‘তিনি এখন বাংলাদেশের বিপক্ষে’- কামালকে ফরাসউদ্দিন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের সাম্প্রতিক বক্তব্য ও কর্মকাণ্ডের কড়া সমালোচনা করেছেন। বঙ্গবন্ধুর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করা খ্যাতনামা এ অর্থনীতিবিদের মতে, ড. কামাল এখন বাংলাদেশের বিপক্ষে, বাংলাদেশের অস্তিত্বেরও বিপক্ষ নিয়ে জঙ্গিবাদের পক্ষে অবস্থান নিয়েছেন। 

রোববার (১২ আগস্ট) রাজধানীর সিরডাপ মিলনায়তনে অর্থনীতি সমিতি আয়োজিত “বঙ্গবন্ধু ‘বেঁচে থাকলে’ বাংলাদেশের অর্থনীতি ও সমাজ কতদূর যেতো?” শীর্ষক সেমিনারে মূল আলোচকের বক্তব্যে তিনি এ এ দাবি করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, মূল আলোচকদের মধ্যে ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী ও অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

সংগঠনটির সহসভাপতি এ জেড এম সালেহ’র সভাপতিত্বে সেমিনার পরিচালনা করেন অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাত।

ড. কামালের সমালোচনা করে ড. ফরাসউদ্দিন বলেন, তিনি (ড. কামাল) এখন বাংলাদেশের বিপক্ষে, বাংলাদেশের অস্তিত্বেরও বিপক্ষে। তিনি জঙ্গিবাদের পক্ষে অবস্থান নিয়েছেন। ১৯৭৫ এর ১৫ আগস্ট তাকে একটা দূতাবাসে দেখা গেছে।  তাঁর বুকে হাত দিয়ে চিন্তা করা উচিত, বাংলাদেশ এবং বঙ্গবন্ধু তাঁর জন্য কি করেছে। শেখ হাসিনা তার জন্য কি করেছে? ১৯৯১ সালে প্রভাবশালী আওয়ামী লীগ নেতাকে সরিয়ে মিরপুর থেকে ড. কামালকে মনোনয়ন দিয়েছিলেন শেখ হাসিনা।

সাবেক গভর্নর বলেন, ড. কামাল হোসেন অত্যন্ত শ্রদ্ধাভাজন একজন, আন্তর্জাতিকভাবে খুবই সম্মানীত। কিন্তু দেশে তাঁর সম্মান কতটুকু, তা জানি না। ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের গণজোয়ারের সময়ও তিনি মনোনয়ন পাননি। বঙ্গবন্ধু তাঁর তিনটি আসনের একটি থেকে তাকে পাস করিয়ে আনেন। ১৯৭৩ সালের নির্বাচনেও বঙ্গবন্ধু নিজের আসন থেকে তাঁকে পাস করিয়ে এনেছেন। ২০০১ সালের নির্বাচনে তিনি ধানমন্ডি-মোহাম্মদপুর আসন থেকে এককভাবে নির্বাচন করে ৬১৮৭ ভোট পেয়ে জামানত হারিয়েছেন।

হেনরি কিসিঞ্জারের বর্তমান মনোভাবের বিষয় উল্লেখ করে ড. ফরাসউদ্দিন বলেন, বাংলাদেশের অর্জন কম নয়। মাত্র ৮ বিলিয়ন ডলারের অর্থনীতি এখন ২৭০ বিলিয়ন ডলারে পৌঁছেছে। বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলা যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমনন্ত্রী হেনরি কিসিঞ্জার দু মাস আগে বলেছেন, আমি অনেক রাজা-উজিরের সাক্ষাত পাই। শুধু একজন জাতির পিতার (বঙ্গবন্ধু) সাক্ষাত পেয়েছি। তারমতে, বাঙালি বড়ই কৃপণ। শেখ মুজিবকে তাঁর কৃতিত্ব দিতে চায় না।