আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চবিতে আলোচনা সভা

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-02-21 16:31:45

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয় উপাচার্যের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে ও প্রক্টর অধ্যাপক ড. নূরুল আজীম সিকদারের সঞ্চালনায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মো: আব্দুল করিম।

এছাড়াও উপস্থিত ছিলেন, উপ উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আবুল মনসুর, আইন অনুষদের ডিন আব্দুল্লাহ আল ফারুকসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও হল প্রাধ্যক্ষগণ।

এ সময় চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, একুশ আমাদের সেই বিশ্বাস, যে বিশ্বাস নিয়ে আমরা জাতীয় সকল সংগ্রামে নির্ভয়ে লড়াই করে জয়ী হয়েছি। আমরা যেন আমাদের অস্তিত্বকে কখনো ভুলে না যাই। মাতৃভাষা বাংলার চর্চা ও গবেষণা বৃদ্ধি করতে হবে। মাতৃভাষার সম্মান বজায় রাখা আমাদের সবারই দায়িত্ব। আমি এই ভাষার মাসে ভাষার প্রতি শ্রদ্ধা রেখে বলতে চাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগে বাংলা ভাষা চালু হোক। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের একুশে পদক প্রাপ্ত শিক্ষকদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

উপ উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে বলেন, একুশ আমাদের অহংকার ও সাহস জুগিয়েছে। স্বাধীনতা আন্দোলনে জয় লাভের প্রেরণা দিয়েছে একুশ। আমাদের মাতৃভাষার গুরুত্ব অপরিসীম। বিশ্বের যত উন্নত রাষ্ট্র আছে, সবাই মাতৃভাষায় জ্ঞান অর্জন করে সমৃদ্ধ হয়েছেন। তাই আমাদেরও মাতৃভাষায় জ্ঞান অর্জন করতে হবে। বাংলা ভাষা এবং দেশের উন্নতির মাধ্যমে শহীদের রক্তের ঋণ শোধ করতে হবে।

সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আবুল মনসুর বলেন, আমাদের দেশের শিক্ষাব্যবস্থায় যে ব্রিটিশ ও ইন্ডিয়ান কারিকুলাম আছে, তা বাংলা ভাষা শিক্ষার ভিত্তিকে প্রশ্নবিদ্ধ করে। এইসব ব্রিটিশ ও ইন্ডিয়ান কারিকুলাম বাংলা ভাষাকে বিশ্বের দরবারে ওঠানোর ক্ষেত্রে সবচেয়ে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করছে। উপভাষা হচ্ছে বাংলা ভাষার প্রধান সম্পদ বাংলা ভাষাকে টিকিয়ে রাখতে উপভাষার গুরুত্ব অপরিসীম। তাই আমাদের মাতৃভাষার প্রতি আরো যত্নশীল হওয়া উচিত।

এ সম্পর্কিত আরও খবর