বিদ্যুৎ জ্বালানিতেই থাকছেন নসরুল হামিদ

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-10 21:03:57

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আবারও মন্ত্রিসভায় ডাক পেয়েছেন। একই মন্ত্রণালয়েই প্রতিমন্ত্রী হিসেবে থাকছেন বলে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন নসরুল হামিদ এমপি। 

নসরুল হামিদ বিদ্যুৎ জ্বালানি খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দীর্ঘ সময়ে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের রেকর্ড গড়েছেন। ২০১৪ সালের ৬ জানুয়ারি থেকে টানা দায়িত্ব পালন করে আসছেন। তার আগে কেউ এই মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী হিসেবে এতো লম্বা সময় ধরে দায়িত্ব পালন করেন নি। তার হাত ধরেই দেশের শতভাগ বিদ্যুতায়ন নিশ্চিত হয়েছে। এবারও প্রতিমন্ত্রী হিসাবেই ডাক পেয়েছেন তিনি।

এই মন্ত্রণালয়ে কম সময় দায়িত্ব পালনের রেকর্ড রয়েছে ক্যাপ্টেন (অব.) নুরুল হকের দখলে। ১৯৮০ সালে মাত্র ৭ দিন দায়িত্ব পালন করেছিলেন। ১৯৯৬ সালে ১১ দিন মন্ত্রীর দায়িত্বে ছিলেন অলি আহমদ বীরবিক্রম।

স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ৫১ মন্ত্রী, উপদেষ্টা ও প্রতিমন্ত্রী বিদ্যুৎ ও জ্বালানি খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। প্রথম মন্ত্রিসভায় এই মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন অধ্যাপক এম ইউসুফ আলী (২৯ ডিসেম্বর ১৯৭১ থেকে ১২ জানুয়ারি ১৯৭২), এরপর খন্দকার মুশতাক আহমেদ মন্ত্রীর দায়িত্বে ছিলেন ১৩ জানুয়ারি ১৯৭২ থেকে ১৩ এপ্রিল ১৯৭২ পর্যন্ত। মন্ত্রী ড. মফিজ চৌধুরী দায়িত্বকাল ছিল ১৯৭২ সালের ১৩ এপ্রিল থেকে ১৯৭৩ সালের ১৬ মার্চ পর‌্যন্ত। এরপর মন্ত্রণালয়ের দায়িত্বে ফেরেন খন্দকার মুশতাক আহমেদ। এ দফায় ১৯৭৩ সালের ১৬ মার্চ থেকে ১৯৭৪ সালের ১৯ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করেন।

আব্দুর রব ছেরনিয়াবাত মন্ত্রীর হিসেবে দায়িত্ব পান ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারিতে। পরের বছর ১৯৭৫ সালের ২৬ জানুয়ারি পর্যন্ত দায়িত্বে ছিলেন। একই সময়ে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন কেএম ওবায়দুর রহমান। তার মেয়াদকাল ছিল ১৯৭৩ সালের ৪ ডিসেম্বর থেকে পরের বছরের ৮ জুলাই পর্যন্ত। ড. কামাল হোসেনকে মন্ত্রী নিয়োগ দেওয়া হয় ১৯৭৫ সালের ২৬ জানুয়ারি, তিনি দায়িত্ব পালন ১৯৭৫ সালের ১৫ আগস্ট পর্যন্ত।

খন্দকার মুশতাকের মন্ত্রীসভায় প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন দেওয়ান ফরিদ গাজী। তিনি মাত্র ২ মাস ১৬ দিনের মতো দায়িত্ব পালন করেন (১৯৭৫ সালের ২০ আগস্ট থেকে একই বছরের ৬ নভেম্বর পর্যন্ত)। একই সময়ে মোমিন উদ্দিন আহমেদ প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রথম উপদেষ্টা হিসেবে দায়িত্ব পান এয়ার ভাইস মার্শাল এমজি তোয়াব। তার মেয়াদকাল ছিল ১৯৭৫ সালের ১০ নভেম্বর থেকে ১৯৭৬ সালের ৩ মে পর্যন্ত। তারপর উপদেষ্টা হিসেবে আসেন কমোডোর মোফারফ হোসেন খান, আশফাক হোসেন খান, বিএম আব্বাস এটি। টানা উপদেষ্টার পর ১৯৭৮ সালের ৪ জুলাই মন্ত্রী হিসেবে শপথ নেন বিএম আব্বাস এটি। দায়িত্ব পালন করেন ১৯৭৯ সালের ১৫ এপ্রিল পর্যন্ত। এরপর যথাক্রমে ৩ মাস মন্ত্রী ছিলেন এজেড এম এনায়েত উল্লাহ খান। ৬ মাসের মতো দায়িত্ব পালন করেন কর্নেল (অব.) আকবর হোসেন। মাত্র ৭ দিন দায়িত্ব পালন করেন ক্যাপ্টেন (অব.) নুরুল হক।

১৯৭৯ সালের ১৫ এপ্রিল থেকে ২ জানুয়ারি ১৯৮০ পর্যন্ত দায়িত্বে ছিলেন তৎকালীন উপ-প্রধানমন্ত্রী মওদুদ আহমেদ। তার সঙ্গে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন সুনীল কুমার গুপ্ত। ১৯৮০ সালের ২ জানুয়ারি থেকে ১৯৮১ সালের ২৭ নভেম্বর পর্যন্ত মন্ত্রী ও প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন যথাক্রমে কাজী আনোয়ারুল হক ও এলকে সিদ্দিকী। ১ মাস ১০ দিনের মন্ত্রী ছিলেন একেএম মাইদুল ইসলাম। ১৯৮১ সালের ২৭ নভেম্বর থেকে ৪ মাসের মতো প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন সুনীল কুমার গুপ্ত। এরপর উপদেষ্টা হিসেবে ১ বছর ৯ মাস দায়িত্ব পালন করেন এয়ার ভাইস মার্শাল সুলতান মাহমুদ। তিনি পরে ৬ মাসের ( ১১ ডিসেম্বর ১৯৮৩ থেকে ১ জুন ১৯৮৪) মতো মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। পরের ৬ মাস মন্ত্রী ছিলেন এসএম শফিউল আজম, প্রতিমন্ত্রী ছিলেন সুনীল কুমার গুপ্ত। ২ মাস মন্ত্রী ছিলেন মেজর জেনারেল মুহাম্মদ মুনএম।

প্রথমবারের মতো বেশি সময় মন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন আনোয়ার হোসেন মঞ্জু। তিনি ১৯৮৫ সালের ২৫ মার্চ দায়িত্ব গ্রহণ করে ১৯৮৮ সালের ২৭ মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করেন। তার অধীনে ২ মাসের জন্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন জাফর ইমাম। জিয়াউদ্দিন আহমেদ বাবলু ১৯৮৯ সালের ১৯ জুলাই থেকে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত মন্ত্রী হিসেবে ছিলেন। ১৯৯০ সালে তত্বাবধায়ক সরকারের সময়ে উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন প্রফেসর ওয়াহীদ উদ্দিন আহমেদ। বিএনপি সরকার গঠন করলে খালেদা জিয়া মন্ত্রণালয়টি হাতে রেখে দেন। প্রতিমন্ত্রী ছিলেন ড. খন্দকার মোশারফ হোসেন। কিছুদিন পর ড. খন্দকার মোশারফকে পুরোপুরি মন্ত্রী হয়ে পুরো মেয়াদকাল দায়িত্ব পালন করেন।

১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি এক তরফা নির্বাচনের পরে ১১ দিন মন্ত্রীর দায়িত্বে ছিলেন অলি আহমদ বীরবিক্রম। এরপর তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ড. জামিলুর রেজা চৌধুরী উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। নির্বাচনে জয়লাভের পর আওয়ামী লীগ সাবেক সেনা প্রধান মোহাম্মদ নুরউদ্দীন খানকে মন্ত্রী হিসেবে নিয়োগ দেয়। তিনি দায়িত্ব পালন করেন ১৯৯৮ সালের ২৯ মার্চ পর্যন্ত। তার পাশাপাশি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন অধ্যাপক রফিকুল ইসলাম।

তত্ত্বাবধায়ক সরকারের সময়ে একেএম আমানুল ইসলাস চৌধুরী উপদেষ্টা হিসেবে। বিএনপি সরকারে এলে একেএম মোশাররফ হোসেনকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেন। দুর্নীতির অভিযোগে ২০০৫ সালের ১৮ জুন তাকে সরিয়ে ইকবাল হাসান মাহমুদ টুকুকে প্রতিমন্ত্রী করা হয়। তিনি দায়িত্ব পালন করেন ৭ মাস, এরপর ৪ মাস প্রতিমন্ত্রী ছিলেন আনোয়ারুল কবির তালুকদার। এক-এগারোর সময়ে প্রথমে হাসান মশহুদ চৌধুরী, এরপর মেজর জেনারেল রহুল আলম চৌধুরী সবশেষে তপন চৌধুরী উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৮ সালে সরকার গঠন করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাতে রেখে দেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়টি। ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে মন্ত্রী হিসেবে রয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তার অধীনে প্রথম ৬ মাস প্রতিমন্ত্রী ছিলেন অ্যাড. শামসুল আলম টুকু। প্রায় সাড়ে ৪ বছর দায়িত্ব পালন করেন মোহাম্মদ এনামুল হক।

এ সম্পর্কিত আরও খবর