সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি

কক্সবাজার, দেশের খবর

নূরুল হক, উপজেলা করেসপেন্ডেন্ট, বার্তা২৪.কম, টেকনাফ (কক্সবাজার) | 2023-08-26 19:42:46

সমুদ্রে ৬৫ দিন মৎস্য আহরণে মন্ত্রণালয়ের জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে কক্সবাজারের টেকনাফে মানববন্ধন করেছেন জেলেরা। বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গনে ট্রলার মালিক সমিতির উদ্যোগে ঘণ্টাব্যাপী এই কর্মসূচি পালিত হয়।

‘জেলেদের চোখে পানি নয়, মুখে হাসি চাই, মাছ ধরা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার চাই’ স্লোগানে অনুষ্ঠিত মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশ করেন ট্রলার মালিক ও জেলেরা। উপজেলা ট্রলার মালিক সমিতির সভাপতি বেলাল হোসেনের সভাপতিত্বে এতে বক্তব্য দেন উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি নুরুল আলম, বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৌলভী আজিজ উদ্দীন, পৌর আওয়ামী লীগের সভাপতি সাংবাদিক জাবেদ ইকবাল চৌধুরী, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সরওয়ার আলম, সাংবাদিক ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম সাইফী, বাহারছড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি দেলোয়ার হোসেন এবং উপজেলা ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক ডা. নুর মোহাম্মদ গনি।

বক্তারা বলেন, সাগরে মাছ ধরা নতুন করে বন্ধের সময়সীমা অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ষড়যন্ত্র। জেলেরা চোরাচালান ও ইয়াবা আনতে এখানে দাঁড়ায়নি, পেটের তাগিদে হাজার হাজার জেলে মানববন্ধনে মিলিত হয়েছেন। সাগরে মাছ ধরার অবরোধ প্রত্যাহার না করলে উপজেলার ৪০ হাজার জেলে না খেয়ে থাকতে হবে। চলছে রমজান মাস, আসছে খুশির ঈদ। এই সময় জেলেরা বেকার হয়ে পড়ায় তাদের পরিবারে হতাশা বিরাজ করছে।

তারা বলেন, ইলিশ মৌসুমে বঙ্গোপসাগরে মাছ ধরার অবরোধ থাকলেও ভারত, মিয়ানমারসহ পার্শ্ববর্তী দেশের সমুদ্রের জলসীমায় কোনো অবরোধ না থাকায় ওই সব দেশের জেলেরা সমুদ্রে নির্বিঘ্নে মাছ শিকার করছেন। এমনকি বাংলাদেশের জলসীমায় ঢুকেও মাছ শিকার করে নিয়ে যায় তারা। এতে ক্ষতির সম্মুখীন হচ্ছের দেশের জেলেরা।

২০ মে থেকে শুরু হওয়া ৬৫ দিনের নিষেধাজ্ঞা সংশোধনসহ পার্শ্ববর্তী দেশগুলোর সাথে সমন্বয় করে অবরোধ আরোপ করার আহবান জানান বক্তারা।

উল্লেখ্য, দেশের সামুদ্রিক জলসীমায় আগামী ২৩ জুলাই পর্যন্ত বাণিজ্যিক ট্রলারসহ সব ধরনের নৌযান দিয়ে মাছ, চিংড়ি ও চিংড়ি জাতীয় মৎস্য আহরণ নিষিদ্ধ করা হয়েছে। গত সোমবার (২০ মে) থেকে সমুদ্রে ৬৫ দিনের এই নিষেধাজ্ঞা শুরু হয়েছে।

আরও পড়ুন: সমুদ্রে ২৩ জুলাই পর্যন্ত মৎস্য আহরণ নিষিদ্ধ

এ সম্পর্কিত আরও খবর