আবদুল্লাপুরে পোশাক শ্রমিকদের রাস্তা অবরোধ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

আবদুল্লাপুরে পোশাক শ্রমিকদের রাস্তা অবরোধ।

আবদুল্লাপুরে পোশাক শ্রমিকদের রাস্তা অবরোধ।

 

ঢাকা: রাজধানীর উত্তরার উত্তরখান এলাকায়  পোশাক শিল্পের শ্রমিকদের বিক্ষোভ চলছে। উত্তরখান এলাকায় টপ জিন্স গার্মেন্টসের চাকরিচ্যুত ২৮ জন শ্রমিককে চাকরিতে পুনর্বহালের দাবিতে এই বিক্ষোভ চলছে। এ সময় টপ জিন্স গার্মেন্টসসহ কয়েকটি কারখানার শ্রমিকরা আব্দুল্লাহপুর রাস্তায় অবস্থান নেন। 

বিজ্ঞাপন

এর ফলে দীর্ঘ যানজট তৈরি হয়েছে আব্দুল্লাহপুর মূল সড়ককে কেন্দ্র করে। আব্দুল্লাহপুর মূলক সড়ক দিয়ে না রাজধানীতে কোনো যানবাহন ঢুকতে পারছে না কোনো গাড়ি বাইরে বের হতে পারছে না।

ঈদুল-উল-আজহার দুই দিন আগে ২০ আগস্ট টপ জিন্স গার্মেন্টস কোনো কারণ ছাড়াই ২৮ জন শ্রমিককে চাকরিচ্যুত করে বলে জানিয়েছেন কারখানাটির শ্রমিকরা। কারখানার হেলপার আমেনা জানান, ঈদের একদিন আগে ছুটি দেওয়ার দিন হঠাৎই আমাদের ২৮ জন শ্রমিককে চাকরিচ্যুত করা হয়। কিন্তু কেন তাদের চাকরিচ্যুত করা হলো কিছু বলে নাই। এদের মধ্যে ৮ জনকে তিন মাসের বেতন দিয়েছে। বাকিদের কোনো টাকা পয়সাও দেয় নাই। তাই তাদের চাকরিতে পুন:বর্হাল করার দাবি করছি আমরা।

বুধবার (২৯ আগস্ট) সকাল থেকেই টপ জিন্স কারখানার সামনে বিক্ষোভ করে শ্রমিকরা। এ সময় মালিকপক্ষ থেকে তাদের কারখানার সামনে থেকে সরিয়ে দেওয়া হয়। পরবর্তীতে উত্তরখানে অবস্থিত অন্য কারখানার শ্রমিকরাও বৃহস্পতিবার টপ জিন্স গার্মেন্টস এর শ্রমিকদের সঙ্গে আন্দোলনে একাত্মতা প্রকাশ করে আব্দুল্লাহপুর রাস্তায় নেমে আসেন। এ সময় স্থবির হয়ে পরে পুরো আব্দুল্লাহপুর এলাকার যানবাহন চলাচল।

চাকরিচ্যুত শ্রমিকদের কারখানায় পুনর্বহাল না করা পর্যন্ত শ্রমিকদের আন্দোলন চলবে বলে জানিয়েছে টপ জিন্স কর্মী আবুল কাশেম।

তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি নন মালিকপক্ষ। শ্রমিকদের পক্ষ থেকে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সঙ্গে যোগাযোগ করছে বলে জানিয়েছেন কারখানার শ্রমিকরা।