রোদ-বৃষ্টিতে থেমে থাকে না জয়নালদের জীবনযুদ্ধ

  • ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

তীব্র গরমের পর টানা বৃষ্টি নগরবাসীকে যেমন স্বস্তি দিয়েছে, তেমনি ভোগান্তিও। কোলাহলপূর্ণ এই শহরে বৃষ্টি ছোয়া পেলে অনেকে মেতে উঠেন উল্লাসে। এর মধ্যে স্বস্তির এ বৃষ্টি নগরীর অনেকের কাছেই বিশাল অস্বস্তি হয়ে দাঁড়ায়। খোলা আকাশের নিচেই যাদের কর্ম, বৃষ্টি তাদের কাছে অর্থহীন এক অসহ্য যন্ত্রণার নাম।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মী জয়নাল মিয়া তাদেরই একজন। রোদ, ঝড়-বৃষ্টিতে ঘরে থাকার সুযোগ নেই তার। বৈরী পরিবেশ ও  বৈরী আবহাওয়া এর মধ্যেই কাজ করতে হয়। এভাবে প্রতিনিয়ত চলে জীবনের সঙ্গে তার যুদ্ধ।

বিজ্ঞাপন

নগরবাসীর পরিত্যক্ত আবর্জনা সরিয়েই জীবন চলে অস্থায়ী এ পরিচ্ছন্ন কর্মীর। প্রতিদিন কাজ করলে নির্দিষ্ট পরিমাণ টাকা পান তিনি। চাকুরি স্থায়ী না হওয়ায় প্রতিমূহুর্তে অনিশ্চয়তায় থাকতে হয় পঞ্চাশোর্ধ এই পরিচ্ছন্নকর্মীকে।

"কাম করলে টাকা পাই, না করতে পারলে পাইনা। কামের গ্যারান্টি নাই। ঈদ আইলে দেড় হাজার টাকা বোনাস পাই, ওইডা দিয়া কিছুই ওয় না। এই অইল আমগো জীবন," বলছিলেন জয়নাল মিয়া।

তিনি বলেন, সরকার  আমগো চাকরি স্থায়ী করেনা। আমরা পরিস্কার করি দেইখা শহর সুন্দর থাকে। কিন্তু আমগো সমস্যা কেউ দেহে না। বৃষ্টিতে ভিজি, রৌদে পুইড়াও কাম বাদ দেই না, কিন্তু আমগো কোন উন্নতি নাই।

আক্ষেপ নিয়ে এগিয়ে এলেন অপর এক পরিচ্ছন্নকর্মী শের আলি। জানালেন নিজের দু:খ দুর্দশার কথা। বয়সের ভাড়ে অনেকটাই ন্যুব্জ এই পরিচ্চন্নকর্মী বলেন, "কামের কোন গ্যারান্টি পাই না, তারপরও কাম করি। খাইয়া তো বাঁচন লাগব। কিন্তু এহন যদি অসুস্থ ওই তাইলে দেখব ক্যাডা। 

তারা জানান, ভোর থেকে দুপুর পর্যন্ত কাজ করতে হয় তাদের। দিনে কাজ করলে  মজুরি হিসেবে পায় ৫৩৩ টাকা। আবার কোনদিন কাজ করতে না পারলে পরের দিনও ওই টাকায়ই চলতে হয় তাদের। আর দীর্ঘ সময় অসুস্থ হলে দুর্দশা বাড়ে বহুগুণ।তাই নির্দিষ্ট স্কেলে বেতন দিয়ে তাদের ভবিষ্যতের দু:শ্চিন্তা থেকে মুক্ত করার দাবি সরকারের কাছে।