লকডাউনেই গেমিংয়ের পেছনে মানুষের খরচ ১০৮৬ কোটি ডলার

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে দেশে দেশে লকডাউন চলছে। আর লকডাউনের মাঝে ঘরে বসে সময় কাটাতে মানুষ এখন গেমিংয়ের দিকে ঝুঁকছে বেশি। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে বছরের প্রথমার্ধেই গেমিংয়ের পেছনে মানুষ খরচ করেছে এক হাজার ৮৬ কোটি ডলার।

মার্কেট গবষণা প্রতিষ্ঠান এনপিডি জানায়, বিশ্বব্যাপী করোনাভাইরাস প্রাদুর্ভাবে লকডাউনের কারণে বছরের প্রথমার্ধেই রেকর্ড সংখ্যক গেমিং সরঞ্জামাদি বিক্রি হয়েছে।

জাপান ভিত্তিক গেমিং কোম্পানি নিন্টেন্ডো জানায়, তাদের গেমিং ডিভাইসগুলোর বিক্রি বেড়েছে এবং হার্ডওয়্যার ভিত্তিক সরঞ্জামাদির বিক্রি দুই শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এদিকে গতবারের তুলনায় এবার বিশ্বব্যাপী ভিডিও গেমিংয়ের পেছনে নয় শতাংশ বেশি ব্যয় করছে মানুষ।

আর ভিডিও গেমিং কনটেন্ট বিক্রির দিক থেকেও ১১ শতাংশ বিক্রি বৃদ্ধি পেয়েছে। শুধু ভিডিও গেমিং কনটেন্ট বিক্রির পরিমাণ হচ্ছে ৯৫৮ কোটি ডলার।

এ বছরের প্রথমার্ধের কিছু উল্লেখযোগ্য জনপ্রিয় গেমসগুলো হচ্ছে, এনিমেল ক্রসিং: নিউ হরাইজন্স, কল অব ডিউটি: মর্ডান ওয়ারফেয়ার, ডুম ইটার্নাল, ড্রাগন বল জি: কাকারোট, ফ্রন্টনাইট, গ্র‍্যান্ড থেফট অটো ফাইভ, মাইনক্র‍্যাফট, এমএলবি দ্য শো ২০ এবং এনবিএ ২কে২০ ইত্যাদি।

গেমিং ইন্ডাস্ট্রি বিশ্লেষক ম্যাট পিসকাটেলা বলেন, 'এরকম একটি চ্যালেঞ্জিং সময়ে বিশ্বব্যাপী লাখো মানুষকে একটু স্বস্তি এবং সবার সঙ্গে যুক্ত থাকতে ভিডিও গেমিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।'

সূত্র: টেক ক্রাঞ্চ

আপনার মতামত লিখুন :