খুলনা ৬ আসনে ৫১ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

 

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনার ৬ টি সংসদীয় আসনে মোট ৫১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বুধবার (২৮ নভেম্বর) মনোনয়ন পত্র দাখিলের শেষ দিনে প্রার্থীরা জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হেলাল হোসেনের নিকট মনোনয়নপত্র জমা দেন। বিকাল ৫টা পর্যন্ত আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৩৭জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর আগে মঙ্গলবার (২৭ নভেম্বর) মনোনয়নপত্র দাখিলের প্রথম দিন ১৪ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

খুলনা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, খুলনা-১ আসনের মনোনয়নপত্র জমা দিয়েছেন, আওয়ামী লীগের পঞ্চানন বিশ্বাস, বিএনপি’র আমীর এজাজ খান, জাতীয় পার্টির সুনীল শুভ রায়, সিপিবির অশোক কুমার সরকার, ওয়ার্কার্স পার্টির গৌরাঙ্গ প্রসাদ রায়, ইসলামী আন্দোলনের আবু সাঈদ, স্বতন্ত্র হিসেবে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ননী গোপাল মন্ডল।

খুলনা-২ আসনের মনোনয়নপত্র জমা দিয়েছেন, আওয়ামী লীগের শেখ সালাহউদ্দিন জুয়েল, বিএনপির নজরুল ইসলাম মঞ্জু, ইসলামী আন্দোলনের মাওলানা আবদুল আউয়াল, সিপিবি’র এইচ এম শাহাদাৎ হোসেন, জাকের পার্টির কে এম ইদ্রিস আলী বেল্টু, মুসলীম লীগ এস এস ইসমাইল আলী, জাতীয় পার্টির এস এম এরশাদুজ্জামান ডলার, বিএনএফের এস এম সোহাগ ও গণফ্রন্টের মনিরা বেগম।

খুলনা-৩ আসনের মনোনয়নপত্র জমা দিয়েছেন, আওয়ামী লীগের বেগম মন্নুজান সুফিয়ান, বিএনপি’র এস এম আরিফুর রহমান মিঠু ও রকিবুল ইসলাম বকুল, ইসলামী আন্দোলনের মাওলানা মুজ্জাম্মিল হক, বাসদের জনার্দন দত্ত, জাকের পার্টি এস এম সাব্বির হোসেন ও জেএসডির আ ফ ম মহসীন।

খুলনা-৪ আসনের মনোনয়নপত্র জমা দিয়েছেন, আওয়ামী লীগের আবদুস সালাম মুর্শেদী, বিএনপি’র আজিজুর বারী হেলাল ও শরীফ শাহ কামাল তাজ, ইসলামী আন্দোলনের ইউনুস আহমেদ শেখ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কে এম আলী দাদ, খেলাফত মজলিসের এস এম সাখাওয়াত হোসেন, জাকের পার্টির শেখ আনসার আলী, বিএনএফের শেখ হাবিবুর রহমান ও জাতীয় পার্টির এম হাদিউজ্জামান।

খুলনা-৫ আসনের মনোনয়নপত্র জমা দিয়েছেন, আওয়ামী লীগের নারায়ণ চন্দ্র চন্দ, বিএনপি’র ড. মামুন রহমান, ডা. গাজী আবদুল হক ও মিয়া গোলাম পরওয়ার (জামায়াত), জাতীয় পার্টির সাঈদ আলম মোড়ল, সিপিবির চিত্ত রঞ্জন গোলদার ও ইসলামী আন্দোলনের শেখ মুজিবুর রহমান।

খুলনা-৬ আসনের মনোনয়ন জমা দিয়েছেন, আওয়ামী লীগের আকতারুজ্জামান বাবু, বিএনপি;র শফিকুল আলম মনা ও মাওলানা আবুল কালাম আজাদ (জামায়াত), জাতীয় পার্টির শফিকুল ইসলাম মধু ও মোস্তফা কামাল জাহাঙ্গীর, জেএসডির আইয়ুব আলী, ইসলামী আন্দোলনের গাজী নূর আহমাদ, সিপিবি’র সুভাষ চন্দ্র সাহা, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট মির্জা গোলাম আযম, জাকের পার্টিও শেখ মোর্তুজা আল মামুন, স্বতন্ত্র সুব্রত কুমার বাইন ও মোঃ আবদুল কাদের।

মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র জমা দেন ৩৭ জন প্রার্থী। বাকিরা আগের দিনে মনোনয়নপত্র জমা দিয়েছে। এবার প্রতিটি আসনে আওয়ামী লীগের একক প্রার্থী মনোনয়নপত্র জমা দিলেও বিএনপি’র একাধিক প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

   

সংগীতশিল্পীর আড়ালে মাদকের কারবার করতেন রেবেল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
এনামুল কবির রেবেল

এনামুল কবির রেবেল

  • Font increase
  • Font Decrease

সংগীতশিল্পীর আড়ালে মাদকের কারবার করে ধরা পড়েছেন এনামুল কবির রেবেল।

কোটি টাকার মাদক ক্রিস্টাল মেথসহ (আইস) শুক্রবার (২৬ এপ্রিল) রাতে রাজধানীর রামপুরা এলাকা থেকে এই সংগীতশিল্পীকে গ্রেফতার করে পুলিশ।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে এক সংবাদ সম্মেলনে ডিএমপির খিলগাঁও জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. রাশেদুল ইসলাম জানান, এনামুল কবির রেবেল ‘উচ্চারণ’ ব্যান্ডের একজন সংগীতশিল্পী। তিনি সঙ্গীতের আড়ালে মাদকের কারবার করতেন।

তিনি বলেন, রেবেল মাদক ব্যবসায়ী মো. রিপন ওরফে লিটু ওরফে ভাইজানের হয়ে কাজ করতো। তার (রেবেল) দেওয়া তথ্যে বাড্ডা এলাকায় মো. লিটুর বাসায় অভিযান চালানো হয়। অভিযানে লিটুকে না পাওয়া গেলেও তার বাসা থেকে মাদকসহ বিভিন্ন আলামত জব্দ করা হয়।

পুলিশের এই কর্মকর্তা বলেন, লিটুর মাদক ব্যবসায় রেবেল ও তার গাড়িচালক অমি সহযোগিতা করতো। পাঁচ বছরেরও বেশি সময় ধরে লিটুর মাদক ব্যবসায় সহায়তা করে আসছিল রেবেল।

তিনি আরও বলেন, একটি অনুষ্ঠান থেকে লিটুর সঙ্গে রেবেলের পরিচয় হয়। পরবর্তীতে তাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে।

;

চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক

চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক

  • Font increase
  • Font Decrease

 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বাসের ধাক্কায় দুই শিক্ষার্থী নিহতের জেরে পরিবহন ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনায় ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বৃহত্তর চট্টগ্রাম গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। রোববার (২৮ এপ্রিল) ভোর ৬টা থেকে এই ৪৮ ঘণ্টার ধর্মঘট শুরু হবে।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে সংগঠনের কার্যালয়ে জরুরি সভা শেষে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক মনজুরুল আলম চৌধুরী।

সভা শেষে মনজুরুল আলম চৌধুরী বলেন, ‌'পরিবহনকে কেন্দ্র করে চট্টগ্রামের উপর যে স্টিমরোলার চালানো হচ্ছে তার পরিত্রাণ চাই। ইতিমধ্যে আমাদের শ্রমিক সংগঠনের পক্ষ থেকে ১২ ঘণ্টা কর্মবিরতি ঘোষণা করা হয়েছে। রাস্তার উপর বর্তমানে যে নৈরাজ্য সৃষ্টি হয়েছে, যেমন- সড়ক দুর্ঘটনায় প্রভাবশালী মহলের অতিরিক্ত প্রভাব বা চাপ, বিনা অভিযোগে যত্রতত্রভাবে আমাদের শ্রমিক কর্মচারীদের গ্রেফতার বন্ধ করতে হবে। সড়ক-মহাসড়কে সকল অনুমোদন বিহীন যানবাহণ চলাচল বন্ধ করতে হবে।'

‌‌'চট্টগ্রাম কাপ্তাই সড়কে চুয়েটের যে দুইজন শিক্ষার্থী নিহত হয়েছেন, তার জন্য আমরা সমবেদনা জ্ঞাপন করছি। ঘটনার পর অতিরিক্তভাবে আমরা মালিক এবং শ্রমিকরা আমরা নিজেদের তহবিল থেকে তাদেরকে সহযোগিতা করেছি। আমাদের দুইটা গাড়ি জিম্মি রেখে এবং বাকি একটাসহ মোট তিনটা গাড়িতে আগুন দেওয়া হয়েছে। আমরা ওইসব গাড়ির ক্ষতিপূরণ দাবি করছি। যারা ঘটনার সাথে জড়িত তাদেরকে বিচার আওতায় আনার জন্য আমরা জোর দাবি জানাই।'

কর্মসূচি ঘোষণা দিতে গিয়ে এই পরিবহন মালিক নেতা বলেন, 'এইসব বিষয়গুলোকে কেন্দ্র করে আমাদের শ্রমিক সংগঠনের পক্ষ থেকে যে ১২ ঘন্টা কর্ম বিরতি ঘোষণা করা হয়েছে, আমাদের পরিবহন, মালিক ও শ্রমিকের নিরাপত্তার স্বার্থে আগামীকাল (রোববার) ভোর ছয়টা থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত মালিক শ্রমিক ঐক্য পরিষদের পক্ষ থেকে আমরা বৃহত্তর চট্টগ্রামে ধর্মঘট আহবান করেছি। আমাদের এইসব দাবি মানা না হলে আগামী ২ ও ৩ মে সারাদেশে কর্মসূচি ঘোষণা দেব।'

'আমরা সরকারকে বিব্রত করতে চাই না। যে সমস্ত উশৃংখল ছাত্ররা বা ছাত্র নামের কিছু ব্যক্তি আমাদের পরিবহনের উপর আগুন দিয়েছে তাদের বিচার দাবি করছি। আইন সকলের জন্য সমান। এ আইন যথার্থ প্রয়োগ হোক আমরা সেটাই চাই। আমরা চাই না সারাদেশকে অকার্যকর করে সরকার বিব্রত হোক।' বলে যোগ করেন মনজুরুল আলম চৌধুরী।

পরিষদের সদস্য সচিব মোহাম্মদ মুছা জানান, সভার সিদ্ধান্ত অনুযায়ী, রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত চট্টগ্রাম জেলা ও মহানগর, কক্সবাজার এবং তিন পার্বত্য জেলায় বাস, মিনিবাস, হিউম্যান হলার, অটোরিকশা ও অটোটেম্পু চলাচল বন্ধ থাকবে। দূরপাল্লার কোনো বাস এসব জেলা ও মহানগর থেকে ছাড়বে না এবং ঢুকতেও পারবে না। মালিক-শ্রমিকদের স্বতঃস্ফূর্তভাবে ধর্মঘট সফল করার আহ্বান জানানো হয়েছে।

এর আগে সোমবার (২২ এপ্রিল) চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই চুয়েট শিক্ষার্থী নিহত হয়। এর জের ধরে ওইদিন থেকেই শিক্ষার্থীরা ১০ দফা দাবিতে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ করে আন্দোলন করে আসছিলেন। গত ২৪ এপ্রিল ঘাতক বাসের চালককে পুলিশ গ্রেপ্তার করে। শিক্ষার্থীদের আন্দোলন থামাকে ২৫ এপ্রিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করলে ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা গণ পরিবহনে আগুন ধরিয়ে দেয়।

;

এক যুগ পর লক্ষ্মীপুরের ৫ ইউপিতে ভোট রোববার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
লক্ষ্মীপুরে ৫ ইউপিতে ভোট রোববার

লক্ষ্মীপুরে ৫ ইউপিতে ভোট রোববার

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ ১৩ বছর পর লক্ষ্মীপুর সদর উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে রোববার (২৮ এপ্রিল)। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে উপজেলা নির্বাচন কার্যালয় থেকে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে নির্বাচনী মালামাল। রোববার সকাল ৮টা ভোট গ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২৮ জন, মেম্বার পদে ২২৫ জন, সংরক্ষিত মহিলা ৬৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন । নির্বাচনে ৪৬টি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন ১ লাখ ২২ হাজার ৯২৮ জন ভোটার।

লক্ষ্মীপুর জেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ শফিকুর রহমান বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ৫টি ইউপিতে ১০ জন র্নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, আনসার, র‌্যাব ও বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে ভোট গ্রহণের আনুষঙ্গিক সবকিছু পাঠিয়ে দেওয়া হয়েছে। আগামীকাল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত: সীমানা নির্ধারণ ও মামলা জটিলতার কারণে এই ৫ ইউপিতে ভোট হয়নি ১৩ বছরেও বেশি সময়। এতে করে ভোটাধিকার প্রয়োগ ও নাগরিক সেবা থেকে বঞ্চিত হয়ে আসছিল সাধারণ মানুষ। সম্প্রতি সমস্যা সমাধান করে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

;

উপজেলা নির্বাচন

জাল ভোট হলেও ভোটগ্রহণ বন্ধ: বরিশালে ইসি হাবিব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আহসান হাবিব খান কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কোনো কেন্দ্রে একটি জাল ভোট হলেও তাৎক্ষণিক সেই কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করে দেওয়া হবে। পাশাপাশি ভোটকে ঘিরে দেশের কোথাও কোনো ধরনের সহিংসতা সহ্য করা হবে না।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে নির্বাচনে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার আরো বলেন, আগামী ৮ মে বরিশাল সদর ও বাকেরগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন। অবাধ নিরপেক্ষ ভোট করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর। যেকোনো কিছুর বিনিময়ে তা নিশ্চিত করা হবে।

এ সময় ভোটগ্রহণে দায়িত্ব পালন করা কর্মকর্তাদের নানা দিক-নির্দেশনাও দিয়েছেন নির্বাচন কমিশনার।

পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে নির্বাচন কমিশনার বলেন, স্থানীয় সরকার নির্বাচনের তাৎপর্য অনেক। দেশের মানুষের প্রধান চাওয়া সুষ্ঠু নির্বাচন। আর নির্বাচন কমিশন স্থানীয় সরকার নির্বাচনে দেশের মানুষকে সুষ্ঠু নির্বাচন উপহার দেবে। নির্বাচনে প্রভাব বিস্তারের কোনো সুযোগ নেই।

সুষ্ঠু নির্বাচন বাস্তবায়নে লক্ষ্যে সাংবাদিকদের সহযোগিতা কামনা করে ইসি বলেন, ভোট শুরুর পর থেকে ভোট গণনা পর্যন্ত সাংবাদিকরা পুরো প্রক্রিয়া ক্যামেরা বন্দি করতে পারবেন। এজন্য কারো অনুমতি নিতে হবে না। প্রিসাইডিং অফিসারকে শুধু অবহিত করলেই হবে।

ইসি আরো বলেন, প্রত্যেক ইউনিয়নে একজন করে ম্যাজিস্ট্রেট থাকবে। আইন-শৃঙ্খলা বাহিনীর চাদরে ঘেরা থাকবে। কেউ কিছু করতে পারবে না। এ কমিশন যতদিন আছে, ততদিন ভোট ডাকাতি ও চুরি বাংলাদেশে হবে না। আমরা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে বিশ্বাসী। সবার জন্য সমান সুযোগ। কে কার প্রার্থী, এটা আমাদের কাছে বিবেচ্য বিষয় নয়।

মন্ত্রী, এমপি, নেতা অথবা কর্মী আমাদের কাছে সবাই সমান। প্রশাসন সব সময় সবার জন্য সচেষ্ট। সব প্রার্থী আমাদের কাছে সমান। কাউকে ছোট বড় করে দেখার সুযোগ নেই। কেউ প্রভাব বিস্তার করতে চাইলে তাকে কঠোরভাবে দমন করা হবে।

এসময় বরিশাল বিভাগীয় কমিশনার মো. শওকত আলী, রেঞ্জ ডিআইজি মো. জামিল হাসান বিপিএম সেবা, পিপিএম বার, মেট্রোপলিটন পুলিশ কমিশনার জিহাদুল কবির বিপিএম সেবা, পিপিএম, জেলা প্রশাসক শহিদুল ইসলাম, জেলা পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম বিপিএম সেবাসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

;