ইতিহাসবিদ অধ্যাপক ফরিদ আহমেদের জীবনাবসান

, শিল্প-সাহিত্য

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-15 10:28:41

বিশিষ্ট ইতিহাস গবেষক ও ঐতিহাসিক ভাওয়াল পরগণার ইতিহাস ও ঐতিহ্য গবেষণার পথিকৃৎ অধ্যাপক ড. ফরিদ আহমদ মারা গেছেন। বৃহস্পতিবার ভোরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীনধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি (ইন্নানিল্লাহি ওয়াইন্নাইহি রাজিউন)। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের উপ-পরিচালক এবং প্রয়াত ফরিদ আহমেদের আত্মীয় শামসুল আলম শিবলী এ তথ্য নিশ্চিত করেছেন। নানা দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ধরেই তিনি চিকিৎসাধীন ছিলেন। দেশের বিভিন্ন সরকারি কলেজে যশস্বী এই অধ্যাপক সর্বশেষ ময়মনসিংহ টিচার্স ট্রেনিং কলেজে কর্মরত ছিলেন। 

১৯৬৫ সালের অধুনালুপ্ত ভাওয়াল পরগণার (আজকের গাজীপুরের জেলা) রাহাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন ফরিদ আহমেদ। গাজীপুরের  ধীরাশ্রমে ও রাহাপাড়া প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা গ্রহণ করে ফরিদ জি কে আদর্শ বিদ্যালয় খেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি। আশৈশব ইতিহাস ও ঐতিহ্যের প্রতি গভীর ভালোবাসা ফরিদ আহমদকে ইতিহাসের মানুষ করে তুলে। 

বাজিতপুর ডিগ্রি কলেজে ভূগোল বিভাগের প্রভাষক হিসেবে যোগ দিয়ে কর্মজীবন শুরু করলেও ভাওয়ালের ইতিহাস ও ঐতিহ্য তাকে বার বার নিজ জনপদে টেনে এনেছে। শিক্ষাজীবনেই বিভিন্ন গণমাধ্যমে ভাওয়ালের ইতিহাস ও ঐীতহ্যকে তুলে ধরে প্রশংসা কুড়ান ফরিদ আহমদ। সরকারি কর্মকর্তা ও হোমিওপ্যাথি চিকিৎসক ড. ছায়েদ আলী ও কারুশিল্পী রাহিমা খাতুন দম্পতির পুত্র ফরিদ আহমদ বাবা-মার নামে হাতেম-রাহিমা স্মৃতি লাইব্রেরি ও সংগ্রহশালা গড়ে তুলেন। 

পরিধিবহুল গবেষণা জীবনে ড. ফরিদ আহমদ ভাওয়ালের ইতিহাস, গাজীপুর জেলার ভৌগলিক পরিচয়, বাংলাদেশের নদ-নদী, গাজীপুর জেলার বিবরণ এবং গাজীপুর জেলার ইতিহাস ও ঐতিহ্য গ্রন্থের লেখক। তাঁর গভীর অনুসন্ধানী গবেষণার মধ্য দিয়েই অধুনা ভাওয়ালের ইতিহাস সমকালীন ইতিহাস গবেষকদের কাছে জনপ্রিয় ও চর্চিত হয়ে আসছে। অসুস্থ অবস্থাতেও গেল কয়েকটি বছর তিনি গাজীপুর জেলার ইতিহাস ও ঐতিহ্য শীর্ষক প্রামাণ্য আকরগ্রন্থের পরিমার্জিত সংস্করণ প্রকাশে ব্যাকুল ছিলেন। সর্বশেষ তথ্য অনুযায়ী, গ্রন্থটি এখনো অপ্রকাশিত অবস্থায় রয়েছে। 

বুধবার বাদজোহর ঐতিহাসিক ভাওয়ালল রাজবাড়ি মাঠে প্রয়াত ইতিহাসবিদ ফরিদ আহমেদের প্রথম জানাজা ও গ্রামের বাড়ি গাজীপুর সিটির রাহাপাড়া (পাখির টেক) বাদ আসর অনুষ্ঠিত হবে। খ্যাতিমান এই ইতিহাসবিদের প্রয়াণে গাজীপুরে শোকের ছায়া নেমে এসেছে।     

এ সম্পর্কিত আরও খবর