নতুন বছর পড়ুন গত বছরের বিভিন্ন পুরস্কার পাওয়া বই

বিশ্বসাহিত্য, শিল্প-সাহিত্য

আহমেদ দীন রুমি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | 2023-08-29 17:35:17

হাল আমলের সবচেয়ে জনপ্রিয় সাহিত্যিক আর. আর. মার্টিন বলেছিলেন, “একজন পাঠক তার মৃত্যুর আগে হাজারটা জীবন যাপন করে।” কথাটা যে মিথ্যা না তা কেবল সত্যিকার পাঠকই জানেন। আর তাই বই সামনে নেবার আগেই সতর্ক হতে হয় পাঠককে, কোন জীবনটা সে যাপন করতে যাচ্ছে। নতুন বছর। গৃহিণীর সংসার থেকে সংসদ সদস্যের দিনপঞ্জি—সবকিছুতে চলছে পরিকল্পনার তোড়জোর। নতুন বছরে লাভ-ক্ষতির সমীকরণ মেলাতে শুরু করেছে সবাই। বইপ্রেমীদের অনেকেই লিস্ট করছে আসছে বছর কোন কোন বই পড়া যায়। ইতোমধ্যে ছোট-বড় একটা লিস্ট করেও ফেলেছে কেউ কেউ। সেই লিস্টে যদি ২০১৯ সালের নোবেল বা পুলিৎজার পুরস্কার পাওয়া বইটি যোগ হয়; তাহলে বোধ হয় মন্দ হয় না।

গোটা ২০১৯ সাল জুড়ে অনেক বই বিভিন্ন শাখায় খ্যাতি অর্জন করেছে। জিতে নিয়েছে এক বা একাধিক পুরস্কার। বর্তমানে আলোচিত কিছু পুরস্কার পাওয়া ফিকশন বইকে পরিচয় করিয়ে দেবার জন্য আজকের প্রচেষ্টা।

কোস্টা বুক এওয়ার্ডস
কোস্টা বুক এওয়ার্ডসকে যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় এবং সমাদৃত এওয়ার্ড বলে গণ্য করা হয়। পুরস্কার পায় শুধু যুক্তরাজ্য আর আয়ারল্যান্ডের লেখকেরা। পাঁচটা ভিন্ন ভিন্ন ক্যাটাগরির মধ্যে আছে—প্রথম উপন্যাস, উপন্যাস, জীবনী, কবিতা এবং শিশুতোষ। নির্বাচিত পাঁচের মধ্যে থেকে আবার একটিকে নির্বাচন করা হয় বছরের সেরা বই হিসাবে। এবছর পুরস্কার পেয়েছে The Cut out Girl: A Story of War and Family, Lost and Found।

উঠে এসেছে যুদ্ধ, সমাজ আর ইতিহাসের উপাদান 

রচয়িতা বার্ট ভান এস-এর কলমে উঠে আসা ইহুদি তরুণীর দুর্দান্ত গল্প বইটি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হল্যান্ডে অবস্থান করা সেই তরুণী নাৎসি বাহিনীর হাত থেকে বাঁচতে আত্মগোপন করে। তারপর এগিয়ে চলে নাটকীয়তা। ২০১৯ সালের ২৯ জানুয়ারি গ্রন্থটিকে কোস্টা বুক অব দ্য ইয়ার ঘোষণা করা হয়।

এন্ড্রু কার্নেগি মেডেল
পুরস্কারের নাম এন্ড্রু কার্নেগি মেডেলস্ ফর এক্সিলেন্স ইন ফিকশন এন্ড ননফিকশন। শুধুমাত্র যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত আগের বছরের বই এই পুরস্কারের জন্য মনোনীত হতে পারে। এওয়ার্ড প্রদান করে আমেরিকান লাইব্রেরি এসোসিয়েশন আর তদারকি করে পেশাদার পর্যবেক্ষকের টিম। ২০১৯ সালে পুরস্কার গলায় তুলেছে রেবেকা মাক্কাই-এর The Great Believers।

প্রতিকূল পরিবেশে টিকে থাকার আখ্যান এ বইটি 

১৯৮৫ সালে শিকাগো আর্ট গ্যালারির পরিচালক ইয়েল টিসম্যানকে নিয়ে এগিয়ে গেছে গল্প। অবিশ্বাস্য সব আর্টের সংগ্রহ ছিল তার কাছে। ঠিক যে সময়টাতে ক্যারিয়ারে প্রোজ্জ্বল হতে শুরু করেছে; তখনই চারপাশে বেড়ে যায় এইডসের প্রকোপ। কাছে শুধু টিকে থাকে বন্ধু নিকোর ছোট্ট বোন। বইটি পুরস্কৃত হয় ২৭ জানুয়ারি।

অডি এওয়ার্ডস
অডিও পাবলিশার্স এসোসিয়েশন (APA) উদ্যোগে দেওয়া হয় অডি এওয়ার্ড। আধুনিক সময়ে অডিওবুক অন্যতম জনপ্রিয় একটি মাধ্যম হিসাবে দেখা দিয়েছে। সেদিকে লক্ষ্য রেখেই প্রায় ২৯টি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয় অডি এওয়ার্ডস। ২০১৯ সালে Children of Blood and Bone বইটি মনোনীত হয়। টমি আদিয়েমির রচনাটি পাঠ করেছেন বাহনি টারপিন।

জাদু আর সামাজিক অবস্থা উঠে এসেছে যুগপৎভাবে 

কেন্দ্রিয় চরিত্র জেলিয়ে আদেবোলা এবং উড়িষ্যার মাটিতে এক জাদুময় পটভূমিতে বিস্তৃত হয়েছে আখ্যান। অনেকটা কাল্পনিক হলেও সামাজিক ও রাজনৈতিক আলোচনার ছায়া পাওয়া যায়। মার্চ মাসের ৪ তারিখ বইটি নির্বাচিত হয় অডি এওয়ার্ডের জন্য। 

ন্যাশনাল বুক ক্রিটিকস্ সার্কেল এওয়ার্ডস
মার্কিন যুক্তরাষ্ট্রের আরো একটি সম্মানজনক পুরস্কারের নাম ন্যাশনাল বুক ক্রিটিকস্ সার্কেল এওয়ার্ড। সাহিত্যের ভিন্ন ছয়টি শাখায় এই পুরস্কার প্রদান করা হয়ে থাকে—আত্মজীবনী, জীবনী, সমালোচনা, ফিকশন, নন-ফিকশন এবং কবিতা। অবশ্য সাম্প্রতিক সময়ে লেখকের প্রথম বইকেও এর অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০১৯ সালে ফিকশন ক্যাটাগরিতে পুরস্কার জিতে নেয় Milkman।

মিল্কম্যান-বইয়ের প্রচ্ছদ 

অ্যানা বার্নসের লেখা এই উপন্যাসের পটভূমি নির্মিত হয়েছে কৌতূলোদ্দীপক এবং ভয়ানক এক বেনামা শহরে। কেন্দ্রীয় চরিত্রে নারী; যার রহস্যজনক পদক্ষেপগুলো পাঠককে বুঁদ করে রাখবে শেষ পৃষ্ঠা পর্যন্ত। বইটি নির্বাচিত হয় ১৪ মার্চ।

এডগার এওয়ার্ড
আমেরিকার রহস্য উপন্যাস লেখকদের জন্য প্রদত্ত সম্মানিত পুরস্কার এডগার এওয়ার্ড। দেওয়া হয় সেরা রহস্য উপন্যাস, নন-ফিকশন এবং টেলিভিশনের জন্য। ২০১৯ সালে সেই পুরস্কার জিতে নেয় ওয়াল্টার মোজলের Down the River Unto the Sea। জো কিং অলিভার সবচেয়ে নির্ভরযোগ্য গোয়েন্দা। কিন্তু জটিলতার মধ্য দিয়ে সরকারি গোয়েন্দা বিভাগ থেকে প্রাইভেট ডিটেকটিভে পরিণত হন।

রহস্য উপন্যাস হিসাবে জিতে নেয় পুরস্কার 

টিন-এজ মেয়ের সাহায্যে চালু করেন এক এজেন্সি। এরমধ্যে এক ভদ্রমহিলা কেস পাঠায়; যাতে জো নিজেই জড়িত ছিল একসময়। এক রহস্যময় জটিল পরিস্থিতিতে এগিয়ে চলে কেস। বইটি পুরস্কার পায় ২০১৯ সালের ২৫ এপ্রিল। 

পুলিৎজার প্রাইজ
সংবাদপত্র, ম্যাগাজিন, অনলাইন সাংবাদিকতা, সাহিত্য, সংগীতের জন্য যুক্তরাষ্ট্র থেকে দেওয়া হয় পুলিৎজার পুরস্কার। বিশ্বব্যাপী নোবেল আর বুকার পুরস্কারের পরেই সমাদৃত পুলিৎজার। রিচার্ড পাওয়ার্স-এর The Overstory নির্বাচিত হয় ২০২৯ সালের প্রতিযোগিতায়।

বইটি পুলিৎজার পুরস্কার পায় সেরা ফিকশন ক্যাটাগরিতে

আমাদের পৃথিবীর সাথেই আরেকটা পৃথিবী আছে—বৃহৎ, মন্থর, সম্পদশালী এবং প্রায়ই আমাদের কাছে অদৃশ্য। মূলত গল্পটা রচিত হয়েছে সৃজনশীল মানুষগুলো এবং তাদের পৃথক পৃথিবী নিয়ে। ২৫ এপ্রিল পুরস্কার ঘোষণা করা হয়। 

বেস্ট ট্রান্সলেটেড বুক এওয়ার্ডস
আন্তর্জাতিক অঙ্গনে অনেক লেখাই শ্রেষ্ঠত্বের মানদণ্ডে এগিয়ে যায়। আফ্রিকা, এশিয়া কিংবা ইউরোপের সেই সব সেরা লেখাকে ইংরেজিতে নেবার প্রয়াসেই আয়োজিত হয়েছে বেস্ট ট্রান্সলেটেড বুক এওয়ার্ডস। বিভিন্ন ভাষার উপন্যাস এবং কবিতা যুক্তরাষ্ট্র থেকে অনূদিত হলেই তা মনোনয়ন পেতে পারে। এই দফায় নির্বাচিত হয় প্যাট্রিক চামোইসিওর Slave Old Man। বস্তুত এটি অনূদিত হয়েছে ফরাসি ঔপন্যাসিক লিন্ডা কাভারডালের লেখা ‘ক্রিওলে’ থেকে।

মূল বইটি লেখা হয়েছে ফরাসি ভাষায় 

আখ্যানের পটভূমি নির্মিত হয়েছে এক বৃদ্ধ দাসের ভয়ানক পলায়ন প্রচেষ্টাকে কেন্দ্র করে। মালিক আর তার বিভৎস সব হাউন্ডগুলোকে ফাঁকি দিয়ে দাসের নেওয়া প্রতিটি পদক্ষেপ ছিল রোমাঞ্চকর। বইতে দাস ব্যবসার নির্মম দিকগুলোর সাথে সাথে সেই জীবনকে চিত্রিত করা হয়েছে দারুণ প্রাঞ্জলতা নিয়ে। শ্রেষ্ঠ হিসাবে বইটির নাম ঘোষিত হয় ৩১ মে।

স্টোকার এওয়ার্ড
ভূতে মানুষের অবিশ্বাস থাকাতেও ভূতের গল্প ভালোবাসে। সে কারণেই গড়ে উঠেছে হরর জনরা। ডার্ক ফ্যান্টাসি এবং হরর উপন্যাসের জন্য দেওয়া হয় স্টোকার এওয়ার্ড। পুরস্কার প্রদান করে হরর রাইটার্স এসোসিয়েশন। গেল বছর তা হাতিয়ে নিয়েছে পল ট্রেমলের ‘দ্য কেবিন এট দ্য এন্ড অব দ্য ওয়ার্ল্ড’। এক বিকেলে উঠানে ঘাসফড়িং ধরার সময় ওয়েন এক আগন্তুকের মুখোমুখি হয়।

বইটি হরর জনরায় এক নতুন মাইলফলক

আস্তে আস্তে আরো তিনজন অপরিচিত আসে এবং ওয়েনকে উঠিয়ে নিতে যায়। তাদের দাবি, পৃথিবীকে রক্ষা করার জন্য ওয়েনকে প্রয়োজন। এক অনিশ্চয়তার মুখোমুখি ফেলে দিয়ে শুরু হয়েছে গল্প; যা ধরে রেখেছে শেষ পৃষ্ঠা অব্দি। ১১ মে বইটিকে সেরা হিসাবে নির্বাচিত করে স্টোকার বোর্ড। 


আরো পড়ুন ➥ ২০১৯ সালে প্রকাশিত সেরা নন-ফিকশন বইগুলো

এ সম্পর্কিত আরও খবর