বইমেলা: কিশোরদের আগ্রহের কেন্দ্রে কমিকস-গোয়েন্দা

বিবিধ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-24 20:44:26

বই প্রেমীদের পদচারণায় আস্তে আস্তে মুখর হয়ে উঠছে অমর একুশে বই মেলা প্রাঙ্গন। গত কয়েকদিন তেমন লোক সমাগম না হলেও মেলার ষষ্ঠ দিনে এসে অন্যরকম দৃশ্য দেখা গেল মেলাজুড়ে। বিক্রেতারা জানালেন, ভিড় বাড়লেও এখনো তেমন সাড়া পাচ্ছেন না তারা।

কিন্তু ভিন্ন চিত্র দেখা গেল কসমিক ও গোয়েন্দা কাহিনী প্রকাশনার স্টলে। দুপুর থেকেই কমিকস আর গোয়েন্দা কাহিনী প্রকাশ করা বেশকিছু স্টলের সামনে ভিড় দেখা যায় কিশোর-কিশোরী থেকে শুরু করে সব বয়সী পাঠকদের। আর সেখানে বিক্রয়কর্মীসহ প্রকাশকদের দেখা গেল ব্যস্ত সময় পার করতে।

বুধবার (৬ ফেব্রুয়ারি) বিকালে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের মেলা প্রাঙ্গন ঘুরে দেখা মেলে এই চিত্র।

ঢাকা কমিকস স্টলে দেখা যায়, কিশোর-কিশোরীসহ তরুণদের ভিড়। স্টলের বিক্রেতারা জানালেন, অন্য সবার চেয়ে বিক্রি ভাল চলছে তাদের। ২০১৬ সালে প্রথম বারের মত তারা বইমেলায় কমিকস নিয়ে এসেছিলেন। এরপর থেকে কমিকস প্রেমীদের থেকে ব্যাপক সাড়া পাচ্ছেন তারা। এবার মেলা উপলক্ষে বেশ কিছু নতুন কিমিকসের বই এনেছেন, যার সবগুলোই ইতোমধ্যে পাঠক জনপ্রিয়তা পেয়েছে।

কথা হয় স্টল ঘুরতে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ফারদীন আহমেদের সাথে। তিনি বলেন, ‘ঢাকা কমিকসের বইগুলা ভাল; যারা কমিকস ভালবাসেন, তাদের ভাল লাগবে।’ 

তবে সবচেয়ে বেশি জনসমাগম দেখা গেছে গোয়েন্দা কাহিনী প্রকাশনী স্টলে। মূলত কিশোরদের প্রধান আকর্ষণ থাকে গোয়েন্দা কাহিনী বা রহস্যোপন্যাসে।

গোয়েন্দা কাহিনী প্রকাশনা স্টল সেবা প্রকাশনীতে দেখা গেল বরাবরের মতোই পাঠকদের ভিড়। সবাই যার যার পছন্দের গোয়েন্দা কাহিনী কিনে নিচ্ছেন।

সেবা প্রকাশনীর বিক্রেতারা জানালেন, তিন গোয়েন্দাসহ মাসুদ রানা কিনছেন সবাই। প্রথমদিন থেকেই তাদের বিকিকিনি ভাল, মেলা উপলক্ষে তারা এবার ২৫ টি নতুন গোয়েন্দা উপন্যাস নিয়ে এসেছেন। 

সেবা প্রকাশনী স্টলে কথা হয় নিয়াজ নামে এক কিশোরের সঙ্গে। জানালেন যশোর থেকে এসেছেন তিনি, মাসুদ রানাসহ তিন গোয়ান্দার টানেই ছুটে এসেছেন বইমেলায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া সাইফ আব্দুল্লাহ জানালেন, তিন গোয়েন্দা, মাসুদ রানা এখনো সেই আগের মতোই টানে, সেই কিশোর বয়সের ভালবাসা এখনো আগের মতই।

বিকিকিনিতে সন্তুষ্টির কথা জানালেন রূপ প্রকাশন। মূলধারার বইয়ের পাশাপাশি এবারের মেলায় তারা নিয়ে এসেছেন গোয়েন্দা উপন্যাস। প্রকাশক জানালেন, অন্য বইগুলার চেয়ে এখন গোয়েন্দা ভিত্তিক বইয়ের বেচাকেনা ভাল।

বইমেলার আজকের দিনে ১৫২টি নতুন বই এসেছে। এই পর্যন্ত মেলায় আসা নতুন বইয়ের সংখ্যা ৬৭১টি।

এ সম্পর্কিত আরও খবর