ভারতের লোকসভা নির্বাচন

লোক নেই, ভরসা গাধা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪
গাধার পিঠে করেই নিয়ে যাওয়া হচ্ছে ইভিএম সামগ্রী, ছবি: সংগৃহীত

গাধার পিঠে করেই নিয়ে যাওয়া হচ্ছে ইভিএম সামগ্রী, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের কোট্টুর গ্রামে ভোটারের সংখ্যা মাত্র ৭০০। আর এই ৭০০ লোকের ভোট দেয়া নির্ভর করে ৪টি গাধার উপর। পেন্নাগারামের ধর্মপুরী লোকসভা কেন্দ্রের অন্তর্গত কোট্টুর গ্রামে নেই গাড়ি চলাচলের জন্য কোনো রাস্তা। সে কারণে নির্বাচনী জিনিসপত্র পৌঁছে দেয়ার জন্য ব্যবহার করা হয় চারটি গাধা। রজনী, কমল অজিত ও বিজয় নামেই এই গাধা চারটি পরিচিত।

কোট্টুর গ্রামে সঠিকভাবে নির্বাচন সম্পন্ন করার জন্য ১৯৭০ সাল থেকেই গাধার উপরই আস্থা রাখছে ভারতের নির্বাচন কমিশন। এই চারটি গাধার পিঠে করেই পাঠানো হয় ইভিএম সামগ্রী।

গাধার মালিক বাসিন্দা সি চিন্নাস্বামী জানান, ১৯৭০ সাল থেকেই তিনি নির্বাচনের কাজ করছেন। একদিনের হিসেবে গাধা প্রতি ২ হাজার টাকা আয় করেন তিনি।

বুধবার এই গাধার পিঠে করেই নির্বাচনের সব সামগ্রী পৌঁছে দেয়া হয়। পরের দিন ভোট শেষে ৪ ঘণ্টার পথ অতিক্রম করে ইভিএম গুলো শহরে পৌঁছে দেয় গাধাগুলো। সেখান থেকেই সরকারি গাড়িতে ইভিএম গুলো নিয়ে যাওয়া হয়।

   

পশ্চিমবঙ্গের ৩ আসনে চলছে ভোটগ্রহণ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় পশ্চিমবঙ্গের তিন আসনে চলছে ভোটগ্রহণ। শুক্রবার (২৬ এপ্রিল) পশ্চিমবঙ্গের বিভিন্ন কেন্দ্রে ভোটারদের দীর্ঘ সারি দেখা গেছে।

স্থানীয় সময় সকাল সাতটায় ভোট শুরু হয়। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। আনন্দবাজার পত্রিকার অনলাইনের তথ্যমতে, স্থানীয় সময় বেলা ১১টা পর্যন্ত তিন আসনে ভোট পড়েছে ৩১ দশমিক ২৫ শতাংশ।

১৯ এপ্রিল লোকসভার প্রথম দফার ভোট হয়েছিল। প্রথম দফায় পশ্চিমবঙ্গের তিনটি আসনে ভোট হয়। শুক্রবার দ্বিতীয় দফায় পশ্চিমবঙ্গের যে তিনটি আসনে ভোট হচ্ছে সেগুলো হলো: দার্জিলিং, দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট ও উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। তিন আসনে লড়ছেন ৪৭ প্রার্থী। তাদের মধ্যে উল্লেখযোগ্য বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

দ্বিতীয় দফার ভোট উপলক্ষে পশ্চিমবঙ্গের তিন আসনকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। মোতায়েন করা হয়েছে ২৭২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর মধ্যে দার্জিলিংয়ে ৮৮ কোম্পানি, রায়গঞ্জে ১১১ কোম্পানি ও বালুরঘাটে ৭৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

এ ছাড়া মোতায়েন আছে প্রায় ১৩ হাজার রাজ্য পুলিশের সদস্য। এবার সংশ্লিষ্ট আসনের প্রতিটি জেলার পুলিশ কন্ট্রোল রুমেও মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনীর সদস্য।

আজকের নির্বাচনে ১৪ প্রার্থী লড়ছেন দার্জিলিংয়ে। ২০ প্রার্থী রায়গঞ্জে। বালুরঘাটে লড়ছেন ১৩ প্রার্থী। তিন আসনে মোট ৪৭ প্রার্থীর মধ্যে মাত্র তিনজন নারী প্রার্থী রয়েছেন।

তিন আসনে মোট ভোটকেন্দ্র ৫ হাজার ২৯৮টি। এর মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা ১ হাজার ১৩৪টি। তিন আসনে মোট ভোটার ৫১ লাখ ১৭ হাজার ৯৫৫ জন।

দার্জিলিংয়ে ভোটকেন্দ্র ১ হাজার ৯৯৯টি। এর মধ্যে স্পর্শকাতর ৪০৮টি। বালুরঘাটে ভোটকেন্দ্র ১ হাজার ৫৬৯টি। এর মধ্যে স্পর্শকাতর ৩০৮টি। রায়গঞ্জে ভোটকেন্দ্র ১ হাজার ৭৩০টি। এর মধ্যে স্পর্শকাতর ৪১৮টি।

২০১৯ সালের সবশেষ লোকসভা নির্বাচনে এই তিন আসনে জয়ী হয়েছিলেন বিজেপির প্রার্থীরা। দার্জিলিংয়ে রাজু বিস্তা, বালুরঘাটে সুকান্ত মজুমদার ও রায়গঞ্জে দেবশ্রী চৌধুরী জয়ী হয়েছিলেন।

দেবশ্রী চৌধুরী কেন্দ্রীয় সরকারের প্রতিমন্ত্রী। এবার তাকে রায়গঞ্জ আসনে মনোনয়ন দেওয়া হয়নি। তাঁকে কলকাতা দক্ষিণ আসনে প্রার্থী করেছে বিজেপি। রায়গঞ্জে বিজেপির নতুন প্রার্থী কার্তিক পাল। অন্য দুই আসনে বিজেপি প্রার্থী বদল করেনি।

তৃণমূল কংগ্রেস বালুরঘাটে বিপ্লব মিত্র, রায়গঞ্জে কৃষ্ণ কল্যাণী ও দার্জিলিংয়ে গোপাল লামাকে প্রার্থী করেছে।

অন্যদিকে কংগ্রেস দার্জিলিংয়ে মুনীশ তামাং ও রায়গঞ্জে আলী ইমরান রামজকে প্রার্থী করেছে। বালুরঘাটে বাম ফ্রন্টের প্রার্থী আরএসপি দলের নেতা জয়দেব সিদ্ধান্ত।

এবার তিনটি আসনেই জয়ের লক্ষ্য বিজেপি ও তৃণমূল কংগ্রেসের। তবে এবিপি আনন্দ ও সি-ভোরের সাম্প্রতিক এক সমীক্ষায় বলা হয়েছে, পশ্চিমবঙ্গের এই তিন আসনে এবারও বিজেপির প্রার্থীদের জয়ের সম্ভাবনা বেশি।



;

ইমরান-বুশরার ওপর আদালতের নিষেধাজ্ঞা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও বিচার বিভাগের বিরুদ্ধে কথাবার্তা বলা থেকে বিরত থাকতে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই নেতা ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে নির্দেশ দিয়েছেন দেশটির রাজধানী ইসলামাবাদের একটি জবাবদিহি আদালত। 

বৃহস্পতিবার (২৫ এপ্রিল)  আদালত এ আদেশ দেন বলে পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আদালত আদেশে বলেছেন, ইমরান খান সেনাবাহিনী, বিচার বিভাগসহ বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টিকারী রাজনৈতিক বিবৃতি দিয়েছেন। এটি বিচার বিভাগের মর্যাদাকেই শুধু ক্ষতিগ্রস্ত করেনি; বরং ন্যায়বিচার প্রদানের মতো বিচারিক কার্যক্রমও বাধাগ্রস্ত করেছে।

একই সঙ্গে পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী ও তার স্ত্রীর করা ‘রাজনৈতিক বা উত্তেজনা সৃষ্টিকারী’ মন্তব্য গুরুত্ব দিয়ে প্রচার না করতেও গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন আদালত।

আল–কাদির ট্রাস্ট মামলায় সুষ্ঠু বিচারের অনুরোধ জানিয়ে করা এক আবেদনের নিষ্পত্তিকালে আদালতের বিচারক রানা নাসির জাভেদ পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) দলের প্রতিষ্ঠাতা ইমরান ও তার স্ত্রীর ওপর ‘প্রতিষ্ঠানের’ বিরুদ্ধে কথা বলার বিষয়ে ওই নিষেধাজ্ঞা দেন।

আদালত আদেশে বলেছেন, ইমরান খান সেনাবাহিনী, বিচার বিভাগসহ বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টিকারী রাজনৈতিক বিবৃতি দিয়েছেন। 

এটি বিচার বিভাগের মর্যাদাকেই শুধু ক্ষতিগ্রস্ত করেনি; বরং ন্যায়বিচার প্রদানের মতো বিচারিক কার্যক্রমও বাধাগ্রস্ত করেছে।  

আদালতের মর্যাদা ব্যাহত করতে পারে এমন রাজনৈতিক বা উসকানিমূলক বিবৃতি দেওয়া থেকে বিরত থাকতে আইনজীবী দল, ইমরান খান ও তার স্ত্রী এবং তাদের পক্ষের কৌঁসুলিদের প্রতি অনুরোধ জানিয়েছেন আদালত। 

;

তানজানিয়ায় বন্যা-ভূমিধসে নিহত অন্তত ১৫৫



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারী বৃষ্টিপাতের পর বন্যা ও ভূমিধসে পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় কমপক্ষে ১৫৫ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও দুই শতাধিক মানুষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে, প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে ভারী বৃষ্টিপাতের জেরে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এই হতাহতের ঘটনা ঘটে। প্রাকৃতিক এই দুর্যোগে ইতোমধ্যেই প্রায় ২ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া জানিয়েছেন, তানজানিয়ায় এল নিনোর কারণে প্রবল বৃষ্টিপাতের ফলে বন্যা ও ভূমিধসে অন্তত ১৫৫ জন মারা গেছেন।

মে মাস পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে জানিয়েয়ে তিনি সতর্ক করে দিয়ে মানুষ ও পরিবারগুলোকে বন্যাপ্রবণ এলাকা ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী কাসিম আরও জানিয়েছেন, প্রায় ২ লাখ মানুষ এবং ৫১ হাজারেরও বেশি পরিবার ইতোমধ্যেই এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, ‘দেশের বিভিন্ন অংশে প্রবল বাতাস, বন্যা এবং ভূমিধসের সাথে এল নিনোর কারণে প্রবল বৃষ্টিতে উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। এর মধ্যে জীবনহানি, ফসল, বাড়িঘর, নাগরিকদের সম্পত্তি এবং রাস্তা, সেতু এবং রেলপথের মতো অবকাঠামোর ধ্বংসও অন্তর্ভুক্ত রয়েছে।’

বিবিসি বলছে, ভারী বৃষ্টিপাত প্রতিবেশী কেনিয়া এবং বুরুন্ডিতেও হচ্ছে, যার ফলে এই অঞ্চলে মানবিক সংকট দেখা দিয়েছে।

;

ভারতের লোকসভা নির্বাচন

রাহুল, শশী, হেমা মালিনীর ভাগ্য পরীক্ষা আজ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের ১৮তম লোকসভার সাত দফা ভোটের দ্বিতীয় পর্ব শুরু হয়েছে আজ শুক্রবার। দেশের ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হচ্ছে ৮৮টি আসনে। এই দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন সাবেক কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, লোকসভার স্পিকার ওম বিড়লা, বলিউড তারকা হেমা মালিনীসহ এক ঝাঁক হেভিওয়েট প্রার্থী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্ত্রিসভার একাধিক সদস্যেরও ‘ভাগ্যপরীক্ষা’ হবে এই দফার ভোটে।

এদিকে, দ্বিতীয় দফার ভোট হতে চলেছে তুমুল বিতর্ককে সঙ্গী করে। ক্ষমতায় এলে কংগ্রেস দেশের সম্পদ মুসলমানদের মধ্যে বাঁটোয়ারা করে দেবে জানিয়ে সেই বিতর্কের জন্ম দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই। কদিন ধরেই ওই বিতর্ক ঘিরে ভোটের রাজনীতি সরগরম। এই বিতর্ক দ্বিতীয় দফার ভোটে হিন্দুত্ববাদীদের বেশি করে ভোটদানে উৎসাহিত করে দেশব্যাপী ধর্মীয় মেরুকরণ ঘটায় কি না, সেটাই হতে চলেছে প্রধান দ্রষ্টব্য।

জানা গেছে, রাহুল গান্ধী তার পুরনো আসন, কেরালার ওয়েনাড় থেকে এবারও ভোটে লড়ছেন। সেখানে তার মূল লড়াই বাম জোট এলডিএফের সিপিআই প্রার্থী অ্যানি রাজার বিরুদ্ধে। তিনি সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী। রয়েছেন বিজেপির রাজ্য সভাপতি কে সুরেন্দ্রনও। কেরালা থেকে কংগ্রেসের টিকিটে সাবেক কেন্দ্রীয় মন্ত্রী শশী তারুর (তিরুঅনন্তপুরম) এবং এআইসিসির সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি বেণুগোপাল (আলাপুঝা) ভোটে লড়ছেন। সিপিএমের উল্লেখযোগ্য প্রার্থী দুই সাবেক মন্ত্রী কেকে শৈলজা এবং টমাস আইজ্যাক (পথনমথিট্টা)।

সিপিএমের পলিটব্যুরো সদস্য এ বিজয়রাঘবনও প্রার্থী পালাক্কাড় আসনে। কেরালা থেকেই ভোটযুদ্ধে রয়েছেন বিজেপির দুই কেন্দ্রীয় মন্ত্রী— রাজীব চন্দ্রশেখর (তিরুঅনন্তপুরম) এবং ভি মুরলীধরন (অত্তিনগল)। মোদি মন্ত্রিসভার সদস্য গজেন্দ্র সিংহ শেখাওয়াত তার পুরনো আসন রাজস্থানের জোধপুর থেকেই আবার ভোটযুদ্ধে নেমেছেন। ওই রাজ্যের কোটা থেকে বিজেপি প্রার্থী, বিদায়ী লোকসভার স্পিকার ওম বিড়লা। অন্য দিকে, সাবেক মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের ছেলে বৈভব (জালোর) এবং একদা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত এআইসিসির সাধারণ সম্পাদক সিপি জোশী মরুরাজ্যে কংগ্রেসের উল্লেখযোগ্য প্রার্থী।

দ্বিতীয় দফার ভোটের লড়াইয়ে দুই সাবেক মুখ্যমন্ত্রী, কর্নাটকের এইচডি কুমারস্বামী (মান্ড্য) এবং ছত্তীসগঢ়ের ভূপেশ বঘেল (রাজনন্দগাঁও) রয়েছেন। কুমারস্বামী জেডিএস এবং ভূপেশ কংগ্রেসের প্রার্থী। উত্তরপ্রদেশ থেকে বিজেপির টিকিটে লড়ছেন দুই অভিনেতা হেমা মালিনী (মথুরা) এবং অরুণ গোভিল (মিরাট)। হেমা মথুরার দু’বারের সংসদ সদস্য। আশির দশকে টিভি সিরিয়াল রামায়ণে রামের ভূমিকায় অভিনয়কারী অরুণ এ বার প্রথম নির্বাচনী ময়দানে।

দ্বিতীয় দফায় কেরালার ২০টি লোকসভা আসনের সবগুলোতে ভোটগ্রহণ হবে। তাছাড়া কর্নাটকের ১৪, রাজস্থানের ১৩, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের আটটি করে, বিহার ও আসামের পাঁচটি করে লোকসভা কেন্দ্র রয়েছে এই তালিকায়। রয়েছে উত্তর-পূর্বাঞ্চলের ত্রিপুরা এবং কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের একটি করে লোকসভা আসনও।

;