পর্ব-৪

নেই শব্দে সমৃদ্ধ রংপুর পাবলিক লাইব্রেরি



ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
মাকড়সার জালে আটকে আছে বই, ছবি: বার্তা২৪.কম

মাকড়সার জালে আটকে আছে বই, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

‘হামার লাইব্রেরি এতিম হয়া গেইছে। কাও এ্যর খোঁজখবর নেয় না। ঝড় বৃষ্টিত পানি পড়ি পড়ি লাইব্রেরির জিনিসপত্র নষ্ট হইছে। মেলা দিনের পুরাতন বইগুল্যাত পোকা ধরছে। আগের মতো পত্রিকা নাই। মাইনষেও তেমন বই পড়ার জনতে আইসে না। হামার লাইব্রেরি এ্যলা বাপ-মাও মরা ছাওয়ার মতো এতিম।’

অনেক আক্ষেপ থেকে কথাগুলো বলছিলেন মদন কুমার রায়। পেশায় একজন পরিচ্ছন্নতা কর্মী। রংপুর পাবলিক লাইব্রেরিতে কাজ করেন তিনি।

প্রতিদিনের মতো গত শুক্রবারও ঝাড়ু দিচ্ছিলেন মদন কুমার। তখন ঘড়ির কাটায় সকাল ১০টা। আগ বাড়িয়ে জানতে চাই ‘কেমন চলছে’ লাইব্রেরির কাজ? একটু হেসে বললেন, ‘বিক্যাল বেলা আইসেন। চাইরট্যার সময় লাইব্রেরি খুলবে। তখন ভেতরোত ঢুকি দ্যাইকেন ক্যামন চলছে। অবস্থা খুবই খারাপ। কোনো আয় উন্নতি নাই।

ছবি: বার্তা২৪.কম

মদন কুমারের এমন কথায় রংপুর পাবলিক লাইব্রেরির অবস্থা যে ভালো নেই তা বুঝতে বাকি রইল না। লাইব্রেরির সামনে ঝাড়ু দেয়া শেষে ডেকে আনলেন কেয়ারটেকারকে। তিনি বয়সে বৃদ্ধ। ১২ বছর ধরে রংপুর পাবলিক লাইব্রেরিকে আগলে ধরে আছেন।

আজিজুল ইসলাম সানু নামে এই বৃদ্ধ কেয়ারটেকারসহ লাইব্রেরির ভেতরে বসে কথায় কথায় জানা গেল, দেড়শ বছরেরও বেশি পুরাতন এ পাবলিক লাইব্রেরির বেহাল দশার বিবরণ। ওই সময় একজন হকার এসে কিছু পত্রিকা রেখে গেলেন টেবিলে।

পত্রিকাগুলো হাতে নিয়ে আজিজুল বললেন, ‘এই ৪টি পত্রিকা দিয়ে লাইব্রেরি চলছে। এখানে আগের মতো বেশি করে পত্রিকা রাখা হয় না। টাকা নেই। অর্থ সংকট চেপে বসেছে। বই নেই। আলমারিগুলো ফাঁকা হয়ে আছে। বহু পুরাতন বইগুলো নষ্ট হয়ে গেছে।’

ছবি: বার্তা২৪.কম

চেয়ার থেকে উঠে হেঁটে হেঁটে লাইব্রেরির পুরো কক্ষ দেখা শেষ। চোখে পড়ল লাইব্রেরির গায়ের ফাটল। দেয়ালে জমেছে শেওলা। ২০টি আলমারির ৮টি নষ্ট হয়ে গেছে। একটা অন্ধকার কক্ষে আলমারিতে মাকড়সার জালে আটকে আছে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, মাইকেল মধুসূদন, জসিম উদ্দিন, আব্দুল্লাহ আল মামুন, সৈয়দ শামসুল হকসহ বহু লেখকের বই। গল্প, উপন্যাস, ইতিহাস, জীবনী, কাব্য, সাহিত্য নির্ভর বই মিলে মোট দেড় হাজার হবে। এসব বইয়ের কভার নষ্ট। কালার নষ্ট। পোকা খেয়েছে, ধুলাবালি পড়েছে। বেশ কিছু আলমারি পত্রিকা দিয়ে ভরা।

আজিজুল জানালেন, লাইব্রেরিতে নতুন বই নেই। আর পুরনো যে বইগুলো আছে তা পড়ার মতো অবস্থা নেই। এখন পাঠকের ভরসা ৪টি পত্রিকা। জনবল না থাকায় বই পড়ার ব্যবস্থা করা সম্ভব হয়ে উঠছে না।

ছবি: বার্তা২৪.কম

জরাজীর্ণ অবস্থায় পড়ে এ লাইব্রেরিতে অনেক কিছুই নেই। ১৮৫৪ সালে প্রতিষ্ঠিত রংপুর পাবলিক লাইব্রেরির ভেতর দেখে মনে হবে জ্ঞানের ঘরে আলোর অভাব। লাইব্রেরিয়ান নেই। বই নেই। পত্রিকা নেই। আলো নেই। ভালো পরিবেশ নেই। বাথরুম নেই। এসব দেখভালের অভিভাবক নেই। কমিটি নেই। সংস্কার নেই।

নেই শব্দে সমৃদ্ধ এই লাইব্রেরিতে আধুনিকতা বা ডিজিটালের ছোঁয়াও নেই। এখানে কম্পিউটার, ইন্টারনেটসহ তথ্য প্রযুক্তির ব্যবহার কী তা জানেন না কেয়ারটেকার আজিজুল। তার দাবি, এখানে অনেক কিছু করা সম্ভব। কিন্তু কে করবে, কে উদ্যোগ নেবে? পাঁচ বছর আগে সংস্কৃতি মন্ত্রণালয়ে লাইব্রেরির সংস্কারের জন্য আবেদন করেছেন জেলা প্রশাসক। এখন পর্যন্ত কোনো ব্যবস্থা হয়নি। পত্রিকার হকারও পাওনাদার। এভাবে আর কতদিন চলবে?

আরও পড়ুন: ‘লাইফ সাপোর্টে’ ১৬৫ বছরের লাইব্রেরি

   

নির্বাচনী প্রচারণায় গিয়ে হিট ষ্ট্রোকে আওয়ামী লীগ নেতার মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরিশাল বাকেরগঞ্জ উপজেলায় তাপদাহে নির্বাচনী প্রচারনা গিয়ে হিট ষ্ট্রোক করে এক আওয়ামী লীগ নেতার মৃত্যু হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) দুপুর ৩টার দিকে তার মৃত্যু হয় বলে বাকেরগঞ্জ উপজেলার চেয়ারম্যান প্রার্থী রাজিব আহমেদ তালুকদার জানিয়েছেন।

মৃত রিয়াজুল ইসলাম (৪২) উপজেলার কলসকাঠী গ্রামের মৃত মজিবর রহমানের ছেলে। সে উপজেলার কলসকাঠি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক।

চেয়ারম্যান প্রার্থী রাজিব আহমেদ তালুকদার বলেন, সাবেক সংরক্ষিত সদস্য পারভীন তালুকদার দুপুরে কলসকাঠি বাজারে আসেন। এ সময় নেতাকর্মীরা তার সাথে দেখা করেন। তার সাথে দেখা করে বাসায় ফিরে গিয়ে অসুস্থ হয়ে পড়েন রিয়াজুল ইসলাম। পরে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন।

কলস কাঠি ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি বশির আহমেদ, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান ও ইউনিয়ন যুবলীগের সভাপতি নেছার খান সাংবাদিকদের জানান, বাকেরগঞ্জ উপজেলা নির্বাচনে কাপ পিরিচ প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী রাজিব আহমেদ তালুকদারের সাথে কলসকাঠীতে গণ সংযোগে উপস্থিত ছিলেন ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম। প্রখর রৌদ্রের মধ্যে হিট স্ট্রোক করেন। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বরিশাল বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের চিকিৎসক সেহতাব আহসান বলেন, রোগী হাসপাতালে নিয়ে আসার পূর্বে মারা গেছে। রোগীর হিষ্ট্রি শুনে প্রাথমিকভাবে ধারনা করছি হিট ষ্ট্রোকে মৃত্যু হয়েছে। এছাড়াও অন্য কোন ক্লু পাওয়া যায়নি।

;

সংসদ সদস্যের বিরুদ্ধে মিথ্যাচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নীলফামারী-৩ আসনের সংসদ সদস্য সাদ্দাম হোসেন পাভেলের বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন অপপ্রচারের চালানোর অভিযোগ উঠেছে জলঢাকা পৌর নির্বাচনের মেয়র পদপ্রার্থী মো নাসিব সাদিক হোসেন নোভা বিরুদ্ধে। এঘটনায় সংবাদ প্রতিবাদ জানিয়ে সম্মেলন ও প্রতিবাদ মিছিল করেছে ওই আসনের আ. লীগের অঙ সংগঠন গুলো।

শনিবার (২৭ এপ্রিল) উপজেলার অন্নেষা ক্লাবে সংবাদ সম্মেলন করেন জলঢাকা পৌর যুবলীগ। এছাড়া একই দিনে বেশ কয়েকটি বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল করে স্বেচ্ছা সেবকলীগসহ বেশ কয়েকটি অঙ্গ সংগঠন।

সংসদ সদস্য সাদ্দাম হোসেনের বিরুদ্ধে আনা অভিযোগের প্রতিবাদ করে সংবাদ সম্মেলনে পৌর যুব লীগের যুগ্ম আহ্বায়ক লাভলুর রশীদ বলেন, ৭ জানুয়ারি নির্বাচনে বিপুল ভোটে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হন কেন্দ্রীয় যুব লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সাদ্দাম হোসেন পাভেল। তবে নির্বাচিত হওয়ার পর নানা ভাবে আ. লোগ বিরোধীরা ষড়যন্ত্র শুরু করেছেন। এর পরিপ্রেক্ষিতে সংসদ সদস্যকে নয়ে মন গড়া ভাবে মিথ্যা বানোয়াট তথ্য উপস্থাপন করে প্রচার করা হচ্ছে। পৌরসভা৷ নির্বাচনকে পুঁজি করে এসব বানোয়াট তথ্য ছড়াচ্ছে প্রার্থী নভো।

তিনি আরও বলেন, সংসদ সদস্য সাদ্দাম হোসেন পাভেল ঢাকায় অবস্থান করছেন। তিনি নিজের কাজ ও সংসদীয় এলাকার উন্নয়নের লক্ষ্যে ঢাকায় বিভিন্ন দপ্তরে দপ্তরে ঘুরছেন। এলাকায় না থাকা সত্ত্বেও এসব মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছে যা উদ্দেশ্য প্রণোদিত।

এদিকে গত ২৬ এপ্রিল জলঢাকা পৌর নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেন ওই নির্বাচনে মেয়র পদপ্রার্থী নভো।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আ. লীগ এমপি হয়েও বিএনপি প্রার্থীকে সমর্থন দিয়ে নির্বাচনে প্রভাব বিস্তার করছেন সাদ্দাম হোসেন পাভেল।
এ বিষয়ে জানতে পদপ্রার্থীকে কল দিলে তিনি ফোন রিসিভ করেন নি।

সংসদ সদস্য সাদ্দাম হোসেন পাভেল বলেন, আমি দীর্ঘদিন আমার সংসদীয় এলাকার বাহিরে। নিজ এলাকার উন্নয়ন ত্বরান্বিত করবার লক্ষ্যে আমি বিভিন্ন ভাবে চেষ্টা চালাচ্ছি ঢাকা থেকে। এমনকি কোন নির্বাচন যেন প্রভাবিত না হয় সে জন্য উপজেলা নির্বাচনে আমার ভাইকে মনোনয়ন জমা থেকে বিরত রেখেছি। আমার বিরুদ্ধে মিথ্যা ছড়ানো হচ্ছে।

;

দেশকে সমৃদ্ধশালী করতে দক্ষ মানবশক্তি গড় তুলতে হবে: বিটিআরসি চেয়ারম্যান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

দেশকে সমৃদ্ধশালী করতে হলে তরুণ মানবশক্তিকে দক্ষ করে গড়ে তুলতে হবে। এছাড়া স্মার্ট বাংলাদেশের সুফল ভোগ করতে হলে প্রতিটি নাগরিককে প্রযুক্তিজ্ঞানসম্পন্ন হতে হবে বলে মন্তব্য করেছেন বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মো: মহিউদ্দিন আহমেদ।

শনিবার (২৭ এপ্রিল) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসির কনফারেন্স হলে আয়োজিত অষ্টম বাংলাদেশ স্কুল অব ইন্টারনেট গভর্ন্যান্স-২০২৪ (বিআইজিএফ) এর Zero Digital Divide শীর্ষক সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সমাপনী অনুষ্ঠান বিটিআরসির চেয়ারম্যান বলেন, যেহেতু প্রযুক্তি মানুষের জন্য, তাই প্রযুক্তির সাথে মানুষকে সম্পৃক্ত করতে হবে। উন্নত, উন্নয়নশীল এবং অনুন্নত দেশের মধ্যে ডিজিটাল ডিভাইসের ধরণ ভিন্ন।

সময়ের সাথে মানুষ তার নিজ প্রয়োজনে প্রযুক্তিকে গ্রহণ করবে উল্লেখ করে তিনি বলেন, কৃত্তিম বুদ্ধিমত্তা কিংবা চালকবিহীন গাড়ির চেয়ে আমাদের জরুরি প্রয়োজন উচ্চগতির নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা। দেশকে সমৃদ্ধশালী করতে হলে তরুণ মানবশক্তিকে দক্ষ করে গড়ে তুলতে হবে। এছাড়া স্মার্ট বাংলাদেশের সুফল ভোগ করতে হলে প্রতিটি নাগরিককে প্রযুক্তিজ্ঞানসম্পন্ন হতে হবে।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইজিএফ) চেয়ারপারসন জনাব হাসানুল হক ইনু বলেন, ডিজিটাল বিভক্তি শূন্যের কোঠায় নিয়ে আসা চ্যালেঞ্জ হলেও যেহেতু প্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে, তাই পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করতে হবে। বাংলাদেশের ডিজিটাল স্বাক্ষরতা বাড়াতে হলে ডিজিটাল অবকাঠামো, ডিজিটাল সেবা এবং সেবা গ্রহণের বিষয়গুলো উন্নত ও সহজলভ্য করতে হবে। ডিজিটাল স্বাক্ষরতা বাড়লে অর্থনৈতিক বৈষম্য, নারী-পুরুষ বৈষম্য কমে আসবে জানিয়ে তিনি বলেন, প্রযুক্তির ব্যবহার অবশ্যই জনবান্ধব, জলবায়ুবান্ধব ও নারীবান্ধব হতে হবে।

কমিশনের সিস্টেমস্ এন্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খলিল-উর-রহমান বলেন, তরুণ, নারী এবং যুবকদের ডিজিটাল প্রযুক্তি বিষয়ক কর্মকাণ্ডে অংগ্রহণ এবং তাদের মতামতকে গ্রহণ করতে হবে। এআই, বিগ ডাটা, আইওটি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে, তাই আমাদের এ প্রযুক্তি পরিবর্তনের সাথে অভিযোজন করতে শিখতে হবে।

অনুষ্ঠানে ৮২ জন ফেলোর অংশগ্রহণে তিন দিনের কর্মসূচীতে বৈশ্বিক ইন্টারনেট গভর্ন্যান্স, কৃত্তিম বুদ্ধিমত্তা, ইন্টারনেট অব থিংগস (আইওটি) বিগ ডাটা , ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস), ইন্টারনেট ইকোসিস্টেম, নিরাপদ ইন্টারনেট প্রযুক্তি, ডাটা প্রটেকশন, টেলিযোগাযোগ ও ই-কমার্স সংশ্লিষ্ট আইনসমূহ এবং তথ্য-প্রযুক্তিতে জিরো ডিজিটাল ডিভাইড সম্পর্কে আলোচনা ও সংশ্লিষ্ট বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

;

বৈধ পথে রেমিটেন্স পাঠাতে ব্রিটিশ-বাংলাদেশিদের প্রতি প্রবাসী প্রতিমন্ত্রীর আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বৈধ পথে রেমিটেন্স পাঠাতে ব্রিটিশ-বাংলাদেশিদের প্রতি প্রবাসী প্রতিমন্ত্রীর আহ্বান

বৈধ পথে রেমিটেন্স পাঠাতে ব্রিটিশ-বাংলাদেশিদের প্রতি প্রবাসী প্রতিমন্ত্রীর আহ্বান

  • Font increase
  • Font Decrease

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বৈধ পথে রেমিটেন্স পাঠিয়ে প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়তে বিশেষ ভূমিকা রাখার জন্য ব্রিটিশ-বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, বৈধ পথে বাংলাদেশে প্রবাসীদের পাঠানো অর্থ একদিকে যেমন সুরক্ষিত থাকবে অন্যদিকে এই অর্থ থেকে সরকারি প্রণোদনাসহ সঞ্চয় ও বিনিয়োগের মাধ্যমে অন্যান্য দেশের তুলনায় বেশি মুনাফা অর্জনের সুযোগ রয়েছে।

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী গতকাল শুক্রবার (২৬ এপ্রিল) লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন আয়োজিত রেমিটেন্স মেলায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

শনিবার (২৭ এপ্রিল) ঢাকায় প্রাপ্ত এক সরকারি তথ্য বিবরণীতে এ খবর জানানো হয়েছে।

তিনি বলেন, যারা বৈধ পথে সর্বোচ্চ রেমিটেন্স পাঠাবেন তাদের জন্য ‘রেমিটেন্স এওয়ার্ড’ প্রবর্তনের পরিকল্পনা রয়েছে। রেমিটেন্স প্রেরণের জন্য ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা থেকে ৩ শতাংশ বৃদ্ধির যে প্রস্তাব রেমিটেন্স প্রেরণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা জানিয়েছে, তা বিবেচনার জন্য সরকারের উচ্চ পর্যায়ে উত্থাপন করা হবে।

প্রতিমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসীদের কল্যাণে ও তাদের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করছেন।

এতে বক্তব্য রাখেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, যুক্তরাজ্যে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ ও বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব সৈয়দ সাজিদুর রহমান ফারুক।

অনুষ্ঠানে রেমিটেন্স প্রেরণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা তাদের জন্য বিশেষ প্রণোদনাসহ উৎসাহব্যঞ্জক পদক্ষেপ গ্রহণের বিভিন্ন প্রস্তাব উত্থাপন করলে প্রতিমন্ত্রী তাদের প্রস্তাব বিবেচনা করবেন বলে আশ্বাস দেন। মেলায় যুক্তরাজ্য থেকে বাংলাদেশে রেমিটেন্স প্রেরণকারী প্রধান ১৪টি প্রতিষ্ঠান অংশ নেয়। এসব প্রতিষ্ঠানের পক্ষ থেকে বৈধ পথে রেমিটেন্স প্রেরণের সুযোগ-সুবিধা ও প্রণোদনা সম্পর্কে মেলায় দর্শকদের কাছে তুলে ধরা হয়।

এর আগে প্রতিমন্ত্রী ব্রিটিশ-বাংলাদেশি সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় প্রবাসীদের স্বার্থ ও কল্যাণ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

;