জাতীয় বিপ্লব ও সংহতি দিবসে রাবি শিক্ষক ফোরামের র‌্যালি

, কৃষি

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-07 17:40:53

জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে র‌্যালি করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। মঙ্গলবার (৭ নভেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোড থেকে র‌্যালি শুরু হয়।

র‌্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয় বুদ্ধিজীবী চত্বরে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

এ সময় সংক্ষিপ্ত সমাবেশে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. মাসুদুল হাসান খান (মুক্তা) বলেন, ১৯৭৫ সালের এই দিনে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান দেশকে সকল ষড়যন্ত্র থেকে রক্ষা করেছিলেন। তিনি বলেন, ১৯৭৫ সালে তারা এ দেশে বাকশাল কায়েম করতে চেয়েছিলো। কিন্তু জিয়াউর রহমান সেটা হতে দেন নি। তিনি সকল মানুষকে সেদিন জালিমদের হাত থেকে রক্ষা করেছিলেন। তারই স্মরণে আজকে আমরা এই দিন পালন করছি।

তিনি বলেন, বর্তমান সরকার দেশে বাকশালতন্ত্র কায়েম করেছে। দেশে গনতন্ত্র নেই। বিরোধী দলের কোন মানুষ কথা বললে তাকে মামলা দেওয়া হয়, হয়রানি করা হয়। গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশের আন্দোলনে হামলা করা হয়। পরবর্তীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত নেতাকর্মীদের গ্রেফতার, আহত, নিহত, বাড়ি বাড়ি তল্লাশি, হয়রানি ও নির্যাতন করা হয়।

সমাবেশে অধ্যাপক এফ. নজরুল ইসলামের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- অধ্যাপক আমজাদ হোসেন, অধ্যাপক ফজলুল হক, অধ্যাপক হাছানাত আলীসহ জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের অন্যান্য শিক্ষকবৃন্দ।

প্রসঙ্গত, ১৯৭৫ সালের এই দিনে সংঘটিত সিপাহী ও জনতার বিপ্লব এর স্মরণে এ দিবসটি পালিত হয়। কর্নেল (অবঃ) আবু তাহের এর নেতৃত্বে সংঘটিত এই বিপ্লব জেনারেল খালেদ মোশাররফের তিনদিনের সরকারের পতন ঘটায়। এই বিপ্লবের ফলশ্রুতিতে জেনারেল জিয়াউর রহমান বন্দীদশা থাকে মুক্তি পান, এবং পরবর্তীতে ক্ষমতায় আসেন।

এ সম্পর্কিত আরও খবর