লেনদেন কমেছে, বেড়েছে সূচক

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 16:47:25

সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থান ঘটেছে শেয়ারবাজারে। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সূচকের উত্থান ঘটলেও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের পরিমাণ কমেছে।

ডিএসইর তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, লেনদেন শুরুর প্রধম আধ ঘণ্টা সূচকের উত্থান ঘটে। এরপর থেকে সারাদিন সূচকের উত্থান-পতনের মধ্য দিয়ে লেনদেন চলতে থাকে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৯৮৪ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়া সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজা ৪৭৫ পয়েন্টে এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৩২ পয়েন্টে।

দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ৩৭৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২১৪টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৩৪ কোটি টাকা। গতকাল লেনদেন হয়েছে ১ হাজার ১৫২ কোটি ৩৯ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১০৮ কোটি ৯৪ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ৭৩ কোটি ২২ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা জিএসপি ফাইনান্সের লেনদেন হয়েছে ৪০ কোটি ১৯ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা জিনেক্স টেক্সটাইলের লেনদেন হয়েছে ২৮ কোটি ২ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৪৬২ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ২৮৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬০টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৯ কোটি টাকা ৪৮ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর