ভার্সন ব্যবহার করে থাকে।

স্বয়ংক্রিয়ভাবে সমাধান:

আইওএস এবং অ্যান্ড্রয়েডে একটি জনপ্রিয় অ্যাপভিত্তিক রোবট সার্ভিস এটি (iftt.com)। এই অ্যাপের নাম হচ্ছে, 'ইফ দিস দেন দ্যাট' অর্থাৎ যদি এরকম হয় তাহলে এটা করবে।

এই অ্যাপের কাজ হচ্ছে, স্মার্টফোন ব্যবহার করে একজন ইউজার প্রতিনিয়ত যেসব কাজ করে তা অ্যাপ থেকে স্বয়ংক্রিয়ভাবে করে ফেলা।

যেমন: সোশ্যাল মিডিয়ায় কেউ আপনাকে কোনো ছবিতে ট্যাগ করলে তা স্বয়ংক্রিয়ভাবে আপনার নির্ধারিত ফাইলে সেভ হয়ে যাবে। আবার একটি নির্দিষ্ট সময়ের জন্য আপনার ফোনকে সাইলেন্ট করা হবে, যখন আপনি অফিসে যাবেন। এছাড়াও ঘরে ব্যবহৃত বিভিন্ন স্মার্ট ডিভাইসের সঙ্গেও এর লিংক করে অনেক কাজ করে নেওয়া যাবে।

আপনার মতামত লিখুন :