পুঁজিবাজারে পতন প্রবণতা অব্যাহত

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 00:14:28

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৪ অক্টোবর) সূচকের পতন অব্যাহত রয়েছে। এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৪ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪২ কোটি ৯৬ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৪৬ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে এক পয়েন্ট। এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৬ পয়েন্ট কমে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১৪ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২১ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৯ পয়েন্ট কমে এবং বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৭৩৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৭৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৮ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ১৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিকস, ওয়াটা কেমিক্যাল, বাংলাদেশ শিপিং করপোরেশন, বাংলাদেশ সাবমেরিন কেবল, ব্র্যাক ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, মুন্নু স্টাফলারস, অ্যাটলাস বাংলাদেশ এবং সামিট পাওয়ার।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৪ পয়েন্ট কমে ৮ হাজার ৭৯৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫৩ পয়েন্ট কমে ১২ হাজার ৮৪৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬০ পয়েন্ট কমে ১৪ হাজার ৪৪৯ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ওরিয়ন ফার্মা, জিএসপি ফাইন্যান্স, পিটিএল, ফাস ফাইন্যান্স, ইউনাইটেড এয়ার, সিয়াম টেক্সটাইল, আমান ফিড, দেশবন্ধু ইন্ডাস্ট্রিজ, লিগ্যাসি ফুটওয়্যার এবং রানার অটোমোবাইল।

এ সম্পর্কিত আরও খবর