আরও দশ হাজার নির্মাণ শ্রমিককে প্রশিক্ষণ দেবে রিহ্যাব

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 01:52:42

নির্মাণ খাতে নতুন করে আরও ১০ হাজার দক্ষ শ্রমিক তৈরি করতে প্রশিক্ষণের ব্যবস্থা করবে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। এজন্য ১১টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সাথে চুক্তি করেছে সংগঠনটি।

সোমবার (২৮ ডিসেম্বর) এ চুক্তি সই হয়।

প্রসঙ্গত, এর আগে দুই দফায় রিহ্যাব ১১ হাজার নির্মাণ শ্রমিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। যাদের মধ্যে ৯০ শতাংশের বিভিন্ন ডেভেলপার কোম্পানিসহ বিদেশে কর্মসংস্থান হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (এসইআইপি) আওতায় এ প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রতিষ্ঠানগুলোর পক্ষে নিজ নিজ প্রতিনিধি ও রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল) চুক্তিপত্রে স্বাক্ষর করেন। এ সময় রিহ্যাব প্রজেক্ট স্ট্যান্ডিং কমিটির সদস্য, রিহ্যাব পরিচালক ড. প্রকৌশলী মাসুদা সিদ্দিক রোজী , প্রকৌশলী মো. আল আমিন এবং চিফ কো-অর্ডিনেটর কাজী আবুল কাশেম উপস্থিত ছিলেন।

আবাসন শিল্পে দক্ষ নির্মাণ শ্রমিক তৈরি করার লক্ষ্যে সম্পূর্ণ বিনামূল্যে এ প্রশিক্ষণ প্রদান করা হয়। একই সঙ্গে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে বৃত্তিও দেওয়া হয়। ইলেকট্রিক্যাল ইন্সটলেশন অ্যান্ড মেইনটেনেন্স, প্ল্যাম্বিং, মেশন এবং স্টিল বাইন্ডিং এ্যান্ড ফেব্রিকেশন এই ৫টি ট্রেডে প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণের মেয়াদ হবে তিন মাস। প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের দেশে বিদেশে কর্মসংস্থানের সুযোগ থাকবে।

এ সম্পর্কিত আরও খবর