সূচক কমেছে ডিএসই-সিএসইতে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 09:44:26

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার সূচক কমে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৪৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২০ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০১ কোটি ৯৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৩৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৮১ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৩ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ৪ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৬ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৫ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট বাড়ে। এরপর থকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১২টায় সূচক এক পয়েন্ট কমে। বেলা ১টায় ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট কমে যায়। বেলা ২টায় সূচক ৩১ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট কমে ৪ হাজার ৮৬২ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭২৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১২৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২০ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ২৪১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, স্কয়ার ফার্মা, সামিট পাওয়ার, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলারস, সিলকো ফার্মা, সোনার বাংলা ইনস্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল, স্টাইল ক্রাফটস এবং গ্রামীণ ফোন।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৪৭ পয়েন্ট কমে ৮ হাজার ৯৮৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক এক পয়েন্ট কমে ১৩ হাজার ২৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৯ পয়েন্ট কমে ১৪ হাজার ৮০৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- গ্রিন ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, এসপি সিরামিকস, স্ট্যান্ডার্ড সিরামিকস, এমএল ডায়িং, সিএপিএম বিবিবিএল মিউচ্যুয়াল ফান্ড, সোনারগাঁও ইন্ডাস্ট্রিজ, আইপিডিসি, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল আইবিবিএল এসএফ এবং সলভো কেমিক্যাল।

এ সম্পর্কিত আরও খবর