চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার পেলেন মহীবুল আজিজ

, শিল্প-সাহিত্য

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 07:35:00

চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার পেলেন মহীবুল আজিজ। প্রবন্ধ সাহিত্যে উল্লেখযোগ্য অবদানের জন্য তিনি এই সম্মাননায় ভূষিত হন।

বরেণ্য সাহিত্যিক মুহীবুল আজিজ প্রবন্ধের পাশাপাশি কথাশিল্প, কাব্যচর্চা, নাটক, অনুবাদে সিদ্ধহস্ত। অধুনা এই সব্যসাচী লেখক গীত রচনাতেও নিবিষ্ট।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের জ্যোতির্ময় অধ্যাপক ড. মহীবুল আজিজ চবি কলা ও মানবিক অনুষদের ডিন এবং উপাচার্যের (ভারপ্রাপ্ত) দায়িত্ব পালন করেন। তিনি চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ছাড়াও চবি কলা-মানবিক জার্নাল ও পাণ্ডুলিপি গবেষণা পত্রিকার সম্পাদক ছিলেন।

জীবনব্যাপী সাহিত্য সাধনায় মহীবুল আজিজ রচনা করেছেন অর্ধশতাধিক সৃজনশীল ও মননশীল গ্রন্থ। বিশ্বসাহিত্যের অনাস্বাদিত ভাণ্ডার উন্মোচিত করেছেন তিনি বাংলাভাষী পাঠকের কাছে। মৌলিক গবেষণা করেছেন বাংলা সাহিত্যের বহুবিচিত্র প্রসঙ্গে। গল্প ও উপন্যাসে তিনি জগৎ ও জীবনের অদেখা পাকদণ্ডী পেরিয়ে পৌঁছে গিয়েছেন মানবপ্রকৃতির রন্ধ্রে রন্ধ্রে আর মনস্তত্ত্বের সুগভীর অলিন্দে। কবিতায় তাঁর কুশলী উচ্চারণ একবিংশ শতাব্দীর বিশ্বায়নের ঘোরলাগা প্রহর ছুঁয়ে উপনীত হয়েছে পৃথিবীর কেন্দ্র ও প্রান্তসমূহের সৎ, শুদ্ধ ও পরিশীলিত কাব্যধারার উপান্তে।

জীবন ও সাহিত্যস্পর্শী বীজমন্ত্রে মুহীবুল আজিজ সাহিত্যের বহুমাত্রিক শাখায় বিচরণের আনন্দ ও অভিজ্ঞানে ঋদ্ধ হয়ে নিজেকে নিয়ত উত্তীর্ণ করেছেন আন্তর্জাতিক স্তরে। তাঁর ইংরেজি কবিতা মুদ্রিত হয়েছে বিশ্বমান্য লিটারেচার জার্নালে। সমকালের অগ্রণী ও বহুপ্রজ লেখকসত্তার একক আত্মপরিচিতি বিনির্মাণে তিনি সাফল্য পেয়েছেন সাহিত্যনিবেদিত জীবনবেদের শাণিত অঙ্গীকারে, যা তিনি ধারণ করেন চিন্তায়, যাপনে ও শৈলীতে।

চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় মুহীবুল আজিজ বার্তা২৪.কম'কে বলেন "প্রকৃত লেখক কখনোই প্রাপ্তির আকাঙ্ক্ষাকে সামনে রেখে লেখালেখি করেন না। তদুপরি পুরস্কার একধরণের স্বীকৃতি বয়ে আনে। একজন লেখককে অন্তর্গত চৈতন্যে ও মননে প্রাণিত এবং সৃষ্টিশীলতার নবতর গতিবেগে দীপিত করে, যার সঙ্গে নিবিড়ে জড়িয়ে আছে আরও দায়িত্ববোধের প্রতীতি ও প্রত্যয়। চিন্তাসূত্র সাহিত্য পুরস্কারকে আমি এভাবেই অনুভব করতে আগ্রহী।"

এ সম্পর্কিত আরও খবর