পুঁজিবাজারে সূচক ঊর্ধ্বমুখী

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 01:07:22

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৫ অক্টোবর) সূচক বেড়ে চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৫৯ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪৭ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১০৯ কোটি ৩৫ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৬৯ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৩৪ পয়েন্ট। এরপর থেকে সূচক ধারাবাহিকভাবে বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৪৩ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৫৪ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৬৮ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৭৩ পয়েন্ট বাড়ে, বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৭৯ পয়েন্ট বাড়ে। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১২টায় সূচক ৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৭৭১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৬৮৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৫ পয়েন্টে।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০৯ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৮২টির, কমেছে ২৬টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বিকন ফার্মা, ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিকস, ওয়াটা কেমিক্যাল, সামিট পাওয়ার, বিবিএস কেবল, সোনারবাংলা ইন্স্যুরেন্স, মুন্নু স্টাফলারস, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং ফরচুন সু।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৭ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৯৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪৮ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮৬২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪৭৪ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- কেটিএল, নাহী অ্যালুমিনিয়াম, ওআইমেক্স, কেবিপিপিডব্লিউরিআইএল, ন্যাশনাল ফিড মিল, সিয়াম টেক্সটাইল, হাক্কানী পালপ, নিউ লাইন, বিবিএস কেবল এবং মুন্নু সিরামিকস।

এ সম্পর্কিত আরও খবর