তিন প্রতিষ্ঠানকে সতর্ক করল বিএসইসি

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 13:16:15

আইন লঙ্ঘনের দায়ে তিন প্রতিষ্ঠানকে সতর্ক করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রতিষ্ঠানগুলো হলো- মো. ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড, ইসি সিকিউরিটিজ লিমিটেড এবং ইউনাইটেড এন্টারপ্রাইজেস অ্যান্ড কোম্পানি লিমিটেড।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) কমিশনের ৬৯৯ তম নিয়মিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মো. ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেডের বিরুদ্ধে এক লাখ ৩০ হাজার টাকা নিয়ে সেই অর্থ তার লেজার অ্যাকাউন্টে জমা না দেওয়ার অভিযোগ করে বিনিয়োগকারী এসকে তারেক আমান। যা ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১-এ উল্লেখিত দ্বিতীয় তফসিলের আচরণ বিধি ১ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮ এ(২) এর লঙ্ঘন। এছাড়াও মো. ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড তাদের কোম্পানির গ্রাহকদের সিকিউরিটিজ সংক্রান্ত রেকর্ড সঠিকভাবে পরিচালিত না করায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ২১ (২) এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর আওতায় প্রদত্ত নিবন্ধন সনদের ৪নং শর্ত অনুযায়ী কমিশন কর্তৃক নিয়োজিত পরিদর্শন টিমকে চাহিদাকৃত দলিলাদি ও তথ্য সরবরাহ না করায় উক্ত শর্ত ভঙ্গ করেছে। যা আইনের লঙ্ঘন।

অপরদিকে ইউনাইটেড এন্টারপ্রাইজেস অ্যান্ড কোম্পানি লিমিটেড ৩০ জুন ২০১৭ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক হিসেব বিবরণী নির্ধারিত সময়ের মধ্যে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কমিশনের নিকট দাখিল করতে ব্যর্থ হয়। এর ফলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১৩(৪) লঙ্ঘন হয়।

এছাড়া সভায় ইসি সিকিউরিটিজ লিমিটেড কমিশনের পূর্বানুমতি ব্যতিরেকে সিইও/ম্যানেজিং ডিরেক্টর নিয়োগ/পুনঃনিয়োগ দিয়ে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও ম্যানেজার) বিধিমালা, ১৯৯৬ এর বিধি ৩৭(১), ৩৭(২), ৩৭(৩) ভঙ্গ করেছে।

এনফোর্সমেন্ট কার্যক্রম গ্রহণকালে উক্ত সিকিউরিটিজ আইন পরিপালন করায় ইতোমধ্যে লঙ্ঘনসমূহ দূরীভূত হয়েছে। তবে ভবিষ্যতে একইরুপ লঙ্ঘন হতে বিরত থাকার বিষয়ে কমিশন প্রতিষ্ঠান তিনটিকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর