ডিএসই’র প্রধান সূচক বাড়লেও কমেছে সিএসইতে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-26 01:57:18

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক সামান্য বাড়লেও অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমে এ দিনের লেনদেন কার্যক্রম শেষ হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে মাত্র ৫ পয়েন্ট কিন্তু সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১১ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৭৫ কোটি ১৮ লাখ টাকা, গত সোমবার লেনদেন হয়েছিল ৬৮২ কোটি ১ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২১ কোটি ৮ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক সূচক ৩ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। তবে বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৬৮৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৯৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩০৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৫ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ১৯১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবল, ন্যাশনাল পলিমার, আলিফ ইন্ডাস্ট্রিজ, সিঙ্গার বিডি, স্কয়ার ফার্মা, ডাচ-বাংলা ব্যাংক এবং ন্যাশনাল টিউবস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১১ পয়েন্ট কমে ১০ হাজার ৫৪৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে ১৫ হাজার ২৪৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৩ পয়েন্ট কমে ১৭ হাজার ৪০২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ডাচ-বাংলা ব্যাংক, সাফকো স্পিনিং, এনভয় টেক্সটাইল, তাল্লু স্পিনিং, ন্যাশনাল পলিমার, রিলায়েন্স ইনস্যুরেন্স, এসকে টিম্বার, রেকিট বেঞ্চকিজার, সিঙ্গার বিডি এবং জিকিউ বলপেন।

এ সম্পর্কিত আরও খবর