প্রধান সূচক ডিএসইতে বেড়েছে ১৭, সিএসইতে ৩৮ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 00:32:13

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৩ অক্টোবর) সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৭ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ৩৮ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৭১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের হয়েছিল ২৮৮ কোটি ৩৬ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ২৯ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ কোটি ৬৬ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৩ পয়েন্ট বাড়ে। এরপর সূচক কমে নেতিবাচক হতে থাকে। ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট কমে যায়। ১০টা ৫০ মিনিটে সূচক ১১ পয়েন্ট কমে যায়। ১১টা ৫৫ মিনিটে সূচক ১৫ পয়েন্ট কমে।

এরপর সূচক কমার প্রবণতা আবার বাড়তে থাকে এবং সূচক ইতিবাচক হয়ে যায়। সাড়ে ১১টায় সূচক ১৮ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু বেলা ১২টায় সূচক ১ পয়েন্ট কমে। তবে এরপর থেকে সূচক আবার বাড়া শুরু করে। বেলা ১টায় ডিএসইএক্স সূচক ২৯ পয়েন্ট বাড়ে। দুপুর ২টায় সূচক ১৪ পয়েন্ট বাড়ে এবং দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭২৬ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৫৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৭১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০২টির, কমেছে ৮৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই'র শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- গ্রামীণ ফোন, ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিকস, সোনারবাংলা ইনস্যুরেন্স, মুন্নু স্টাফলারস, স্কয়ার ফার্মা, নর্দার্ন ইনস্যুরেন্স, কপারটেক, মুন্নু সিরামিকস এবং যমুনা ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৩৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৪৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৭৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮১৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৮৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই'র শীর্ষ কোম্পানিগুলো হলো- কাশেম ইন্ডাস্ট্রিজ, ফরচুন সু, ফাইন ফুড, এমারেল্ড অয়েল, কেটিএল, কেবিপিপিডব্লিউআইএল, সোনারবাংলা ইনস্যুরেন্স, আইএফআইএল ইসলামী ফার্স্ট, আইটিসি এবং পদ্মা অয়েল।

এ সম্পর্কিত আরও খবর