ডিএসইএক্স কমেছে ৫২ পয়েন্ট, সিএসসিএক্স ৯৭

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 22:49:02

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২২ অক্টোবর) সূচক কমে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫২ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ৯৭ পয়েন্ট।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে হয়েছিল ৩৫০ কোটি ৪৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৬৬ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২০ কোটি ৯১ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৮ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক ৭ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক গত কার্যদিবসের স্থানে ফিরে আছে। অর্থাৎ সূচক বাড়েওনি-কমেওনি। এরপর সূচক নেতিবাচক হতে থাকে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ১১ পয়েন্ট কমে যায়। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ১৩ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২৩ পয়েন্ট কমে যায়। বেলা সাড়ে ১১টায় সূচক ৬৫ পয়েন্ট কমে যায়, দুপুর ১২টায় সূচক ৩৭ পয়েন্ট কমে। দুপুর ১টায় ডিএসইএক্স সূচক ৫২ পয়েন্ট কমে। দুপুর ২টায় সূচক ৬৩ পয়েন্ট কমে এবং দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৫২ পয়েন্ট কমে ৪ হাজার ৭০৮ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৬০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০টির, কমেছে ২৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, ইউনাইটেড পাওয়ার, মুন্নু স্টাফলারস, সিলকো ফার্মা, ইস্টার্ন ইনস্যুরেন্স, রেনেটা, গ্রামীণ ফোন, স্ট্যান্ডার্ড সিরামিকস, স্কয়ার ফার্মা এবং বাংলাদেশ শিপিং করপোরেশন।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৯৭ পয়েন্ট কমে ৮ হাজার ৭০৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৬৭ পয়েন্ট কমে ১২ হাজার ৭৩৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৬২ পয়েন্ট কমে ১৪ হাজার ৩২০ পয়েন্টে অবস্থান করে। সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- এমারেল্ড অয়েল, জিবিবি পাওয়ার, উত্তরা ফাইন্যান্স, ন্যাশনাল টিউবস, গোল্ডেন হার্ভেস্ট, ন্যাশনাল টিউবস, বেক্স সিনথ, ইস্টার্ন ইনস্যুরেন্স, অ্যাপেক্স ফুড, তাল্লু স্পিনিং এবং সিলকো ফার্মা।

এ সম্পর্কিত আরও খবর