কৃষিযন্ত্র কিনতে ৩ হাজার কোটি টাকা প্রণোদনা দেবে সরকার

বিবিধ, কৃষি

Shimul | 2023-08-31 07:36:23

সরকার কৃষি যন্ত্রপাতি কিনতে কৃষকদের তিন হাজার কোটি টাকা প্রণোদনা দেবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে ধানের বাজার মূল্যের বিষয়ে সরকারের নেওয়া বিভিন্ন কার্যক্রম নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, কৃষি ক্ষেত্রের সবচেয়ে বড় সমাধান হচ্ছে কৃষির যান্ত্রিকীকরণ। এ দায়িত্ব সরকারের। যন্ত্র কিনতে সরকার এরই মধ্যে ৫০ ভাগ ভর্তুকি দিচ্ছে, আর ৫০ ভাগ চাষিরা দেন। হাওর ও উপকূলীয় এলাকায় সরকার দেয় ৭০ ভাগ আর চাষিরা দেন ৩০ ভাগ। সরকারের সীমাবদ্ধতাও রয়েছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, যেহেতু দেশ উন্নত হচ্ছে, কৃষির ক্ষেত্রে যান্ত্রিকীকরণের দিকে আমাদের যেতেই হবে, তাই বরাদ্দ বাড়ানো হবে। এরই মধ্যে আমাদের নয় হাজার কোটি টাকা রাজস্ব থেকে কৃষিতে ভর্তুকি দেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। সেখান থেকে ছয় থেকে সাত হাজার কোটি টাকা খরচ হয়। প্রধানমন্ত্রী বলেছেন, তিন হাজার কোটি টাকা কৃষকদের কৃষি যন্ত্রপাতি কিনতে প্রণোদনা দেবেন।

গত আউশ মৌসুমে ২৭ লাখ মেট্রিক টন লক্ষ্যমাত্রার বিপরীতে ২৯ লাখ মেট্রিক টন ধান উৎপাদিত হয়েছে। আমন মৌসুমে লক্ষ্যমাত্রা ১৪০ লাখ মেট্রিক টনের বিপরীতে উৎপাদিত হয়েছে ১৫৩ লাখ মেট্রিক টন। যা লক্ষ্যমাত্রার তুলনায় ১৩ লাখ মেট্রিক টন বেশি। একই ভাবে আউশ, আমন ও বোরোর মিলে এ বছর লক্ষ্যমাত্রার তুলনায় উৎপাদন বাড়বে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর