উপজেলা নির্বাচনে অংশ নেয়ায় মহিলা দলের নেত্রীকে বহিষ্কার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাতীবান্ধায় দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করায় মহিলা দলের নেত্রী মাকতুফা ওয়াসিম বেলীকে বহিষ্কার করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

মাকতুফা ওয়াসিম বেলীকে বহিষ্কার করার বিষয়টি শনিবার (২৭ এপ্রিল) বিকেলে নিশ্চিত করেছেন হাতীবান্ধা উপজেলা বিএনপির সভাপতি মোশারফ হোসেন। বহিষ্কৃত মাকতুফা ওয়াসিম বেলী হাতীবান্ধা উপজেলা মহিলা দলের আহবায়ক। তিনি আসন্ন উপজেলা নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে (ফুটবল প্রতীকে) নির্বাচন করছেন।

জানাগেছে, আগামী ৮মে প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। দলীয় সিদ্ধান্ত মেনে জামায়াত-বিএনপির সব প্রার্থী নির্বাচন থেকে সরে গেলেও মাকতুফা ওয়াসিম বেলী নির্বাচনে অংশ গ্রহন করায় কেন্দ্রীয় বিএনপি তাকে বহিষ্কার করেছেন।

গতকাল শুক্রবার (২৬ এপ্রিল) রাতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী'র স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে উপজেলা বিএনপির মহিলা দলের আহবায়ক মাকতুফা ওয়াসিম বেলীকে বহিষ্কার করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় দলীয় গঠনতন্ত্র মোতাবেক বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রাথমিক সদস্যপদসহ সকল পর্যায়ের পদ থেকে তাকে বহিষ্কার করা হয়েছে।

হাতীবান্ধা উপজেলা বিএনপির আহবায়ক মোশারফ হোসেন বার্তা২৪.কমকে বলেন, দলের বাইরে নির্বাচনে অংশ নেয়ায় দল তাকে বহিষ্কার করেছে।

এ বিষয়ে মাকতুফা ওয়াসিম বেলী বার্তা২৪.কমকে বলেন, দলের বাইরে নির্বাচন করেছি তাই দল আমাকে বহিষ্কার করেছে। এবিষয়ে আর কিছু বলার নাই।

   

চট্টগ্রাম মেডিকেলের বার্ন ইউনিট প্রকল্প একনেকে অনুমোদন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রাম মেডিকেলের বার্ন ইউনিট প্রকল্প একনেকে অনুমোদন

চট্টগ্রাম মেডিকেলের বার্ন ইউনিট প্রকল্প একনেকে অনুমোদন

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) ১৫০ শয্যা বিশিষ্ট বার্ন ইউনিট প্রকল্প একনেক অনুমোদন দেয়া হয়েছে। প্রায় ২৮৫ কোটি টাকার এই প্রকল্পে চীন সরকার অনুদান হিসেবে দেবে ১৭৯ কোটি ৮৩ লাখ ১৯ হাজার ৬শ টাকা। বাকি ১০৪ কোটি ৯৩ লাখ ৩১ হাজার ৯৫৫ টাকা দেবে সরকার। প্রকল্পের নকশা চূড়ান্ত পর্যালোচনা ও টেন্ডারসহ যাবতীয় কাজ শেষ করে আগামী আগস্ট মাসে কাজ শুরু করার আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর শেরেবাংলা নগর এলাকায় এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চলতি বছরের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) নবম সভা এই প্রকল্প পাস হয়।

এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের জন্য নতুন নাম নির্বাচন করতে উন্নয়ন সহযোগীর সাথে আলোচনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পরামর্শ দেন।

প্রকল্প আনুমোদনের বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান।

তিনি বলেন, আজ প্রধানমন্ত্রী একনেক সভায় চীনের অর্থায়নে ১৫০ বেডের চট্টগ্রাম মেডিকেল কলেজের বার্ন ইউনিট প্রকল্প অনুমোদন দিয়েছেন। আমি প্রথমে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। কারণ তার এই সিদ্ধান্তে চট্টগ্রামের স্বাস্থ্যসেবার মান এক নতুন মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে। ধন্যবাদ জানাই দেশের বার্ন ও প্লাস্টিক সার্জারীর কর্নধার স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনকে, যিনি গত একযুগেরও বেশি সময় ধরে চট্টগ্রামে একটি পূর্নাঙ্গ বার্ন হাসপাতাল করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এছাড়াও শিক্ষামন্ত্রী ও হাসপাতাল ম্যানেজমেন্ট কমিটির সভাপতি ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

শামীম আহসান বলেন, প্রায় ২৮৪ কোটি ৭৬ লাখ ৫১ হাজার ৫৫৫ টাকার এই প্রকল্পে চীন সরকার অনুদান হিসেবে দেবে ১৭৯ কোটি ৮৩ লাখ ১৯ হাজার ৬শ টাকা। বাকি ১০৪ কোটি ৯৩ লাখ ৩১ হাজার ৯৫৫ টাকা দেবে সরকার। বাংলাদেশের পক্ষ থেকে চীন থেকে আমদানিতে ট্যাক্স ভ্যাট বাবদ ৭০ কোটি টাকাসহ সংযোগ রাস্তা, সীমানা প্রাচীর, বৈদুতিক সংযোগ, দুটি এ্যাম্বুলেন্স, কেমিক্যাল রিএজেন্ট ও আনসারএর খরচ ধরা হয়েছে।

তারা আজ জানিয়েছে, চীনা কতৃপক্ষ শীঘ্রই ডিজাইন রিভিউ ফাইনাল করবেন। এরপর তারা টেন্ডারের মাধ্যমে নির্মান কাজের যাবতীয় কার্যক্রম শেষ করে আগামী আগস্ট মাসে কাজ শুরু করতে পারবেন বলে আশা করছেন।

নির্মাণ কাজ শেষ হলে দেড়শ রোগী একসঙ্গে চিকিৎসা সেবা নিতে পারবেন। ১০টি আইসিইউ বেড, ১০টি পুরুষ ও ১০টি মহিলা এবং ৫টি শিশু এইচডিইউ বেড থাকবে। এই প্রকল্পে অত্যাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ অপারেশন থিয়েটার থাকছে জানান হাসপাতাল পরিচালক।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৭ মে চীনা প্রতিনিধি দল কর্তৃক চট্টগ্রাম বার্ন ইউনিটের স্থান নির্বাচন করা হয়। ২০২৩ সালের ২৬ ফেব্রুয়ারি দুই দেশের সরকারের মধ্যে প্রাথমিক নকশা চুক্তি স্বাক্ষরিত হয়। একই বছরের ৩০ মার্চ প্রকল্প বাস্তবায়ন চুক্তি স্বাক্ষরিত হয়। এই প্রকল্পের আওতায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৩ হাজার ৬৩০ বর্গমিটার জায়গা জুড়ে ৯ হাজার বর্গমিটার ফ্লোর স্পেসে বিভিন্ন বিভাগসহ ১০ শয্যার আইসিইউ এবং ২৫ শয্যার এইচডিইউ ও তিনটি অত্যাধুনিক অপারেশন থিয়েটারসহ ৬ তলা ভবন বিশিষ্ট ১৫০ শয্যার বার্ন ইউনিট নির্মিত হবে।

;

স্বামীকে ইয়াবা দিয়ে ফাঁসাতে গিয়ে নিজেই পড়লেন ধরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
স্বামীকে ইয়াবা দিয়ে ফাঁসাতে গিয়ে নিজেই পড়লেন ধরা

স্বামীকে ইয়াবা দিয়ে ফাঁসাতে গিয়ে নিজেই পড়লেন ধরা

  • Font increase
  • Font Decrease

জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ রুমা নামের এক নারী ফোন করে জানান, কাওসার নামের এক ব্যক্তির রুমে ইয়াবা আছে। এমন তথ্যের ভিত্তিতে অভিযান চালায় থানা পুলিশ। তবে পুলিশের অভিযানে স্বামী কাওসারকে ফাঁসাতে গিয়ে উল্টো ফেঁসে গেলেন রুমা। তার সঙ্গে গ্রেফতার হয়েছেন জাকির (৩৩) নামে এক মাদক বিক্রেতা।

এমন অভিনব ঘটনা ঘটেছে রাজধানীর তেজগাঁও থানার নাখালপাড়ায়।

বৃহস্পতিবার (৯ মে) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন।

তিনি বলেন, ১৪ পিস ইয়াবাসহ রুমা আক্তার (৩০) নামের এক নারীকে গ্রেফতার করা হয়েছে। তার স্বামীর ঘরে ইয়াবা রেখে ফাঁসিয়ে দিতে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল দেন। কিন্তু পরে স্বীকার করেন স্বামীকে ফাঁসাতেই তিনি নিজে এই ইয়াবা কিনে সেখানে রেখেছেন। পরবর্তীতে রুমার দেওয়া তথ্যের ভিত্তিতে জাকির (৩৩) নামে আরও এক মাদক বিক্রেতাকে গ্রেফতার করা হয়।

ওসি মহসীন বলেন, গ্রেফতার রুমা আক্তার ব্রাহ্মণবাড়িয়ার হাটিহাতা গ্রামের মৃত সাবির উদ্দিনের মেয়ে। ১২ বছর আগে বিয়ে হয় প্রবাসী কাওসার ও রুমার। বিয়ের পর থেকেই তাদের মধ্যে ঝগড়া লেগে থাকে। তারা উভয়েই পরস্পরের বিরুদ্ধে পরকীয়ার অভিযোগ করেন। এই ঝগড়া বিবাদের কারণে কাওসার বিদেশ থেকে চলে আসেন এবং ঢাকায় একটি রেস্তোরাঁয় কাজ শুরু করেন।

দেশে ফিরলে তাদের মধ্যে বিবাদ আরও বাড়তে থাকে। এরই মধ্যে বোনের জন্য স্বামীর কাছ থেকে টাকা নেন রুমা। সেই টাকা দিয়েই জাকিরের কাছ থেকে ১৪ পিস ইয়াবা কিনেন। পরে সেই ইয়াবা শোয়ার ঘরে একটি ব্যাগে ঢুকিয়ে ৯৯৯ এ ফোন করেন। পুলিশ গেলে রুমার আচরণ সন্দেহজনক মনে হয়। পরে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে রুমা ইয়াবা কিনে স্বামীকে ফাঁসানোর জন্য এই পরিকল্পনার কথা স্বীকার করেন। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে জাকিরকে গ্রেফতার করা হয়।

;

দেশে ঋণখেলাপির সংস্কৃতি জিয়াউর রহমান চালু করেছে: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌজন্য: ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌজন্য: ফোকাস বাংলা

  • Font increase
  • Font Decrease

দেশে ঋণখেলাপির সংস্কৃতি জিয়াউর রহমানের মাধ্যমে চালু হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, জিয়াউর রহমানের মাধ্যমে চালু হওয়া ঋণ খেলাপি পরে এরশাদ, খালেদা জিয়ার মাধ্যমে সম্প্রসারিত হয়েছে। যারা এখন গণতন্ত্রের প্রবক্তা হয়ে উঠেছেন, তাদের জন্মটা যেন কীভাবে সেটি কি তারা ভুলে গেছেন? ভোটের অধিকার কেড়ে নেয়া, গণতন্ত্রহীনতা এগুলো তো জিয়ার আমলেই শুরু হয়।

বৃহস্পতিবার (৯ মে) সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদে চলমান দ্বিতীয় অধিবেশনের সমাপনী বক্তব্যে এ কথা জানান তিনি। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সরকারি প্রকল্পে দেশের টাকা মারার কোনো সুযোগ রাখেননি বলে জানিয়ে শেখ হাসিনা বলেন, দেশের সম্পদ বিক্রি করে ক্ষমতায় যাওয়ার অফার কখনো নেননি। জনগণের ভোটে না জিতে ক্ষমতায় আসা সরকার কতটা ভয়ংকর হয়, সেই অভিজ্ঞতাও আছে।

দুর্নীতি, সন্ত্রাস ও জঙ্গিবাদই বিএনপি আমলের চিত্র ছিলো। তাদের দুঃশাসনেই দেশে জরুরি অবস্থা জারি হয় বলেও দাবি করেন সরকার প্রধান।

জনগণ ভোট দেবে না জেনেই বিএনপি নির্বাচনে যায়নি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তাদের হাত থেকে প্রধান বিচারপতি-সাংবাদিক কেউ নিরাপদ নন। প্রধান বিচারপতির চেম্বারের দরজায় লাথি মারার অভ্যাসও দলটির আছে তো। এহেন কোনো অপকর্ম নাই যা, তারা করেনি। আসলে বিএনপির নেতারা নিজের চেহারা আয়নায় দেখেন না।

;

নারীর ক্ষমতায়নে উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: স্বরাষ্ট্রমন্ত্রী



জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নারীর ক্ষমতায়নে উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: স্বরাষ্ট্রমন্ত্রী

নারীর ক্ষমতায়নে উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: স্বরাষ্ট্রমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

নারীর ক্ষমতায়ন হয়েছে বলেই আমরা উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে এগিয়ে চলছি বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বৃহস্পতিবার (৯ মে) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের (৫২ ব্যাচ) নবীন শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আঙ্গরপোতা দহগ্রামে দেখেছি স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন একজন নারী অথবা কোন জেলার ডিসি নারী অথবা তার পরের জন নারী। নারীদের সঙ্গে নিয়ে চলতে পারছি বলে দেশ এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি বাংলাদেশকে বদলে দেব। ডিজিটাল বাংলাদেশ হওয়ার কারণে দুর্গম চরাঞ্চলের জনগণও ল্যাপটপে ডাক্তারের পরামর্শ নিতে পারছে। ডিজিটাল বাংলাদেশের সুফল সর্বত্রই পৌছে গেছে। প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়ন করেছেন। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সরকার স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌছে গেছে। স্বাস্থ্যসেবা সহজলভ্য হয়েছে এবং আমাদের গড় আয়ু বেড়েছে।

নবাগত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে মন্ত্রী তার বক্তব্যে বলেন, জাতি তোমাদের মতো এই মেধাবীদের দিকে তাকিয়ে আছে। তোমরাই দেশের ভবিষ্যত, জাতির কান্ডারি। তোমরাই বাংলাদেশকে সুখী, সমৃদ্ধ, উন্নত তথা সব কিছুতে স্মার্ট বাংলাদেশে পরিণত করবে।

শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শ কেন্দ্রের অতিরিক্ত পরিচালক ড. আফসানা হকের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জাবি উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম নবীন শিক্ষার্থীদের অভিনন্দন ও স্বাগত জানান।

জাবি উপাচার্য বলেন, যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন কর্তৃক শিক্ষা ও গবেষণার ওপর 'এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৪' এ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশের মধ্যে প্রথম স্থান লাভ করেছে। এছাড়াও বিশ্ব সেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় এ বিশ্ববিদ্যালয়ের উল্লেখযাগ্য সংখ্যক শিক্ষক-শিক্ষার্থী স্থান লাভ করেছে। বিভাগ ভিত্তিক র‍্যাংকিং এ দর্শন, ইতিহাস, ভূগোল ও পরিবেশ বিভাগ শিক্ষা-গবেষণায় দেশ সেরা হওয়ার গৌরব অর্জন করেছে।

এর আগে, নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রবেশিকা অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. আবু হাসান বিভিন্ন অনুষদের ডিনদের কাছে নিজ নিজ অনুষদের নবীন শিক্ষার্থীদের পাঠক্রম সম্পাদনের জন্য উপস্থাপন করেন। এ সময় অনুষদগুলোর ডিন শিক্ষার্থীদের পাঠদানের জন্য গ্রহণ করেন।

এ সময় অন্যান্যের মাঝে আরও বক্তব্য রাখেন শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শ দান কেন্দ্রের পরিচালক অধ্যাপক মো. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, প্রক্টর অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার প্রমুখ।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, সর্বশেষ ২০১৮-১৯ শিক্ষাবর্ষের (৪৮ ব্যাচ) প্রবেশিকা অনুষ্ঠান হয়েছিলো। এরপর, ২০১৯-২০, ২০২০-২১, ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রবেশিকা অনুষ্ঠান আয়োজন করা হয়নি।

;