কৃত্রিম জানালা দিয়ে আসবে সূর্যের আলো!

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণের জানালা দিয়ে সূর্যের আলো উঁকি দেবে এটাই স্বাভাবিক। কিন্তু যদি বলি কৃত্রিম জানাল দিয়েই সূর্যের আলো প্রবেশ করবে" কি বিশ্বাস হচ্ছে না? তবে অবিশ্বাস্য হলেও তা করে দেখালো সানিফাইভ নামের একদল তরুণ।

সানিফাইভ টিমের সদস্যরা এমন একটি কৃত্রিম জানালা আবিষ্কার করেছে যা দিয়ে প্রাকৃতিক সূর্যের আলোর মতই সুবিধা পাওয়া যাবে। তাদের টিমের নামের আদলে এর নামকরণ করা হয়েছে সানিফাইভ উইন্ডো।

সানিফাইভ উইন্ডো দেখতে প্রায়ই 'লাইট থ্যারাপি ল্যাম্প' এর মত। মূলত যারা সিজনাল ডিসঅর্ডারে ভুগে তাদের জন্য যে বক্সের সাহায্যে কৃত্রিম ভাবে আলো ফেলা হয় তা লাইট থ্যারাপি ল্যাম্প বা বক্স। এই কৃত্রিম জানালার সাহায্যে প্রাকৃতিক আলোর যে রকম প্রভাবগুলো রয়েছে তা প্রোগ্রাম করা যাবে।

দিনের বেলায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সূর্যের আলো যেভাবে পরিবর্তিত হতে থাকে যেমন: সূর্যোদয়, ভোর, সন্ধ্যা এবং সূর্যাস্তকে অন্তর্ভুক্ত করা যাবে এই কৃত্রিম জানালায়। এটি ব্যবহারের জন্য যে অ্যাপ আছে তা দিয়ে রঙের তাপমাত্রা এবং উজ্জ্বলতা সেট করা যাবে।

স্যামসাং বলছে, ঘরের ভেতরে বা ত্বকের বার্ধক্যজনিত সমস্যায় কিংবা রোদে পুড়ে যাওয়ার কোনো ভয় ছাড়াই এই প্রোডাক্ট থেকে ভিটামিন-ডি পাওয়া যাবে।

টেক জায়ান্ট স্যামসাংয়ের আওতাধীন 'ইন হাউস ইনকিউবেটর' সি-ল্যাব সমর্থিত একটি স্টার্টআপ ফার্ম হচ্ছে সানিফাইভ।

তবে কবে নাগাদ সানিফাইভ উইন্ডো বাজারে আসবে কিংবা দাম কত হবে এবিষয়ে এখনও কিছু জানায়নি।

আপনার মতামত লিখুন :