আনুষ্ঠানিকতা না থাকলেও থেমে নেই বিয়ে

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বিবিসি

ছবি: বিবিসি

  • Font increase
  • Font Decrease

বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে এখনও বিশ্বের বেশির ভাগ অঞ্চলেই লকডাউন কড়াকড়ি রয়েছে। তবে এই লকডাউনের মধ্যেও থেমে নেই বিয়ে! কিন্তু সেটা ঘটা করে কিংবা জনসমাগম করে নয়, হচ্ছে ভার্চুয়াল বিবাহ অনুষ্ঠান।

বিশ্বের বিভিন্ন স্থানে লকডাউন বিধিনিষেধ অব্যাহত থাকায় ভিডিও কলিংয়ের মাধ্যমে পাত্র-পাত্রী তাদের বিবাহ অনুষ্ঠান ভার্চুয়ালি সম্পন্ন করছে। এই ভার্চুয়াল বিবাহ অনুষ্ঠানে তাদের পরিবার পরিজনদের অংশগ্রহণের জন্য ইনভাইট করা হয়। যেখানে তারা ভার্চুয়ালি অংশগ্রহণের মাধ্যমে তারা বিবাহ কার্যক্রম প্রত্যক্ষ করে।

লকডাউনের কারণে দম্পতিরা তাদের জীবনের অন্যতম সবচেয়ে আনন্দের মূহুর্তটুকু পরিবার পরিজনদের সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভাগ করে নিচ্ছেন।

নববিবাহিত দম্পতি ক্রিস্টি এবং জেফ জানান, তারা একটি জুম ভিডিও কনফারেন্সিংয়ের আয়োজন করে।

ক্রিস্টি জানান, প্রথমেই তিনি জুম অ্যাপের টেকনিক্যাল বিষয়াদি ঠিক করে নেন। যেনো মানুষ নির্বঘ্নভাবে তাদের ভার্চুয়াল বিবাহ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারে। তাই তিনি ৪০ মিনিট আগে থেকে ভিডিও কনফারেন্সে হোস্ট করেন।

জেফ বলেন, 'আমি দেখছি ও (ক্রিস্টি) কাঁদছে, তখন আমারও কান্না পেল। কিন্তু আমি যখন দেখি ভিডিও কলে অংশ নেওয়া ছোট ছোট পপআপ বক্সে অন্যরাও আমাদের সঙ্গে কান্না করছে, কিন্তু এটা তো শুধু একটা স্ক্রিন। তবে এটা সত্যি যে এটাই আমাদের আধুনিক বিশ্ব। কিন্তু তা সত্ত্বেও এটা অনেক আবেগঘন মুহূর্ত ছিল'।

এদিকে ভারতের এক ভার্চুয়াল বিবাহ অনুষ্ঠানে একসঙ্গে ২০০ বেশি মানুষ অংশগ্রহণ করেছে। যা সত্যিই অবাক করার মত। এই ভার্চুয়াল বিবাহ অনুষ্ঠানের যাবতীয় সবকিছু শাদি ডট কম নামের এক প্রতিষ্ঠান কর্তৃক সম্পন্ন করা হয়েছে।

অনুপম মিত্তাল, শাদি.কমের প্রতিষ্ঠাতা জানান, 'এই লকডাউনের মধ্যে আমরা দেখেছি কিছু বাস্তবিক বিষয় আছে, যেমন বিয়ে। লকডাউনের কারণে তা অসম্ভব হয়ে পড়েছে। কিন্তু আধুনিক প্রযুক্তি আর আদের শাদি ডট কম তা করে দেখিয়েছে। তাই আমি বলব, আমরা ঘরে থেকে যদি বিবাহ অনুষ্ঠান সম্পন্ন করতে পারি তাহলে অন্যরা কেনো ঘরে থাকতে পারবে না? তাই ঘরে থাকুন, দেশকে নিরাপদ রাখুন।'

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :