বর্ষসেরা টেস্ট দলে বাংলাদেশের কেউ নেই



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
শিল্পীর স্কেচে বর্ষসেরা ১১ টেস্ট ক্রিকেটার- ছবি: আইসিসি

শিল্পীর স্কেচে বর্ষসেরা ১১ টেস্ট ক্রিকেটার- ছবি: আইসিসি

  • Font increase
  • Font Decrease

২০১৮ আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে মুস্তাফিজুর রহমান জায়গা পেলেও টেস্ট দলে নেই কোন বাংলাদেশি ক্রিকেটার। যদিও গত বছরটা মন্দ কাটেনি টাইগারদের। বছর জুড়ে সাদা পোশাকে আলো ছড়িয়েছেন বেশ কয়েকজন ক্রিকেটার। কিন্তু বছর শেষে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার সেরার তালিকায় নেই তারা।

ব্যাটিংয়ে মুমিনুল হক ও বোলিংয়ে তাইজুল ইসলাম আর মেহেদী হাসান মিরাজ দাপট দেখিয়েছেন। ২০১৮ সালে ৭ টেস্টে ৪৩ উইকেট সাফল্যে বছরের অষ্টম সেরা বোলার ছিলেন স্পিনার তাইজুল। ৮ টেস্টে ৪১ উইকেট নিয়ে তার ধাপ নিচে মেহেদী হাসান মিরাজ। ৮ টেস্টে ৬৭৩ রান তুলেছেন মুমিনুল। বছরের সপ্তম সর্বোচ্চ রান সংগ্রাহ তিনি। তারপরও সেরার তালিকায় জায়গা পান নি তারা।

মঙ্গলবার ঘোষিত আইসিসির বর্ষসেরা টেস্ট দলে আধিপত্য ভারতীয় ক্রিকেটারদের। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার রায়ে বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি। সঙ্গে উইকেটরক্ষক হিসেবে আছেন তারই সতীর্থ ঋষভ পন্ত। আছেন পেসার জসপ্রীত বুমরাহ। দলে নিউজিল্যান্ডেরও আছেন তিন ক্রিকেটার। শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া , ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার আছেন একজন।

টেস্টে না থাকলেও ওয়ানডেতে আইসিসির বর্ষসেরা একাদশে আছেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান।

আইসিসির বর্ষসেরা টেস্ট দল
টম ল্যাথাম (নিউজিল্যান্ড), দিমুথ করুনারত্নে (শ্রীলঙ্কা), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বিরাট কোহলি (ভারত) (অধিনায়ক), হেনরি নিকোলস (নিউজিল্যান্ড), ঋষভ পন্ত (ভারত) (উইকেটরক্ষক), জেসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), নাথান লায়ন (অস্ট্রেলিয়া), জসপ্রীত বুমরাহ (ভারত) ও মোহাম্মদ আব্বাস (পাকিস্তান)।

   

বায়ার্নের ‘ভয়ে’ শিরোপা উৎসব স্থগিত রেখেছে রিয়াল!



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চার ম্যাচ হাতে রেখে লিগ শিরোপা জয় করেছে রিয়াল মাদ্রিদ। তবু এখনো শিরোপা উৎসব করছে না ক্লাবটি। কারণ? চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে বায়ার্ন মিউনিখ যে তাদের চোখ রাঙাচ্ছে। বায়ার্নের মাঠে প্রথম লেগ ২-২ ড্র হওয়ায় সব হিসাব-নিকাশ দ্বিতীয় লেগের জন্য তোলা। তাই তো নিজেদের লিগ শিরোপা উৎসবকে আপাতত স্থগিত রেখে বায়ার্ন ম্যাচ নিয়ে ভাবছে রিয়াল।

এই তথ্যটি দিয়েছেন রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ ডিফেন্ডার দানি কারভাহাল। লিগ শিরোপা জয়োৎসব পিছিয়ে দেয়ার ব্যাখ্যায় তিনি বলেন, ‘(লিগ শিরোপা) উদযাপন না করাটাই ঠিক কাজ ছিল। সামনে একটা গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে। সপ্তাহান্তে আনন্দ-উৎসব করার অনেক সময় পাওয়া যাবে। তাই আমরা এই সিদ্ধান্ত নিই।’

আজ (বুধবার) দিবাগত রাতে বায়ার্নকে হারিয়ে দিতে পারলেই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠে যাবে রিয়াল। সেখানে তাদের জন্য অপেক্ষা বরুসিয়া ডর্টমুন্ড। জার্মান ক্লাবটিকে হারাতে পারলে রেকর্ড ১৫তম বারের মতো ইউরোপসেরা হওয়ার গৌরব অর্জন করতে পারবে তারা।

তবে ফাইনাল এখনো দূরের ভাবনা। সেখানে যেতে আজ বায়ার্ন মিউনিখকে হারাতে হবে তাদের। বুন্দেসলিগার শিরোপা হাতছাড়া বায়ার্ন এখন চ্যাম্পিয়ন্স লিগকেই পাখির চোখ করেছে। তবে বায়ার্নের এই চ্যালেঞ্জকে সামনে রেখেই শিরোপার স্বপ্নে বুঁদ রিয়ালের স্প্যানিশ ফুলব্যাক কারভাহাল, ‘চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে আমরা মুখিয়ে আছি। আবার শিরোপা উঁচিয়ে ধরা থেকে আমরা স্রেফ দুই ম্যাচ দূরে দাঁড়িয়ে।’

আজ রাত একটায় সান্তিয়াগো বের্নাবিউতে ফাইনালের টিকিট কাটতে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ।

;

বল ব্যাটে লেগেছে তাতেই খুশি লিটন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে লিটন দাসকে অদ্ভুত এক নেশায় পেয়ে বসে। স্কুপের নেশা! ব্লেসিং মুজারাবানির করা এক ওভারে টানা তিনবার এই শট খেলার চেষ্টা করেন। প্রথমবার বল ব্যাটে ছোঁয়াতে পারেননি। তৃতীয় প্রচেষ্টায় বল ব্যাটে লাগলেও আঘাত হানে স্টাম্পে গিয়ে। সামাজিক যোগাযোগমাধ্যমে যখন লিটন এমন স্কুপ খেলা নিয়ে সমালোচনা হচ্ছে, তখন লিটন বল ব্যাটে লাগাতে পেরেই সন্তুষ্টির কথা জানালেন।

দীর্ঘ সময় ধরে ফর্মে নেই লিটন দাস। ‘বিকল্পের অভাবে’ তবু জাতীয় দলের নিয়মিত মুখ এই উইকেটকিপার-ব্যাটার। চলতি জিম্বাবুয়ে সিরিজেও তিন ম্যাচে তার পারফরম্যান্স আশাব্যঞ্জক নয়। এর মধ্যে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে স্কুপ নিয়ে তার ‘পাগলামি’তে খেপেছেন ভক্তরা। তবে লিটন সেসব গায়ে মাখছেন না, ‘আমি উদ্বিগ্ন না। দেখেন (বল) ব্যাটে লেগে স্টাম্পে লেগেছে। এটা যদি ওদিক দিয়ে চলে যেত তাহলে বাউন্ডারি পেয়ে যেতাম।’

লিটন ইতিবাচক তার ফর্মে ফেরা নিয়েও, ‘দেখা যাক (জিম্বাবুয়ে সিরিজে) আরও দুটো ম্যাচ আছে। আশা করি সামনেই আমার ব্যাট হাসবে।’

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে ৩ বলে ১ রান আসে লিটনের ব্যাটে। পরের ম্যাচে ২৩ রান করতে খরচ করেন ২৫ বল। আর সবশেষ ম্যাচে ১৫ বলে ১২ রান করে স্কুপ খেলতে গিয়ে দৃষ্টিকটুভাবে আউট হন। এমন পারফরম্যান্সের পরও অবশ্য সিরিজের শেষ দুই টি-টোয়েন্টির স্কোয়াডে টিকে গেছেন লিটন। বিশ্বকাপের আগে নিজেকে মেলে ধরার এই সুযোগ লুফে নিতে পারবেন এই ব্যাটার?

;

এক সপ্তাহেই রাজনৈতিক ক্যারিয়ার শেষ পানেসারের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বেশ ঘটা করেই রাজনীতিতে যোগ দিয়েছিলেন মন্টি পানেসার। জনসম্মুখে তাকে পরিচয় করে দিয়েছিলেন ওয়ার্কার্স পার্টি অব গ্রেট ব্রিটেনের প্রধান জর্জ গ্যালোওয়ে। কিন্তু এত হাঁকডাক দিয়ে রাজনীতির ময়দানে পা রাখার সপ্তাহ যেতে না যেতেই বিদায়ের সুর বাজিয়ে দিলেন সাবেক এই ইংলিশ স্পিনার।

যুক্তরাজ্যের পরবর্তী সংসদ নির্বাচনে পশ্চিম লন্ডনের ইলিং সাউথল থেকে ওয়ার্কার্স পার্টি অব গ্রেট ব্রিটেনের প্রার্থী করা হয়েছিল পানেসারকে। এই দলে যোগ দেয়ার পর ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফে লেখা এক কলামে পানেসার শ্রমিকদের কণ্ঠস্বর হতে চেয়েছিলেন। ভবিষ্যতে প্রধানমন্ত্রী হওয়ার আশাবাদও ব্যক্ত করেছিলেন।

তবে আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে যোগ দেয়ার পর সংবাদমাধ্যমে নিজেদের রাজনৈতিক আদর্শ ব্যাখ্যা করতে গিয়ে বিপাকে পড়েছেন পানেসার। টাইমস রেডিও’র সঙ্গে আলাপে ন্যাটোতে যুক্তরাজ্যের ভূমিকা নিয়ে প্রশ্নে নিজের অবস্থান ব্যাখ্যা করতে পারেননি তিনি।

এরপরই এক টুইটে রাজনীতি থেকে আপাতত অব্যাহতি নেয়ার ঘোষণা দেন পানেসার, ‘ব্রিটেনের একজন নাগরিক হিসেবে ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে দেশের প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত। আমি এখন অন্যদেরও সহায়তা করতে চাই। তবে আমি বুঝতে পারছি যে, রাজনীতিতে আমি এখনো নতুন। রাজনীতির মাধ্যমে কীভাবে মানুষকে সাহায্য করা, সেটা আমি এখনো হাতেকলমে শিখছি।’

আর এই কারণেই আপাতত রাজনীতি থেকে দূরে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন সাবেক এই ইংলিশ স্পিনার, ‘আজ আমি সাধারণ নির্বাচনে ওয়ার্কার্স পার্টি থেকে প্রার্থিতা প্রত্যাহার করছি। সবকিছু শুনতে, শিখতে এবং আমার ব্যক্তিগত এবং রাজনৈতিক মূল্যবোধের সঙ্গে খাপ খায় এমন রাজনৈতিক ঠিকানা খুঁজে পেতে আরও সময় লাগবে।’

;

রোমান সানার বিস্ময়কর ইউটার্ন!



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই মাসেই বদলে গেল দৃশ্যপট! গত মার্চে বাংলাদেশ আর্চারি ফেডারেশনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ এনে ও আর্থিক বিষয়ে ক্ষোভ ঝেড়ে অবসরের ঘোষণা দিয়েছিলেন রোমান সানা। তবে গত ২ মে ফেডারেশনে চিঠি দিয়ে ক্ষমা চেয়ে আমার আর্চারিতে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন দেশের অন্যতম আলোচিত এই আর্চার।

অবসর ঘোষণার পর নিজের অভিযোগ ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপনের কাছে তুলে ধরতে তার সঙ্গে দেখাও করতে চেয়েছিলেন রোমান। তবে সেসবই এখন অতীত। জানা গেছে, নিজের ‘বিতর্কিত’ সব মন্তব্যের জন্য যে বাংলাদেশ আর্চারি ফেডারেশনের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে, সেজন্য ক্ষমা প্রার্থনা করেছেন তিনি।

একইসঙ্গে অবসর ভেঙে আবার লাল-সবুজের পতাকার প্রতিনিধিত্ব করতে আগ্রহের কথাও জানিয়েছন। তার চিঠির বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল সংবাদমাধ্যমকে জানান, ‘রোমান ক্ষমা চেয়ে ফেডারেশনের কাছে চিঠি দিয়েছে। ফেডারেশনে চিঠি জমা হওয়ার পর অফিস আমাকে অবহিত করেছে। সভাপতির কাছে দেওয়া নতুন চিঠিতে অবসরের সিদ্ধান্ত প্রত্যাহারের অনুরোধ করেছে।’

তবে রোমান সানার ফেরার পথটা যে মসৃণ হবে না, তার ইঙ্গিত মিলেছেন এই ফেডারেশন কর্তার কথায়, ‘সভাপতি মহোদয় চিঠি দেখে প্রয়োজনবোধে পদক্ষেপ গ্রহণ করবেন। রোমানের বিষয়ে কারো কোনো একক সিদ্ধান্ত নেই, যা হয়েছিল ফেডারেশনের নির্বাহী সভায় এবং সামনে কিছু হলেও সেটা সভার মাধ্যমেই হবে।’

;