পদোন্নতি-পদাবনতি: কেমন প্রভাব ফেলবে বিএনপিতে?

, যুক্তিতর্ক

কবির য়াহমদ, অ্যাসিস্ট্যান্ট এডিটর, বার্তা২৪.কম | 2024-06-16 19:30:49

সরকারবিরোধী আন্দোলনে পিছু হটা বিএনপি এবার সংগঠনকে গতিশীল করার উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে বিএনপি ছাত্রদলের আট মহানগর কমিটিসহ জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কমিটি ভেঙে দেওয়ার পর কেন্দ্রীয় জাতীয় নির্বাহী কমিটিতে বড় ধরনের পরিবর্তন এনেছে। চেয়ারপারসনের উপদেষ্টার মতো আলঙ্কারিক পদও আছে এখানে। নতুন কমিটি দিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদলে। হঠাৎ দলে বড় ধরনের এই পরিবর্তনের কারণ, বিগত আন্দোলনে নেতাদের ভূমিকা, সাংগঠনিক কর্মকাণ্ডে নিষ্ক্রিয়তা।

বিএনপির নতুন এই সাংগঠনিক তৎপরতায় যেমন কমিটি ভেঙে দেওয়া, নতুন কমিটি দেওয়া যেমন আছে, তেমনি আছে নেতাদের পদোন্নতি ও পদাবনতি। এই পদাবনতি এবং কমিটি ভেঙে দেওয়া আন্দোলনে ব্যর্থতা ও নিষ্ক্রিয়তার কারণে, তবে পদোন্নতি ঠিক কীসের কারণে—এনিয়ে প্রশ্ন থাকা স্বাভাবিক। কারণ যে আন্দোলন ব্যর্থ, সেখান থেকে কারো পদোন্নতির সুযোগ ছিল না। দলের ব্যর্থতায় ব্যক্তিকেন্দ্রিক সাফল্য খোঁজার কিছু থাকে না। এখানে সংগঠনের চাইতে ব্যক্তিকে প্রাধান্য সাংগঠনিকভাবে হওয়ার কথা না, তবু সেটাই করেছে বিএনপি। বিএনপি এখানে কি কাউকে পদ দিয়ে খুশি করে তবেই সাংগঠনিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে চাইছে?

বছরাধিক সময়ের ধারাবাহিক আন্দোলনের একটা পর্যায়ে দেশি-বিদেশি চাপ যখন সরকারের ওপর রাখতে সক্ষম হয়েছিল বিএনপি, তখন গত বছরের অক্টোবরে মাঠের আন্দোলন জোরদার করার নামে আদতে তাদের পিছুটান শুরু হয়। ২৮ অক্টোবরের বহুল আলোচিত সমাবেশ থেকে সরকারবিরোধী আন্দোলন নতুন গতি সঞ্চারের আশা দলটির কর্মীসমর্থকদের থাকলেও নেতৃত্বের দুর্বলতা এবং আন্দোলনে অনভিজ্ঞতায় তাদের পিছু হটতে হয়। কর্মীসমর্থকদের অতি-উৎসাহসঞ্জাত বাড়াবাড়ি, আগুন, পুলিশে ওপর হামলা, প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় আশাবাদের বেলুন চুপসে যায়। বড় ধরনের জনসমাগম ঘটিয়েও রাজপথ ছাড়তে হয় তাদের। এরপর কেন্দ্রীয় নেতাদের ওপর সরকারের দমননীতি, মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতাদের কারাগমনে আন্দোলন শেষ হয়ে যায়। এরপর হরতাল-অবরোধ দিয়ে ৭ জানুয়ারির নির্বাচনের আগ পর্যন্ত বিএনপি যে আন্দোলন চালিয়ে গিয়েছিল সেটা ছিল কেবলই আনুষ্ঠানিকতা। সাধারণ নাগরিকদের আন্দোলনে সম্পৃক্ত করতে যেমন পারেনি তারা, তেমনি পারেনি নেতাকর্মীদেরও আন্দোলনে সম্পৃক্ত করতে।

আন্দোলনে ব্যর্থতার দায় এতদিন বিএনপি কেবলই সরকারের দমননীতিকে উল্লেখ করে এড়িয়ে যেতে চেয়েছিল। এটা যে ছিল তাদের রাজনৈতিক বক্তব্য, তা এবারের দলের ব্যাপক পরিবর্তনের মধ্য দিয়ে আদতে স্বীকার করে নিয়েছে। এই স্বীকারে অবশ্য তাদের রাজনৈতিক পরাজয় নেই, আছে আত্মোপলব্ধির চেষ্টা। তবে কথা থাকে, পুনর্গঠন প্রক্রিয়া যদি হয় আন্দোলনের সাফল্য-ব্যর্থতাকে কেন্দ্র করে, সেখানে কীভাবে দলের কিছু নেতার পদোন্নতি হয়? পদোন্নতি পাওয়া এত নেতা আন্দোলনে কী ভূমিকা রেখেছিলেন? স্থানীয়ভাবে হয়ত চেষ্টা থাকতে পারে তাদের, তবে দল যখন সামগ্রিকভাবে ব্যর্থ, সেখানে আলাদাভাবে ‘পরাজিত সৈনিকদের’ মূল্যায়ন করা কতখানি যৌক্তিক?

আন্দোলনে ব্যর্থ বলে বিএনপির কেউ পদোন্নতি পাবেন না, এমন বলছি না; তবে তাদের মূল্যায়ন হতে পারে যথাযথ প্রক্রিয়ায়। রাজনৈতিক দলের পদ-পদবি বণ্টনের যৌক্তিক জায়গা হচ্ছে কাউন্সিল, স্রেফ সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এখানে কাউকে পদপদবি দিলে এটা গণতান্ত্রিক রীতিনীতির সঙ্গে সাংঘর্ষিক হয়ে যায়। বিএনপির যখন বলছে, তারা দেশে গণতান্ত্রিক পরিবেশ ফেরাতে আন্দোলন করছে, তখন নিজ দলের মধ্যে এ কেমন গণতন্ত্র চর্চা তাদের? রাজনৈতিক দলে করপোরেট সংস্কৃতি চর্চা কি শোভন?  

বিএনপির বর্তমান কমিটির বয়স ৮ বছরের বেশি। ২০১৬ সালের মার্চে সবশেষ কাউন্সিল করেছিল দলটি। এই কমিটি থাকাকালে দেশে দুইটা জাতীয় সংসদ নির্বাচন হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তারা জোটগতভাবে অংশ নিলেও, দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নেয়নি। গত নির্বাচনের সময়ে দেশি-বিদেশি যে চাপের মধ্যে ছিল আওয়ামী লীগ সরকার, তাতে তারা অংশ নিলে কী হতো এনিয়ে আছে নানা আলোচনা। তবে নির্বাচন বর্জনের সিদ্ধান্ত এবং নির্বাচন প্রতিহত করার নামে দিনশেষে পিছুটান দেওয়ায় সরকারবিরোধী সবচেয়ে বড় দলটি কোনোভাবেই লাভবান হয়নি। কেবল জাতীয় সংসদ নির্বাচনই নয়, বিএনপি স্থানীয় সরকারের নির্বাচনগুলোতেও অংশ নিচ্ছে না।

স্থানীয় সরকার নির্বাচনে দলটির তৃণমূল অংশ নিতে চাইলেও কেন্দ্র তাতে সম্মত হয়নি। ফলে অনেক জায়গায় দলের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে অনেকেই অংশ নিয়েছে, কেউ কেউ জয়ীও হয়েছে। বিএনপি নির্বাচনে অংশ নেওয়া নেতাদের বহিস্কার করেছে। দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাবে না বলে যে সিদ্ধান্ত, সেটা তারা যেমন জাতীয় সংসদ নির্বাচনের ক্ষেত্রে নিয়েছিল, সে একই সিদ্ধান্ত আবার তাদের স্থানীয় সরকার নির্বাচনের ক্ষেত্রেও। অথচ ইতিহাসে কখনই স্থানীয় সরকার নির্বাচন দলীয় সরকারের অধীন ছাড়া হয় না, এমনটা হওয়ারও সুযোগ নেই। নির্বাচনের মাধ্যমে ক্ষমতায়নের প্রক্রিয়ার মধ্যে থেকে সেই নির্বাচনকেই ‘না’ বলার এই পূর্ব-সিদ্ধান্তে দলটি আদতে লাভবান হচ্ছে না।

বিএনপির সাম্প্রতিক পুনর্গঠন প্রক্রিয়ায় যাদের পদাবনতি হয়েছে তারা বড় নেতা ছিলেন, এমন না। পাঁচ সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব কমিয়ে তাদের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে রাখা হয়েছে। কেন্দ্রে যাদের পদোন্নতি হয়েছে তাদের কেউ যে বিগত আন্দোলনে প্রভাব ফেলার মতো ভূমিকা রেখেছিলেন এমনও না। যাদের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলে নেওয়া হয়েছে আন্দোলনের সময়ে তারাও ছিলেন আলোচনার বাইরে, যদিও এটা দলের আলঙ্কারিক পদ। আন্দোলনের সময়ে ও সরকারের কঠোর অবস্থানের মুখে নেতারা কেমন ভূমিকা রাখার সামর্থ্য রাখেন, এটা নিকট অতীত দেখিয়েছে তাদের।

সাম্প্রতিক পুনর্গঠন প্রক্রিয়া বিএনপির মধ্যে ব্যাপক প্রভাব রাখতে পারবে কি? আন্দোলনে ব্যর্থতায় যেখানে দরকার ছিল কেন্দ্রে নতুন কমিটি, সেখানে কাউন্সিলের চিন্তা না করে নতুন নতুন পদায়ন দলের সংকটকে দূরীভূত করতে পারবে না। ২৮ অক্টোবরের মহাসমাবেশে বিশাল জনসমাগম ঘটিয়েও টিকে থাকার বিকল্প ব্যবস্থা না রেখে, নির্বাচনে বর্জনের সিদ্ধান্ত নিয়ে এবং গণগ্রেফতার এড়াতে আত্মগোপনে গিয়ে বিএনপি নেতারা যে সর্বনাশ করেছিলেন, পুনর্গঠনের নামে আলোচনায় ওঠে আসার এই চেষ্টায় তাদের খুব বেশি লাভ যে হবে তেমনটা মনে হচ্ছে না। 

এ সম্পর্কিত আরও খবর