জাবি প্রশাসনের বৃক্ষরোপণ কর্মসূচি বর্জন করলো বিএনপিপন্থীরা

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-29 17:25:34

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন ৪১তম সিনেট অধিবেশন শুরু করার পূর্বে বৃক্ষরোপণ কর্মসূচী পালন করলেও এ কর্মসূচী বর্জন করেছেন বিএনপিপন্থী সিনেট সদস্যরা।

শনিবার (২৯ জুন) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন রেজিস্ট্রার ভবনের সিনেট হলে উপাচার্যের সভাপতিত্বে ৪১তম সিনেট সভার কার্যক্রম শুরুর পূর্ব মুহূর্তে এ কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃক্ষরোপণ কর্মসূচী বর্জন সম্পর্কে সিনেট সদস্য অধ্যাপক কামরুল আহসান বলেন, মাস্টারপ্ল্যান প্রণয়ন না করে প্রাণ প্রকৃতি ধ্বংস করে নির্বিচারে গাছ কেটে এভাবে লোক দেখানো বৃক্ষরোপণ প্রশাসনের স্ববিরোধিতা। এই কর্মসূচি পালনের জন্য ফরমালি জানানো হয়নি। একজন নিম্নপদস্থ কর্মকর্তার মাধ্যমে আমাদের জানানো হয়েছে। আমরা মনে করি এটা আমাদের সাথে তামাশা করা হয়েছে। আমাদের অংশগ্রহণকে অনুৎসাহিত করারই একটা প্রক্রিয়া। তাই আমরা এ কর্মসূচী বর্জন করেছি।

সিনেট সদস্য অধ্যাপক জামাল উদ্দিন বলেন, গাছ লাগানো ও গাছ কাটা দুটিই সুচিন্তিত হওয়া উচিত। ছাত্র-শিক্ষক সবার চাওয়া ছিল মাস্টারপ্ল্যান। মাস্টারপ্ল্যান ছাড়াই এখানে লাগানো হয়েছে। এগুলো যে আগামীতে কাটা হবে না- তার নিশ্চয়তা কি উপাচার্য দিতে পারবেন? এই গাছ লাগানোর প্রোগ্রামটি প্রহসনমূলক। গাছ লাগানোর আগে সুচিন্তিতভাবে গাছ লাগাতে হবে ও তার দেখভাল করতে হবে।

এসময় বিশ্ববিদ্যালয়ে চলমান অধিকতর উন্নয়ন নিয়ে শুরু থেকে সকল অনিয়মের সিনেটিয় তদন্ত কমিটির দাবি উত্থাপন করবেন বলে জানান বিএনপিপন্থী শিক্ষকরা।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী এ সভায় ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৩১৮ কোটি টাকার বাজেট অনুমোদনের জন্য পেশ করা হবে।

৪১তম সিনেট অধিবেশনের আলোচ্যসূচির মধ্যে রয়েছে- উপাচার্যের ভাষণ ও আলোচনা, সিনেটের ৪০তম অধিবেশনের কার্যবিবরণী নিশ্চিতকরণ, ২৪ জুন ২০২৩ এ অনুষ্ঠিত সিনেটের ৪০তম বার্ষিক সভার ভার্বেটিম রিপোর্ট অনুমোদন বিবেচনা, ২০২৩-২৪ সনের (সংশোধিত) এবং ২০২৪-২৫ সনের (মূল) রেকারিং বাজেট অনুমোদন, ২০২২-২৩ শিক্ষাবর্ষের খসড়া বার্ষিক প্রতিবেদন অনুমোদন, ২৩ এপ্রিল ২০২৪ অনুষ্ঠিত শিক্ষা পর্ষদের ১৩৮তম সভায় সংশোধিত ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর প্রস্তাবিত সংবিধি অনুমোদনের জন্য ২৩ মে ২০২৪ তারিখের সিন্ডিকেট সভার সুপারিশ বিবেচনা ও বিবিধ।

এ সম্পর্কিত আরও খবর