ডিএসইতে প্রধান সূচক ৫০, সিএসইতে কমেছে ৬৪ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 08:38:02

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক কমে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫০ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ৬৪ পয়েন্ট।

এছাড়া, সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৯ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে হয়েছিল ২৯৮ কোটি ১৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ২০ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৩৩ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বৃদ্ধি পায় এক পয়েন্ট। এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৬ পয়েন্ট কমে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১৪ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২১ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৯ পয়েন্ট কমে এবং বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট কমে। বেলা ১২টায় সূচক ১১ পয়েন্ট কমে, বেলা ১টায় ডিএসইএক্স সূচক ৩৭ পয়েন্ট কমে যায়। বেলা ২টায় সূচক ৫৩ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৫০ পয়েন্ট কমে ৪ হাজার ৭১১ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৬৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৯ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮০টির, কমেছে ২৩১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, স্কয়ার ফার্মা, ওয়াটা কেমিকেল, বাংলাদেশ শিপিং করপোরেশন, সামিট পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, জেএমআই সিরিঞ্জ, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলারস এবং অ্যাটলাস বাংলা।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৬৪ পয়েন্ট কমে ৮ হাজার ৭৫০ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৮৫ পয়েন্ট কমে ১২ হাজার ৮১৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৪০৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন, দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, এমএল ডায়িং, ডিবিএইচ, ইউনাইটেড এয়ার, বিডি কম, ব্যাংক এশিয়া, মারিকো, লিন্টে বাংলাদেশ, সিলভা ফার্মা এবং সিলকো ফার্মা।

এ সম্পর্কিত আরও খবর