অঝোর ধারায় বৃষ্টি আরও ২ দিন, ডুববে ঢাকা!

  • সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ঢাকা: শ্রাবণ মেঘের অঝোর ধারায় মিরপুরের বেশিরভাগ সড়ক পানির নিচে। এ অবস্থায় আরও দু:সংবাদ- টানা এ বৃষ্টি চলবে বৃহস্পতিবার পর্যন্ত। ভারি বৃষ্টিপাত হতে পারে ঢাকায়। এমন হলে শুধু মিরপুর নয়; রাজধানীর বেশকিছু সড়ক পানিতে ডুবে যাওয়ার আশংকা করা হচ্ছে। এতে সীমাহীন ভোগান্তিতে পড়বে নগরবাসী।

মঙ্গলবার (২৪ জুলাই) দুই ঘন্টার বৃষ্টিতে মিরপুর ১০ নাম্বার থেকে কাজিপাড়া শেওড়াপাড়া সড়কে কোমর সমান পানি জমেছে। এদিকে মিরপুর কালশী রোডে কোমর পানিও ছাড়িয়ে গেছে। মিরপুর ১৪ নাম্বার সড়কও পানির তলে।

বিজ্ঞাপন

আগারগাঁও থেকে মিরপুর ১২ নম্বর পযর্ন্ত মেট্রোরেলের কাজ চলছে। এতে  এই সড়কের অর্ধেকেই প্রায় বন্ধ। এ কারণে রাস্তা সরু হয়ে দু‘দিকে পানি জমে আশপাশের দোকানপাটে ডুকে পড়েছে।

/uploads/files/4anlPqbc3z3eCRUYVNjB7NHvfA17jJqNGkEDW0Fh.jpeg

বৃষ্টির পর ১০ নাম্বার থেকে কাজিপাড়া শেওড়াপাড়া  সড়ক প্রায় বন্ধছিল। এই সড়কে দীর্ঘ সময় যানজটে আটকা পড়েছে শতশত পরিবহন। ফলে  অন্য পরিবহনগুলোকে বিকল্প রুট ব্যবহার করতে দেখা যায়। এতে পুরো মিরপুরে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়।

জলাবদ্ধতার হাত থেকে রক্ষা পায়নি মিরপুর-১, ৬ ও ১০ নম্বর আল-হেলাল হাসপাতালের পাশের সড়ক, মিরপুর ১২ ও ১৩ নম্বরও।  বসুন্ধরা আবাসিক ৩০০ ফিট থেকে এফ ব্লক পর্যন্ত এবং ধানমন্ডির রাফা প্লাজার আশপাশের সড়ক পানির নিচে রয়েছে।

এ ছাড়াও পুরাতন ঢাকার নাজিমুদ্দিন রোড, নাজিরা বাজার, বংশালসহ বিভিন্ন সড়কে পানি জমেছে।

মিরপুর ১০ থেকে ফার্মগেটের দিকে আসার পথে মামুন রশীদ নামে একজন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী জানান, তার মোটরসাইকেল মিরপুর ১০ থেকে যখন একটু সামনে আসে তখনইও পানিতে ডুবে যায়। এর আগে মিরপুর ১৪ থেকে আসার পথে তিনি দেখেছেন, বিআরটি অফিসের সামনে নদীর মতো সড়কের ওপর পানি ঢেউ আচড়ে পড়ছে। অনেক প্রাইভেট কার আশপাশে বিকল হয়ে পড়ে আছে।

শাওন নামে একজন জানান, মিরপুর পুরবী থেকে ১০ আসতে ‍উত্তাল ঢেউ পার হয়ে আসতে ২ ঘন্টা লাগলো।

/uploads/files/yE2OA9JzhcIu6fk4cxRWpivqebnVzvfFfy8jY2NU.jpeg

চলতি সপ্তাহে দেশে তীব্র গরমে জনজীবন অতিষ্ট হয়ে উঠেছিলো। সপ্তাহের শেষপ্রান্তে জলে ভাসছে এখন মানুষ। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, টানা কয়েকদিন এ বৃষ্টি চলবে। যে কারণে আবহাওয়া ২৮ ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকবে। মঙ্গলবার (২৪ জুলাই) দুপুর পর্যন্ত ঢাকায় ৫২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বৃহস্পতিবার পযন্ত টানা বৃষ্টি এবং শুক্রবারও হালকা বৃষ্টি হবে। এরপরে ধীরে ধীরে বৃষ্টি থামবে। মৌসুমি বায়ুর প্রভাবে এই ভারী বৃষ্টি হচ্ছে। এই মৌসুমি বায়ু সারা দেশের ওপর সক্রিয় রয়েছে।

এছাড়া মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চট্টগ্রামের সীতাকুণ্ডে, ১৪২ মিলিমিটার। সন্দীপে বৃষ্টিপাত হয়েছে ৮৫ মিলিমিটার। আর চট্টগ্রাম ৩৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।