নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়ে গ্রন্থমেলা

বিবিধ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 11:37:29

প্রতি বছরের ন্যায় এবারও পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা। মেলা উপলক্ষে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় গড়ে তুলেছে আইন-শৃঙ্খলা বাহিনী। মেলা এলাকায় প্রবেশ পথে টিএসসি ও দোয়েল চত্বর এলাকায় দেখা গেছে পুলিশের কড়া নজরদারি।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে প্রাণের এই মেলা। যেখানে প্রতিদিন ঢল নামছে লেখক ও পাঠকদের। গ্রন্থমেলা নয়, বইয়ের সাথে গড়ে উঠা বন্ধুদের যেনো এক মিলনমেলা।

বলা হয়ে থাকে সৃজনশীল মানুষরা সারাবছর অপেক্ষায় থাকেন এই মেলার জন্য। তাদের নিরাপত্তা দিতে কয়েক স্তরের নিরাপত্তা বলয় গড়ে তুলেছে প্রশাসন।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) দুপুর পৌনে ৩টা। মেলা শুরু হওয়ার আগেই দেখা যায়, পুলিশ সদস্যরা মেলার আশেপাশে অবস্থান নেন। দোয়েল চত্বর, টিএসসিতে পুলিশের সাঁজোয়া যান, এনপিসি রাখা হয়েছে। 

এছাড়া এই দুই পথ দিয়ে মেলা এলাকায় প্রবেশের সময় কড়া নজরদারি করা হচ্ছে। সন্দেহজনক কেউকে দেখলেই জিজ্ঞাসাবাদ করার জন্য থামানো হচ্ছে। এছাড়া বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে মেলার মূল অংশে প্রবেশের সময় সবাইকেই আর্চওয়ে দিয়ে প্রবেশ করানো ও চেক করা হচ্ছে।

মেলার সামগ্রিক নিরপাত্তা নিয়ে মেলা প্রাঙ্গণে স্থাপন করা ডিএমপির কন্ট্রোল রুমে থাকা পুলিশের সহকারী কমিশনার মাসুদুল আলম বার্তা২৪.কমকে বলেন, ‘সবাই যেন নিরাপদে মেলায় আসতে পারেন, আবার নিরাপদে ফিরে যেতে পারেন, সেই ব্যবস্থা আমরা করেছি। শাহবাগ, টিএসসি, দোয়েল চত্বর এলাকায় পুলিশ, র‌্যাব ও সাদা পোশাকের পুলিশ সদস্যরা নিরাপত্তার কাজ করছেন। আমাদের চেষ্টা, কোনো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে।’

এ সম্পর্কিত আরও খবর