মেলায় ভিড় কম, অলস সময় কাটছে বিক্রেতাদের

বিবিধ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 12:37:56

অমর একুশে গ্রন্থমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলার পঞ্চম দিন আজ মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি। বিকাল ৩টায় মেলা শুরু হয়। কর্মদিবস হওয়ায় মেলাতে বিকালে দর্শনার্থীর উপস্থিতি কম। বিক্রেতাদের অলস সময় পার করতে দেখা যায়।

বিকাল ৩টার দিকে মেলার গেট খুলে দেওয়া হলে টিএসসির পাশের সড়ক দিয়ে মেলায় প্রবেশ করা শুরু করেন ক্রেতা-দর্শনার্থীরা।

টিএসসি থেকে বাংলা একাডেমি পর্যন্ত রাস্তায় পানিতে ছিটানো হয়েছে। ঠাণ্ডা একটা পরিবেশ, ধুলোবালি নেই বললেই চলে। রাস্তার পাশে অপ্রস্তুত দুইটি জায়ান্ট স্ক্রিনও চোখে পড়ে। মেলায় মূল গেটের দিকে এগিয়ে যেতেই সাউন্ডবক্স থেকে ভেসে আসা গানের সুর স্বাগত জানায়।

ভিড় কম থাকায় নিরাপত্তার ধাপ খুব সহজেই পেরিয়ে মেলায় প্রবেশ করছেন আগন্তুকরা। উদ্যানের অংশের ভেতরে ঢুকতেই হাতের বামদিকে বাংলা একাডেমি স্থাপিত তথ্যকেন্দ্র। সেখান থেকে মেলা সম্পর্কিত তথ্য দর্শনার্থীদের জানানো হচ্ছে।

সামনে এগিয়ে গেলে রাস্তার দুই পাশে মেলার বিভিন্ন প্রকাশনীর স্টল। কয়েকটা স্টলের পর্দা তখনো খোলা হয়নি। বাকি স্টলগুলোর বিক্রেতারা বইয়ের পসরা সাজিয়ে ক্রেতার অপেক্ষায় বসে আছেন।

সোহরাওয়ার্দী উদ্যানের অংশের পুরোটা ঘুরে দেখা যায়, বড় কয়েকটা প্রকাশনীর সামনে পাঠকদের কিছুটা ভিড় থাকলেও সন্ধ্যা পর্যন্ত অধিকাংশ স্টলের বেচা-কেনা বেশ মন্দা। ক্রেতা একদম নেই বললেই চলে। ক্রেতার অপেক্ষায় বিক্রেতাদের অলস সময় কাটাতে দেখা গেছে। কোনো কোনো স্টলের বিক্রেতারা কেউ মোবাইলে, কেউবা খোশগল্পে সময় কাটাচ্ছিলেন। ক্রেতা না থাকায় কারও কারও মুখ ছিল ভার।

ব্রাদার্স পাবলিকেশন্সের স্টলের দুই বিক্রেতা অলস বসে ছিলেন। জানতে চাইলে তারা বার্তা২৪.কমকে বলেন, ‘মেলাতো কেবল শুরু হলো। দর্শনার্থীরা এখনো আসা
শুরু করেননি। বেলা গড়ালেই মেলা জমে উঠবে।’

সমাচার প্রকাশনীর বিক্রেতা মোরশেদুল ইসলাম। তার কাছে জানতে চাইলাম বিক্রি নিয়ে। তার উত্তর, ‘গত পাঁচ দিনে এখনো আশানুরূপ বেচা-কেনা হয়নি। দর্শক, পাঠকরা আসছেন, কিন্তু বই কিনছেন কম।’

তার কথার সত্যতা পেলাম মেলায় আসা ঢাকা বিশ্ববিদ্যালয়র একটি দলের কাছে। তারা জানান, প্রতিদিনই মেলায় আসা হয়। বিকাল হলেই দল বেঁধে বন্ধুরা মেলায় আসেন। কিন্তু এখনো বই কেনা শুরু হয়নি তাদের। মেলায় এসে ঘুরে দেখেন। নতুন কী কী বই আসল সেটির খোঁজখবর নেন। মূলত সময় কাটানোর জন্য এখন মেলায় আসা তাদের।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত মেলায় দর্শক-পাঠকদের উপস্থিতি বাড়ছে। মেলা শেষ হবে রাত ৯টায়।

এ সম্পর্কিত আরও খবর