রমজান ও ঈদে সিএনজি ফিলিং স্টেশনের নতুন সূচি

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-12 18:03:24

সিএনজি ফিলিং স্টেশন বন্ধের সময় পুনঃনির্ধারণ করা হয়েছে। রমজান উপলক্ষে দেওয়া নতুন সূচিতে বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে। আগে থেকে সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত ৫ ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন বন্ধ কার্যকর ছিল।

নতুন সূচি প্রথম রমজান মঙ্গলবার (১২ মার্চ) থেকে ৬ এপ্রিল পর্যন্ত বহাল থাকবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

একই আদেশে ঈদের আগে পরে ৭ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত ২৪ ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন খোলা রাখার কথা বলা হয়েছে। ১৯ এপ্রিল থেকে পূর্বের অবস্থায় যেতে বলা হয়েছে। অর্থাৎ ১৯ এপ্রিল থেকে সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত বন্ধের আদেশ বহাল থাকবে।

গ্যাস সরবরাহে ঘাটতি মোকাবিলায় কয়েক বছর ধরেই রেশনিং করা হচ্ছে। বিশেষ করে সন্ধ্যার পর যখন বিদ্যুতের চাহিদা বেশি থাকে তখন গ্যাস সরবরাহ কমিয়ে বিদ্যুতে বাড়ানো হয়। যাতে ঘাটতি দেখা না দেয় সে কারণে সিএনজিতে সরবরাহ বন্ধ করে দেওয়া হয়।

পেট্রোবাংলার তথ্য অনুযায়ী ২০২১-২২ অর্থ বছরে ১০০১ দশমিক ৩১ বিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ দেওয়া হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ৪০ শতাংশ শিল্পে, দ্বিতীয় অবস্থানে রয়েছে বিদ্যুতে ১৯ শতাংশ। আর সিএনজি খাতে ব্যবহৃত হয়েছে ৪ শতাংশ।

বর্তমানে দৈনিক কমবেশি ২৮’শ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। অন্যদিকে চাহিদা ৪ হাজারের উপরে রয়েছে বলে ধারণা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর