মৎস গবেষণা ইনস্টিটিউট আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ মৎস গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৮ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ সংক্রান্ত একটি অডিয়েন্স ১৯৮৪ সালে তৈরি করা হয়। সেই আইনে সদর দফতর করা হয়েছিল ময়মনসিংহে। তা এখন আইন আকারে তৈরি করা হলো।

সোমবার (১৩ আগস্ট) সচিবালয়ে মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম সাংবাদিকদের এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকে আইনটির অনুমোদন দেওয়া হয়।

বিজ্ঞাপন

তিনি জানান, এখানে বেশ কিছু সংশোধনী আনা হয়েছে। আইনে বলা হয়েছে এটি একটি কাউন্সিল দ্বারা পরিচালিত হবে। এ আইনে ৭ নং ধারায় পরিচালনা বোর্ড গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে।

সচিব বলেন, এ বোর্ডের প্রধান বা চেয়ারম্যান হবেন মৎস ও পানি সম্পদ মন্ত্রী। প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী থাকলে তিনি হবেন ভাইস-চেয়ারম্যান। এ কমিটিতে আরও থাকবেন সংশ্লিষ্ট দফতরের সচিব, কৃষি বিশ্ববিদ্যালয়ের উপচার্য, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় মোমেনশাহীর উপচার্য, নির্বাহী চেয়ারম্যান বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, কৃষি ও পানিসম্পদ পল্লী প্রতিষ্ঠানের সদস্য, পরিকল্পনা কমিশনের একজন সদস্য, মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবসহ মোট ১৫ সদস্যের একটি পরিচালনা বোর্ড গঠিত হবে।

তিনি জানান, এই আইনে একজন মহাপরিচালক থাকবেন যিনি ইন্সটিটিউটের মহাপরিচালক হবেন। তিনি সার্বক্ষণিক নিয়োজিত হিসেবে কাজ করবেন। আর অন্যান্য বিষয়গুলো ইন্সটিটিউট আইনগুলোর মতোই পরিচালিত হবে।

নতুন বিষয়গুলোর মধ্যে এ আইনে যোগ করা হয়েছে, ইন্সটিটিউটে কর্মরত বৈজ্ঞানিক কর্মকর্তা, অভিজ্ঞ কর্মকর্তা বা কোন ব্যাক্তি প্রতিষ্ঠানকে বিজ্ঞান, প্রযুক্তি, মৎস শিল্প স্থাপন সংক্রান্ত পরামর্শ প্রদান করলে বোর্ড কর্তৃক নির্ধারিত হারে তিনি ফিস প্রাপ্য হবেন –বলে যোগ করেন মন্ত্রিপরিষদ সচিব।