‘আগামীতে চামড়া মানুষ মাটিতে পুতে ফেলবে’

  • ইসমাইল হোসেন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হেমায়েতপুর চামড়া শিল্পনগরী। ছবি: সুমন শেখ

হেমায়েতপুর চামড়া শিল্পনগরী। ছবি: সুমন শেখ

হেমায়েতপুর চামড়া শিল্পনগরী, সাভার ঘুরে: ‘চামড়ার দামের যেই অবস্থা তাতে আগামীতে মানুষ চামড়া মাটিতে পুতে ফেলবে, তাও বিক্রি করতে আসবে না।’ চামড়ার সঠিক মূল্য না পাওয়ায় সাভারের হেমায়েতপুরে ট্যানারিতে আসা মাদ্রাসা শিক্ষক গাজী তারেক এভাবেই আক্ষেপ প্রকাশ করছিলেন। তিনি দান করা কোরবানির পশুর চামড়া বিক্রি করতে ট্যানারিতে এসেছিলেন।

শুক্রবার (২৪ আগস্ট) অ্যাপেক্স ট্যানারি লি: এর সামনে দাঁড়িয়ে নিজেদের আক্ষেপের কথা জানান তিনিসহ বেশ কয়কজন বিক্রেতা।

বিজ্ঞাপন

তারা বলেন, চামড়া বিক্রি করে সরকার বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছে। কিন্তু আমরা সাধারণ মানুষ যারা চামড়া বিক্রি করছি তারা ন্যায্য মূল্য পাচ্ছি না। এমন হলে একসময় কেউ চামড়া বিক্রি করতে আসবে না। মানুষ চামড়া মাটিতে পুতে ফেলবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/24/1535103906748.gif

সদ্য শেষ হওয়া ঈদুল আজহার কোরবানি পশুর চামড়া হেমায়েত চামড়া শিল্পনগরীতে জমা হয়েছে। মালিকরা এখন চামড়া সংগ্রহ ও সংরক্ষণে ব্যস্ত সময় পার করছেন। তবে চামড়া দাম ও লবণের খরচ বেশি হওয়ায় কোরবানির চামড়া নিয়ে বিপাকে পড়েছে সংশ্লিষ্টরা।  

চামড়ার মার্কেট বেশ অবনতি হয়েছে উল্লেখ করে বিক্রি করতে আসা মাদ্রাসা ও মসজিদ প্রতিনিধিরা বলেন, আমরা এখানে আসার আগে বেশ কয়েকটি ট্যানারির সঙ্গে যোগাযোগ করেছি। কিন্তু তারা কোন দাম বলছে না। অথচ আমরা ১২শ' চামড়ায় দেড় লাখ টাকার লবণ দিয়েছি, ট্রাক ভাড়া দিয়েছি ৩০ হাজার টাকা। এছাড়াও চামড়া সংগ্রহে আড়াইশ ছাত্র কাজ করেছে, তাদের খাবারসহ সার্বিক বিষয়ে অনেক টাকা খরচ হয়েছে। এখন আমরা শঙ্কায় আছি, এই টাকা উঠবে কিনা। ন্যায্য মূল্য পাবো কিনা তা নিয়ে আমরা শঙ্কিত।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/24/1535103938039.gif

এ বিষয়ে অ্যাপেক্স ট্যানারি লি: এর দায়িত্বরত কর্মকর্তা আব্দুর রহমান বার্তা২৪.কমকে বলেন, আমরা মাদরাসাগুলোর চামড়া সংগ্রহ করে রাখছি। কিন্তু এখনই তাদের মূল্য নির্ধারণ করছি না। ঊর্ধ্বতন কর্মকর্তারা আসলে তাদের দাম নির্ধারণ করা হবে। আমরা এখন সংগ্রহ করে রাখছি যাতে তাদের চামড়াগুলো নষ্ট না হয়। চামড়া বিক্রেতারা ন্যায্য মূল্য পাবেন বলেও আশা প্রকাশ করে তিনি।

সরকারের বেঁধে দেওয়া দাম অনুযায়ী, ট্যানারি ব্যবসায়ীরা এবার ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া কেনার কথা ৪৫ থেকে ৫০ টাকায় এবং ঢাকার বাইরের থেকে ৩৫ থেকে ৪০ টাকায়। এছাড়া সারাদেশে খাসির চামড়া ১৮-২০ টাকা এবং বকরির চামড়া ১৩-১৫ টাকায় সংগ্রহ করবেন ব্যবসায়ীরা।