স্বাধীনতার পর দেশে দুর্ভিক্ষ সৃষ্টি করেছিল যুক্তরাষ্ট্র: শেকৃবি ভিসি

বিবিধ, ক্যাম্পাস

শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-15 17:43:48

 

স্বাধীনতা পরবর্তী সময়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিপদে ফেলতে যুক্তরাষ্ট্র ইচ্ছে করেই দুর্ভিক্ষ ঘটিয়েছিল। যে জাহাজে করে খাদ্য নিয়ে আসা হয়েছিল সেই জাহাজটি যুক্তরাষ্ট্র ফিরিয়ে নিয়ে এদেশে কৃত্রিম দুর্ভিক্ষ সৃষ্টির চেষ্টা করা হয়েছিল। কিন্তু তারা সফল হয়নি।

সোমবার (১৫ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল ছাত্র-শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূঁইয়া।

তিনি বলেন, স্বাধীনতার পূর্বে এদেশের অধিকাংশ মানুষ দুবেলা পেট ভরে খেতে পারেনি। মানুষের জামাকাপড় পড়ার সামর্থ ছিল না। শতকরা ৯৯ ভাগ ঘর ছিল ছনের। অথচ তখন এদেশকে গোল্ডেন বেঙ্গল বলা হতো। এখন সেই বাংলাদেশ অভূতপূর্বভাবে যে বদলে গেছে, তা সত্যিই অবিশ্বাস্য। হাজার বছরের ধারাবাহিকতায় বঙ্গবন্ধু এদেশের মানুষকে স্বাধীনতা এনে দিয়েছেন বলেই দেশের এবং মানুষের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। সেজন্যই বঙ্গবন্ধুর প্রতি কৃতজ্ঞতার শেষ নেই।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানাই দুটি কারণে। প্রথমত আমাদের এই প্রতিষ্ঠান তার হাত ধরেই ইন্সটিটিউট থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর হয়েছে। দ্বিতীয়ত খাদ্য উৎপাদনে তিনি নীতি সহায়তা, কর্ম কৌশল এবং আর্থিক সম্মান দিয়েছেন বলেই সবকিছু মিলেই আজকে বাংলাদেশের মানুষ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

নবীন বরন অনুষ্ঠানে অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেনের সভাপতিত্বে ও রেজিস্ট্রার শেখ রেজাউল করিমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. অলক কুমার পাল, ট্রেজারার অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. হারুনর রশীদ সুমনসহ বিভিন্ন অনুষদের ডিন এবং অন্যান্য শিক্ষক-কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। ওরিয়েন্টেশন শেষে নবীন শিক্ষার্থীদের বিভিন্ন গ্রুপে ভাগ করে সব ডিপার্টমেন্ট ঘুরিয়ে দেখানো হয়।

এ সম্পর্কিত আরও খবর