সাভা‌রে প্রশংসায় ভাসছে পুলিশ



জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা: লাঠিপেটা বা জল কামান নয়, আন্দোলনকারীদের মাঝে মিশে গিয়েও যে নাগরিক জীবনে স্বস্তি ফেরানো যায়, সেই উদাহরণটাই ফের সামনে নিয়ে এলো ঢাকা জেলা পুলিশ।

পুলিশ জনতা, জনতাই পুলিশ- এই চেতনা নিয়ে জেলা পুলিশের এই ভূমিকা এখন প্রশংসিত হচ্ছে জেলার সর্বত্র। যে কারণে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে ঢাকা - আরিচা মহাসড়কে হয়রানির শিকার হতে হয়নি কোনো সড়ক ব্যবহারকারীকে। পুলিশের সদয় আর মমতাময় ভূমিকাই সামাল দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীদের।

অনেকেই বলছেন, পুলিশের এ ধরনের ভূমিকা অপ্রীতিকর পরিস্থিতিকে দ্রুত সহনীয় করতে পারে। যার জন্যে প্রয়োজন পু‌লিশ বা‌হিনীর প্রতি সঠিক নির্দেশনা।

স্থানীয় বাসিন্দা ও মুক্তিযোদ্ধার সন্তান রোকসানা জামান বলেন, 'শিক্ষার্থীদের টানা ষষ্ঠ দিনের আন্দোলনে পরিবহন চলাচল সীমিত হলেও সাভারবাসীকে স্বস্তি‌তে রেখেছে পুলিশের ভূমিকা। যার বড় কৃতিত্ব ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান।'

শাহ মিজান শাফিউর রহমান ব‌লেন, 'কোনো উষ্কানির ফাঁদে পা দেওয়া নয়, নয় কঠোর কোনো ব্যবস্থা। সব সময় নির্দেশনা দেওয়া হয়েছে পরিস্থিতি 'কোমলভাবে' মোকাবিলা করার। অারও বলা হয়েছে, 'ওরা আমাদের সন্তান। সড়কে থাকা শিক্ষার্থীদের প্রতি মানবিক ও শিশুবান্ধব আচরণের বিষয়েও সচেতন করা হয়েছে। প্রথমে আমরা মনে করেছি ওরা আমাদের সন্তান। আমার টিম সেটাই দেখিয়েছে।'

তিনি অারও বলেন, 'নিরাপদ সড়কের দাবি আমাদেরও। সড়কে নিরাপত্তা দিতে গিয়ে আমাদের অনেক সদস্য সড়কে প্রাণ দিয়েছেন।আমরা সড়কে বেঘোরে কাউকে মরতে দিতে পারি না। সরকারও তাদের দাবির প্রতি সংহতি জানিয়েছে। কিন্তু দাবি আদায় করতে হবে শান্তিপূর্ণভাবে। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের এ আন্দোলনকে কেউ যাতে বিতর্কিত করতে না পারে, কেউ যাতে রাজনৈতিকভাবে ফায়দা নিয়ে জনজীবনে অস্বস্তি সৃষ্টি করতে না পারে- সে ব্যাপারে আমরা বেশ সজাগ।'

পুলিশ সুপারের এই বক্তব্যের সত্যতা মেলে সাভারের সড়কে। সেখানে শিক্ষার্থীদের মিছিলের মাঝে ঢুকে কাঁধে হাত রেখে হাঁটতে দেখা যায় সাভার মডেল থানার উপ পরিদর্শক (এসআই) ফরহাদুজ্জামান ভূইয়াকে। এসময় তা‌দের বাড়াবাড়ি না করে অসহিংস আন্দোলন বজায় রাখার ব্যাপারে সচেষ্ট দেখা যায়।

মুক্তিযোদ্ধার সন্তান পুলিশের ৩৪ ব্যাচের কর্মকর্তার এক‌টি ছবি এখন সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল। জুয়েল নামে এক ব্য‌ক্তি তার ফেসবুক ওয়া‌লে এই ছবিটি শেয়ার করে লিখেছেন, 'সাভারের মতো শান্তির জায়গা আর কোথাও আছে? এখানে পুলিশ আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ তো করছেই না, বরং তাদের হাতে হাত মিলিয়ে শা‌ন্তিপূর্ণভা‌বে অান্দোলন চালিয়ে য‌ওয়ার পরামর্শ দি‌চ্ছেন। সাভারের পুলিশ প্রশাসনকে দেখে সারা দেশের পুলিশদের শিক্ষা নেওয়া উচিত।'

এসআই ফরহাদুজ্জামান ভূঁইয়া ব‌লেন, 'আমি ডিউটিতে ছিলাম। আমাদের প্রতি ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান স্যারের নির্দেশনা ছিল, ওদের অনুভূতিকে আগে সন্মান দেওয়া। আবার দেখতে হবে কোমলমতি এই শিক্ষার্থীদের অনুভূতিকে ব্যবহার করে কেউ যাতে অস্থিতিশীল পরিস্থিতি সৃ‌ষ্টি করতে না পারে। স্যারের নির্দেশ মেনে আমরা কাজ করছি।কখন কে ছবি তুলেছে তাও খেয়াল করিনি।ছবিটি  ফেসবুকে ভাইরাল হবে- এটাও ভাবি নি।'

   

গফরগাঁওয়ে বিনামূল্যে ছানি অপারেশন ক্যাম্প



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
গফরগাঁওয়ে বিনামূল্যে ছানি অপারেশন ক্যাম্প

গফরগাঁওয়ে বিনামূল্যে ছানি অপারেশন ক্যাম্প

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের গফরগাঁওয়ে আদ্-দ্বীন হাসপাতালের উদ্যোগে বিনামূল্যে ছানি অপারেশন ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

শনিবার(৪ মে) দুপুরে উপজেলার হাতিখলা উচ্চ বিদ্যালয়ে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়।

ছানি অপারেশন ক্যাম্প উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বালেল। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালন ডা. শেখ মহিউদ্দিন, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ইউপি চেয়ারম্যান মো. শামছুল আলম খোকন।

আদ্-দ্বীন চক্ষু প্রকল্পের এজিএম রবিউল হক বলেন, গফরগাঁওসহ আশপাশের বিভিন্ন এলাকা থেকে প্রায় ৮শ রোগীকে বিনামূল্যে চক্ষু পরীক্ষা করে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়েছে। এছাড়া ৫০ জন রোগীর চোখের ছানি অপারেশন করা হয় এবং অপারেশনের পর রোগীদের কালো চশমা ও বিনামূল্যে ঔষুধ দেওয়া হয়। উক্ত রোগীদের নিয়মিত চেকআপের ব্যবস্থা করা হবে।

চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন ডা. মো. শফিউল আজমের নেতৃত্বে একটি চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসক দল এ ক্যাম্প পরিচালনা করেন।

;

৩০ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাজীপুরে জয়দেবপুরে ট্রেন দুর্ঘটনার ৩০ ঘণ্টা পর লাইনচ্যুত সব বগি উদ্ধার করা হয়েছে। এতে ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে।

শনিবার (৪ মে) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ওই রুটে ট্রেন যোগাযোগ স্বাভাবিক হয়।

জয়দেবপুর রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. সেতাবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, দুর্ঘটনাকবলিত ট্রেনের সব বগির উদ্ধারকাজ সম্পন্ন হয়েছে। সন্ধ্যা ৬টার দিকে ক্ষতিগ্রস্ত বগি ও তেলের ওয়াগন সরিয়ে নেওয়া হয়েছে। বর্তমানে আপলাইন ক্লিয়ার আছে।

এর আগে, শুক্রবার (৩ মে) সকাল ১০টা ৪৫ মিনিটের দিকে জয়দেবপুর জংশনের আউটার সিগন্যালের ছোট দেওড়া কাজী বাড়ি এলাকায়
তেলবাহী ও যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। ঘটনার চার ঘণ্টা পর ঘটনাস্থলে আসে উদ্ধারকারী রিলিফ ট্রেন। এর ১২ ঘণ্টা পর রাত ১১টা থেকে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত বগিগুলো সরানো কাজ শুরু করে উদ্ধারকারী দল।

জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার হানিফ আলী বলেন, ট্রেন দুর্ঘটনার ৩০ ঘণ্টা পর লাইনচ্যুত বগিগুলো একে একে উদ্ধার করা হয়েছে। পরে রেললাইন সচল করা হয়। এতে ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ সচল হয়েছে।

;

শ্রমিক মারধরের ঘটনায় ব‌রিশালে সড়ক অবরোধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ব‌রিশালে সড়ক অবরোধ

ব‌রিশালে সড়ক অবরোধ

  • Font increase
  • Font Decrease

বরিশালে বাসচালক ও হেলপারকে মারধরের ঘটনায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকেরা।

শ‌নিবার (৪ মে) দুুপুরে নগরের নথুল্লাবাদ কেন্দ্রীয় বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, শ‌নিবার দুপুর সাড়ে ১২টার দিকে নথুল্লাবাদ বাস টা‌র্মিনালে মাদারীপুরের উদ্দেশে ছেড়ে যাওয়ার জন্য একটি যাত্রীবাহী বাস অপেক্ষা করছিল। এসময় আটকে যাওয়া একটি মোটরসাইকেল সাইড নিতে হর্ন দেয়। পরে বাস মা‌লিক স‌মি‌তির কয়েকজন স্টাফ এসে বাস‌টি স‌রাতে বলে। তারপরেও বাসটি না সরানোয় মালিক সমিতির স্টাফরা ওই বাসের চালককে মারধর করে। এ ঘটনায় দুই শ্রমিক সৌরভ ও সা‌কিল মোবাইল ফোনে ভি‌ডিও করতে গেলে তাদের বেদম মারধর করা হয়। পরে তাদের চিকিৎসার জন্য মেডিকেলে নেওয়ার পথে তুলে নিয়ে যাওয়া হয়। এ খবর ছ‌ড়িয়ে পড়লে তাদের উদ্ধারের দাবিতে শ্রমিকরা একজোট হয়ে টা‌র্মিনালে বিক্ষোভ শুরু করেন। পরে ক্ষুব্ধ শ্রমিকেরা জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন এবং সড়ক অবরোধ করেন।

জেলা শ্রমিক ইউনিয়নের সভাপ‌তি কাজী ক‌বির হোসেন বলেন, ‌নতুন কমিটিকে নাজেহাল করতে তুচ্ছ ঘটনায় একটি মহল শ্রমিকদের উসকানি দিয়ে অরাজকতা সৃষ্টি করেছে। এ ঘটনার সাথে যারা জড়িত তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেট্রোপলিটন পু‌লিশের এডি‌সি মো. ফারুক হোসেন ব‌লেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পৌঁছে বিক্ষুব্ধ শ্রমিকদের সাথে কথা বলে প‌রি‌স্থি‌তি নিয়ন্ত্রণে এনেছে।

;

বরিশালে গরমে ধানকাটা শ্রমিকের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশালের উজিরপুর উপজেলায় প্রচণ্ড তাপপ্রবাহে জমিতে ধান কাটতে গিয়ে গরমে অসুস্থ হয়ে জামাল ফরাজী (২৬) নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে।

শনিবার (৪ মে) সকালে উপজেলার বড়াকোঠা ইউনিয়নের নরসিংহা এলাকায় এ ঘটনা ঘটে।

মৃত জামাল ফরাজী বাগেরহাটের মোড়লগঞ্জ উপজেলার ফুলতলা গ্রামের সৈয়দ ফরাজীর ছেলে।

স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার সকালে উজিরপুর উপজেলার বড়াকোঠা ইউনিয়নের নরসিংহা এলাকার মোখলেস খানের জমিতে বোরো ধান কাটছিলেন জামাল ফরাজীসহ অন্যান্য শ্রমিকরা। এসময় গরমে অসুস্থ হয়ে পড়েন জামাল। পরে তাকে উজিরপুর উপজেলা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

বোরো ধান কাটার সময় গরমে অসুস্থ হয়ে জামাল ফরাজীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে উজিরপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) জাফর আহমেদ জানান, যথাযথ আইনি প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হয়েছে।

;