দু’জন যাত্রী নেবে উবার কার

সাব্বিন হাসান, আইসিটি এডিটর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস পরিস্থিতিতে যাতায়াতের সুবিধার্থে ও স্বাস্থ্য সুরক্ষায় উবার বাংলাদেশি যাত্রী ও চালকের জন্য বেশকিছু সেফটি ফিচার ও নীতিমালা প্রণয়ন করেছে।

নতুন নীতিমালায় চালক ও যাত্রী উভয়ের জন্যই থাকছে একটি পারস্পরিক গো অনলাইন চেকলিস্ট, বাধ্যতামূলক মাস্ক, চালকের জন্য বাংলাদেশে এই প্রথম যাত্রা শুরুর আগেই মাস্ক পরা হয়েছে কি না তা যাচাইকরণ সেলফি, যাত্রা শেষে ফিডব্যাক দেওয়া এবং ট্রিপ বাতিল করার সুবিধা থাকছে।

করোনার সময়ে প্রত্যেক উবার যাত্রীই যেন সুরক্ষিত ও নিরাপদ থাকেন তা নিশ্চিত করার লক্ষ্যেই নতুন নীতিমালা করা হয়েছে বলে উবার থেকে জানানো হয়। এরইমধ্যে উবার চালকদেরকে বিনামূল্যে ৫০ লাখ টাকার মাস্ক ও স্যানিটাইজারের মতো সুরক্ষা পণ্য বিতরণ
করছে। তাই এখন থেকে উবার অ্যাপে চালক ও যাত্রীরা কিছু নতুন সংযোজন দেখতে পাবেন।

গো অনলাইন চেকলিস্ট
যাত্রা শুরু করার আগে একটি নতুন গো অনলাইন চেকলিস্টের মাধ্যমে চালকের কাছে জানতে চাওয়া হবে যে তারা সুরক্ষা নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ নিয়েছেন কি না এবং মাস্ক পরেছেন কি না। যাত্রীদের জন্যও একই রকম একটি চেকলিস্ট থাকবে। প্রতিটি যাত্রা শুরুর আগে তাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তারা মাস্ক ব্যবহার করছেন কি না এবং তারা হাত ধুয়েছেন কিংবা স্যানিটাইজার ব্যবহার করেছেন কি না।

মাস্ক ভেরিফিকেশন
কোনো ট্রিপ গ্রহণ করার আগে চালককে মাস্ক পরে একটি সেলফি তুলতে বলা হবে। উবারের নতুন প্রযুক্তি যাচাই করবে চালক মাস্ক পরেছেন কি না।

সবার জন্য জবাবদিহিতা
কোনো যাত্রী বা চালক মাস্ক পরেছেন কি না বা মুখ ঢেকে রেখেছেন কি না সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে নতুন অপশন যুক্ত করা হয়েছে।

যাত্রা বাতিলে নীতিমালা
চালক বা যাত্রী যে কেউই অনিরাপদ বোধ করলে তাৎক্ষণিক তারা যাত্রা বাতিল করতে পারবেন। মাস্ক না পরা বা মুখ না ঢাকা থাকলেও তারা যাত্রা বাতিল করতে পারবেন।
সীমিত আসন ব্যবস্থা উবার ট্রিপে থাকাকালীন চালক ও যাত্রীদের মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখতে যাত্রীদের শুধু পেছনের সিটে বসার অনুরোধ জানানো যাচ্ছে। এখন থেকে চালক ব্যতীত গাড়িতে শুধু দুজন যাত্রী বসতে পারবেন।

আপনার মতামত লিখুন :