কমল লাগেজে স্বর্ণবার আমদানির সীমা, দ্বিগুণ শুল্ক

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 07:28:03

বিদেশ থেকে লাগেজে করে স্বর্ণবার আনার পরিমাণ ২০ ভরি থেকে কমিয়ে ১০ ভরি করা হয়েছে। একই সঙ্গে শুল্ক ও কর ভরি প্রতি ২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে উত্থাপিত ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন।

বর্তমানে একজন যাত্রী বিদেশ থেকে ফেরার সময় ২৩৪ গ্রাম পরিমাণ স্বর্ণবার আনতে পারতেন, যা কমিয়ে ১১৭ গ্রাম করা হয়েছে। বিদেশ থেকে স্বর্ণ আনতে হলে  প্রতি ভরির ( ১১.৬৬ গ্রাম)  জন্য ২ হাজার টাকা শুল্ক ও কর দিতে হয়। এই হার দ্বিগুণ করে ৪ হাজার টাকা করা হয়েছে। যাত্রী (অপর‌্যটক) ব্যাগেজ (আমদানি) ‍বিধিমালা ২০০৬ এর সংশোধন করে করারোপ দ্বিগুণ করা হয়েছে।

বাজেট বক্তৃতায় বলেন, নির্ধারিত (১১৭ গ্রাম) পরিমাণের অতিরিক্ত স্বর্ণবার কিংবা রৌপ্যবার বহল করলে শাস্তির বিধান সুস্পষ্ট না থাকায় বিদ্যমান বিধিমালায় সংযুক্ত করা হয়েছে। তবে উল্লেখিত পরিমাণের বেশি স্বর্ণ কিংবা রৌপ্যবার আনলে কাস্টসম আইন ১৯৬৯ অনুযায়ী বাজেয়াপ্ত হবে।

২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেটের আকার চূড়ান্ত করা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। চলতি অর্থবছরের বাজেট ছিল ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। তা সংশোধিত বাজেটের চেয়ে ১ লাখ ১ হাজার ২৭৮ কোটি টাকা বেশি। আর বার্ষিক উন্নয়ন কর্মসূচি ধরা হয়েছে ২ লাখ ৭৭ হাজার ৫৮২ কোটি টাকা, যা গত অর্থবছর ছিল ২ লাখ ৪৬ হাজার কোটি টাকা।

নতুন বাজেটে সামগ্রিক ঘাটতি (অনুদান ব্যতীত) ধরা হচ্ছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে সামগ্রিক ঘাটতি ধরা হয় ২ লাখ ২৭ হাজার ৫০৭ টাকা। মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ কোটি টাকা, যা গত অর্থবছর ছিল ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। বাজেটে জিডিপির প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। মূল্যস্ফীতি ধরা হয়েছে ৬ শতাংশ।

এটি স্বাধীন বাংলাদেশের ৫২তম বাজেট। বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদের পঞ্চম বাজেট, টানা ১৫তম এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট।

এ সম্পর্কিত আরও খবর