ডেটা শেয়ারিং নিয়ে টিকটকের সাফাই



টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাষ্ট্র ও জনগণের গোপনীয়তা রক্ষার্থে ভারত সরকার ৫৯টি চাইনিজ মোবাইল অ্যাপসকে নিষিদ্ধ করেছে। তালিকায় টিকটক, ক্যামস্ক্যানার, শেয়ার ইট এবং উইচ্যাটের মতো আন্তর্জাতিক জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলো রয়েছে। ইতোমধ্যেই অ্যাপগুলো গুগল প্লে স্টোর ও আইওএস স্টোর থেকে মুছে দেওয়া হয়েছে।

এবিষয়ে টিকটক কর্তৃপক্ষ নিজেদের পক্ষে সাফাই গেয়ে এক ব্লগ বিবৃতিতে জানায়, ভারত সরকার দেশটিতে টিকটকসহ ৫৯ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে। টিকটক কখনোই একটি দেশের তথ্য অন্যকোনো দেশে সঙ্গে শেয়ার করে না। এই প্ল্যাটফর্মে ইউজারদের সর্বোচ্চ গোপনীয়তা নিশ্চিতকরণ এবং ভারতীয় তথ্য সুরক্ষা আইন অনুযায়ী কোনো ইউজারের ডেটা চীনের কাছে পাঠানো হয়। তাই ভারত সরকারকে এ বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ স্পষ্ট করার অনুরোধ জানায় প্রতিষ্ঠানটি।

এদিকে চীন-ভারত সীমান্ত উত্তেজনাকে কেন্দ্র করে ভারতে চীনা পণ্য বর্জনের ডাক দেওয়া হয়েছে। গত ১৫ জুন চীন-ভারত সীমান্তে সংঘর্ষে ভারতের ২০ জন সেনা নিহত হয়ে বলে জানা গেছে।

সোমবার (২৯ জুন) ভারতের তথ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, দেশটির সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রের সুরক্ষা এবং জনসাধারণের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিরোধমূলক ব্যবস্থা গড়ে তুলতে চীনা ভিত্তিক এসব অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।