জুমের ১০০ ফিচারসহ ৯০ দিনের সিকিউরিটি প্ল্যান

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস মহামারিতে ভিডিও কল সার্ভিসগুলোর চাহিদার বিস্ফোরণ ঘটেছে। বিশ্বব্যাপী লকডাউনের মধ্যে পরিবার পরিজন কিংবা অফিসের কাজ সামলাতে ভিডিও কল ছাড়া এখন ভাবাই যায় না। এ সেবার তেমনি একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম জুম। ইউজারদের সর্বোচ্চ গোপনীয়তা নিশ্চিত করতে ১০০ ফিচার সহ ৯০ দিনের সিকিউরিটি প্ল্যান নিয়ে আসছে জুম।

জুম ভিডিও কমিউনিকেশন এক বিজ্ঞপ্তিতে জানায়, করোনা বিপর্যয়ের ফলে বিশ্বব্যাপী তাদের প্ল্যাটফর্মে দৈনিক লক্ষাধিক মানুষ যুক্ত হচ্ছে। সরকারের নির্দেশে ইউজারদের সংগৃহীত ডেটার বিষয়ে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে রিপোর্টের কাজে অগ্রগতি হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়,ভিডিও কনফারেন্সিংয়ের জন্য জনপ্রিয় এই প্ল্যাটফর্মে ইউজারদের নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষা নিয়ে ব্যাপক প্রশ্ন ওঠে। তাই ইউজারদের গোপনীয়তা নিশ্চিত করতে জুম কর্তৃপক্ষ ৯০ দিনের একটি পরিকল্পনা হাতে নিয়েছে। সেই প্রকল্প বাস্তবায়নের জন্য প্রতিষ্ঠানটি প্রখ্যাত নিরাপত্তা বিশ্লেষকদের নিয়োগ দিয়েছে। এরমধ্যে ফেসবুকের নিরাপত্তা প্রধান অ্যালেক্স স্ট্যামোস কে নিরাপত্তা বিষয়ের উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছে।

বিশ্বব্যাপী ফ্রি ও পেইড ইউজারদের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপটেড ভিডিও কল সেবা দিতে কাজ করছে প্রতিষ্ঠানটি। যা ট্রায়াল ভার্সনটি এ মাসেই লঞ্চিং হওয়ার কথা রয়েছে।

সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :