সূচকের সামান্য পতন, বেড়েছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 21:46:30

টানা পতনের পর গতকাল উত্থান দেখা দিলেও ফের সূচকের পতন ঘটেছে শেয়ারবাজারে। বুধবার (২২ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ। 

লেনদেনের শুরুতে ডিএসইতেই সূচক ঋণাত্মক হয়ে পড়ে। এরপর বড় উত্থান ঘটলেও সেটা বেশি সময় স্থায়ী হয়নি। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৭৫৪ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে ২ হাজার ৫৩৬ পয়েন্ট এবং শরিয়া সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৪৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেনে অংশ নেয়া ৩৭৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪২টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ৭৬৭ কোটি ৪৭ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৬৫২ কোটি ১ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ৯১ কোটি ৫৮ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা সোনালি পেপারসের লেনদেন হয়েছে ৪৩ কোটি ৪৩ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা জিএসপি ফাইন্যান্সের লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৬৬৭ পয়েন্টে। লেনদেনে অংশ নেয়া ২৯৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২১টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। বাজারটিতে মোট লেনদেন হয় ১১০ কোটি ৯৪ লাখ টাকা। 

এ সম্পর্কিত আরও খবর