ডিএসইতে সূচক কমেছে ১৯, সিএসইতে ৪২ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-05-29 14:05:06

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসেই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৭ অক্টোবর) সূচক কমে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৯ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ৪২ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৫৭ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের হয়েছিল ৩২২ কোটি ৬৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৪০ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২০ কোটি ৪২ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৪ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ২ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৭ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৯ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১১ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টায় সূচক মাত্র ৩ পয়েন্ট বাড়ে। এরপর সূচক নেতিবাচক হতে থাকে। বেলা সাড়ে ১১টায় সূচক কমে গত কার্যদিবসের ১৪ পয়েন্ট কমে যায়। আর বেলা ১২টায় সূচক ১৮ পয়েন্ট কমে। বেলা ১টায় ডিএসইএক্স সূচক ২৯ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক ২৩ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট কমে ৪ হাজার ৭৫২ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৬৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৫৭ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ১৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- সোনারবাংলা ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, এসকে ট্রিমার, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, ইউনাইটেড পাওয়ার, স্ট্যান্ডার্ড সিরামিকস, সিলকো ফার্মা, প্রিমিয়ার ব্যাংক এবং মুন্নু সিরামিকস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৪২ পয়েন্ট কমে ৮ হাজার ৭৮৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৪০ পয়েন্ট কমে ১২ হাজার ৮৫৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৯ পয়েন্ট কমে ১৪ হাজার ৪৬১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সন্ধানী ইন্স্যুরেন্স, দেশবন্ধু পলিমার, পিপলস ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, এএমসিএল প্রাণ, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, হাইডেলবার্গ সিমেন্ট, বেক্সসিনথ এবং এমএল ডায়িং।

এ সম্পর্কিত আরও খবর