শিপিং-উড়োজাহাজ সংস্থাকে বৈদেশিক মুদ্রায় অ্যাকাউন্ট খোলার অনুমতি

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 18:21:29

বাংলাদেশি মালিকানাধীন শিপিং কোম্পানি ও এয়ারলাইন্সের নামে বৈদেশিক মুদ্রায় হিসাব খোলার অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক (বিবি)।

এসব শিপিং ও এয়ারলাইন কোম্পানিগুলো বিদেশে তাদের সেবা সম্প্রসারণ করছে, বৈদেশিক মুদ্রা অর্জন করছে। এসব হিসাব থেকে কোম্পানিগুলো প্রয়োজনীয় খরচ মেটাতে পারবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বিবির প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশি শিপিং কোম্পানি ও এয়ারলাইন্সের বৈদেশিক কার্যক্রম সম্প্রসারিত হচ্ছে। এ বিবেচনায় বিদেশ থেকে আয় হিসেবে যে অর্থ আসবে তার ৭৫ শতাংশ বৈদেশিক মুদ্রা হিসেবে জমা করা যাবে।

অবশিষ্ট পরিমাণ টাকা নগদ করা হবে। জাহাজ এবং বিমানের পরিচালন ব্যয় বৈদেশিক মুদ্রা অ্যাকাউন্ট স্ট্যাটাসসহ করা যেতে পারে।

কেন্দ্রীয় ব্যাংকের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বাংলাদেশি শিপিং কোম্পানি এবং এয়ারলাইন্স যারা বিদেশি কোম্পানিকে জাহাজ, কন্টেইনার বা বিমান ভাড়া দেয় তারাও বৈদেশিক মুদ্রায় অ্যাকাউন্ট খুলতে পারে। এক্ষেত্রে প্রাপ্ত বৈদেশিক মুদ্রার ৫০ শতাংশ এই হিসাবে জমা করা যেতে পারে। যা জাহাজ, কন্টেইনার বা বিমানের প্রয়োজনীয় ব্যয় মেটাতে ব্যবহার করা যেতে পারে।

বিবি কর্মকর্তারা বলছেন, এখন এজেন্টের ওপর নির্ভর করে বিদেশে ব্যবসা করছে শিপিং ও এয়ারক্রাফট কোম্পানিগুলো। নতুন নির্দেশিকা সেই নির্ভরতা কমিয়ে দেবে।

বৈদেশিক মুদ্রার হিসাব শিথিল করার কারণে স্থানীয় শিপিং ও এয়ারলাইন কোম্পানিগুলোর ব্যবসা সম্প্রসারিত হবে।

এ সম্পর্কিত আরও খবর