সূচকের উত্থান, কমল লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 17:32:12

টানা দুই কার্যদিবস পতনের পর শেয়ারবাজারে উত্থানের দেখা মিলেছে। তবে লেনদেনের পরিমাণ গতদিনের চেয়ে প্রায় ১৫০ কোটি টাকা কমেছে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনের তথ‍্য পর্যালোচনা করে এ চিত্র দেখা যায়।

আজ লেনদেন শুরুর প্রথম মিনিটে সূচক ঋণাত্মক হয়ে পড়ে পরের মিনিট থেকে সূচক বাড়তে থাকে দিনভর উত্থান-পতনে লেনদেন চলার পর দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬ হাজার ৭৫৭ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট এবং শরিয়া সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ২ হাজার ৫৩৮ পয়েন্ট এবং ১ হাজার ৪৩৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া কোম্পানির মধ্যে কমেছে ১৭৬টির, বেড়েছে মাত্র ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও কমেছে মোট লেনদেনের পরিমাণ। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৬৫০ কোটি ৩১ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৮০৭ কোটি ১৬ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ১০২ কোটি ৩৫ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ওয়ান ব‍্যাংকের লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৯ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ইস্টার্ন লুব্রিকেন্টের লেনদেন হয়েছে ১৪ কোটি ৬৮ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৮৮ পয়েন্ট। লেনদেনে অংশ নেওয়া ৩০২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫১টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৪ কোটি ৪১ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর