লঞ্চে সিট বাণিজ্য, গুনতে হচ্ছে দ্বিগুণ টাকা

বরগুনা, দেশের খবর

খাইরুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরগুনা | 2023-08-22 04:30:58

ঈদের ছুটি শেষে ঢাকাগামী মানুষ কর্মস্থলে ফিরে যেতে শুরু করেছে। সেই সুযোগকে কাজে লাগিয়ে বরগুনার লঞ্চে শুরু হয়েছে সিট বাণিজ্য, যাত্রীদের গুনতে হচ্ছে দ্বিগুণ টাকা। লঞ্চের একটি সিন্ডিকেট চক্র এ কাজ করছে বলে জানা যায়।

শনিবার (১৭ আগস্ট) দুপুর ২টায় বরগুনা লঞ্চ টার্মিনালে সরেজমিনে গিয়ে দেখা যায়, ডেকের ভাড়া নির্ধারিত হল ৪০০ টাকা কিন্তু সেই ডেকেই লঞ্চের একটি সিন্ডিকেট তাদের নিজস্ব বিছানার চাদর দিয়ে সাধারণ যাত্রীদের থেকে নিচ্ছে দ্বিগুণ টাকা।

 

এখানে চারটি লঞ্চ টার্মিনালে আছে। সব লঞ্চগুলোতেই বিছানার চাদর দিয়ে সিট বুক করা। সাধারণ যাত্রীদের কাছে জানতে চাইলে তারা বলেন, সকালে এসে দেখি এগুলো দিয়ে সিট দখল করা দুপুর গড়িয়ে গেলেও পাওয়া যায়নি এর যাত্রী। এদিকে কেবিনের পাশেও দেখা যায় কেবিনবয় এর নির্ধারিত তোষক ও বিছানার চাদর।

কেবিনবয় লেখা টি-শার্ট পরা এক যুবকে কেবিনের পাশে একটি বিছানার চাদর দিয়ে সিট দখল করতে দেখা যায়। তাকে জিজ্ঞাসা করলে সে বলে আমি নিজের ঘুমানোর জন্য এ সিট রেখেছি।

 

বরগুনা লঞ্চ টার্মিনালের সুন্দরবন-২, এমভি সপ্তবর্ণা-৯, বোগদাদীয়া-১২, প্রিন্স-অব-রাসেল প্রতিটি লঞ্চেই একই চিত্র দেখা যায়।

সকাল হতেই জেলার বিভিন্ন স্থান থেকে বরগুনা লঞ্চ টার্মিনালে আসেন ঢাকামুখী মানুষ। পরিবার-পরিজন নিয়ে ঈদের ছুটি শেষে কর্মস্থলে পৌঁছাতে ভোগান্তির মুখে পড়তে হচ্ছে এসব যাত্রীদের।

 

সাধারণ যাত্রীরা অভিযোগ করেন লঞ্চের একটি সিন্ডিকেট তার তাদের বিছানার চাদর দিয়ে সিট বুক করে রাখেন, সেগুলো আমাদের যা নির্ধারিত ভাড়া তার চেয়ে দ্বিগুণ দাম দিয়ে কিনে ঢাকা যেতে হয়। একদিকে যেমন কষ্ট করে ঈদে বাড়িতে আসছি তেমনি দ্বিগুণ ভাড়া দিয়ে যেতে হয়। সিট দখল করে যদি নির্ধারিত ভাড়ার চেয়ে ১০০ টাকা বেশি নিলে হতো কিন্তু নেওয়া হচ্ছে দ্বিগুণ ভাড়া।

 

আবুল হোসেন, রাজু, ফেরদাউসসহ একাধিক যাত্রী বলেন, সেই সকাল ৮টায় লঞ্চে এসে একটু বসার জায়গা পেয়েছি। যদিও সবখানে বিছানার চাদর দিয়ে জায়গা দখল করে রাখা হয়েছে। এই দখল করা সিট কার কেউ জানে না।

বরগুনা নৌবন্দরের কর্মকর্তা মো. মামুন অর রশিদ এ বিষয়ে বলেন এমন কোনও অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন,

নির্ধারিত সময়ের আগেই ছাড়ছে লঞ্চ

ঢাকায় পশ্চিমাঞ্চলের ট্রেনগুলো ফিরছে বিলম্বে

আজও ঢাকায় ফিরছে মানুষ, ভোগান্তি ট্রেনে

এ সম্পর্কিত আরও খবর